This Article is From May 15, 2018

মন্ত্রিসভার পরিবর্তন, নিজের বর্তমান মন্ত্রক হারালেন স্মৃতি ইরানি, পীযুষ গয়াল পেলেন অর্থদপ্তর

রেল মন্ত্রী পীযুষ গয়াল এখন থেকে অর্থমন্ত্রকের দায়িত্ব গ্রহণ করবেন যতদিন না অরুণ জেটলি সুস্থ হয়ে ওঠেন। তথ্য ও সম্প্রচার দপ্তর সামলাবেন রাজ্যবর্ধন রাঠোর

মন্ত্রিসভার পরিবর্তন, তথ্য ও সম্প্রচার দপ্তর থেকে স্থানান্তরিত করা হলো ইউনিয়ন মন্ত্রী স্মৃতি ইরানিকে

হাইলাইটস

  • রাজ্যবর্ধন রাঠোর দায়িত্ব নিচ্ছেন তথ্যও ও সম্প্রচার মন্ত্রকের
  • পীযুষ গয়াল অর্থমন্ত্রকের দায়িত্ব গ্রহণ করবেন যতদিননা অরুণ জেটলি সুস্থ হন
  • এস.এস আলুওয়ালিয়া হচ্ছেন রাজ্যের নতুন ইলেকট্রনিকস এবং ইনফরমেশন মন্ত্রী
নিউ দিল্লি: সোমবার বিকেলে গুরুত্বপূর্ণ তথ্য ও সম্প্রচার দপ্তর থেকে স্থানান্তরিত করা হলো ইউনিয়ন মন্ত্রী স্মৃতি ইরানিকে। এটি মন্ত্রিসভার একটি ক্ষুদ্র কিন্তু বিশেষ পরিবর্তনের অংশ। এই দপ্তর এখন থেকে সামলাবেন রাজ্যবর্ধন রাঠোর যিনি এতদিন ওই দপ্তরেরই স্বাধীন দায়িত্বপ্রাপ্ত জুনিয়র মন্ত্রী ছিলেন।

রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোভিন্দ-এর কার্যালয় থেকে পাওয়া একটি বার্তায় জানা যায় যে রেল মন্ত্রী পীযুষ গয়াল এখন থেকে অর্থমন্ত্রকের দায়িত্ব গ্রহণ করবেন যতদিন না অরুণ জেটলি সুস্থ হয়ে ওঠেন। অরুণ জেটলির কিডনিতে সম্প্রতি একটি অস্ত্রোপচার হয়েছে।

স্মৃতি ইরানিকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে তথ্য ও সম্প্রচার বিভাগের মন্ত্রী করা হয় গতবছর জুলাই মাসে যখন ভেনকাইয়া নাইডু NDA-এর উপরাষ্ট্রপতি মনোনীত হবার পর পদত্যাগ করেন। স্মৃতিকে আবার তার পুরোনো বস্ত্র দপ্তরে স্থানান্তরিত করা হয়েছে যেটি 2016র জুলাই মাসে থেকে তার অধীনস্থ ছিল।

এই নিয়ে দ্বিতীয়বার স্মৃতিকে স্থানান্তরিত করা হলো। প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী হিসাবে যাত্রা শুরু করলেও দুবছর পর তাকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বস্ত্র দপ্তরে স্থানান্তরিত করা হয়। তার সময়কালে হওয়া অনেকগুলি বিতর্কের জেরেই এই পরিবর্তন করা হয়। এই সময়ই দলিত ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ফলে বিশ্ববিদ্যালয় গুলিতে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সম্প্রচার দপ্তরে তার 10 মাসের সময়কালেও একটি বড়সড় বিতর্কে জড়িয়ে পড়েন তিনি, যখন মিথ্যে খবর সম্প্রচারের অভিযোগে অভিযুক্ত সাংবাদিকদের উদ্দেশ্যে কড়া শাস্তির দেবার প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী অবশ্য সেটিকে খারিজ করে দেন। সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অভিযোগে স্মৃতির এই প্রস্তাব বহু বিতর্কিত হয়।
রাষ্ট্রপতির কার্যালয় থেকে আরো জানা গেছে যে এস এস আলুওয়ালিয়া হচ্ছেন রাজ্যের নতুন ইলেকট্রনিকস এবং ইনফরমেশন মন্ত্রী।

গতবছর সেপ্টেম্বর মাসে শেষবারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রীসভায় বড় পরিবর্তন আনা হয়েছিল যাতে নটি মন্ত্রণালয় যুক্ত ছিল। সথেকে বড় পরিবর্তন ছিল নির্মলা সীতারামানকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব প্রদান। এছাড়াও পীযুষ গয়াল রেলমন্ত্রী হন সুরেশ প্রভুকে সরিয়ে।
.