This Article is From Sep 22, 2018

এইচ-4 ভিসা প্রাপকদের মেয়াদ ফুরোবে তিন মাসের মধ্যে, জানাল আমেরিকা

এইচ-4 দেওয়ার ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে ডোনাল্ড ট্রাম্প সরকার। এইচ-4 ভিসা বাতিল করা নিয়ে যে সিদ্ধান্ত গ্রহণের কথা ভাবা হয়েছিল, তা আগামী তিন মাসের মধ্যেই কার্যকর হতে চলেছে।

এইচ-4 ভিসা প্রাপকদের মেয়াদ ফুরোবে তিন মাসের মধ্যে, জানাল আমেরিকা

আমেরিকায় থাকা এইচ- 1বি ভিসার প্রাপকদের পরিবারের সদস্যদের এই ভিসা দেওয়া হয়।

হাইলাইটস

  • এইচ-1 বি ভিসা আমেরিকায় কর্মরত ভারতীয় আইটি-পেশাদারদের জন্য জরুরি
  • এই মুহূ্রতে ট্রাম্প সরকার এইচ-4 ও এইচ-1 বি এর নীতি খতিয়ে দেখছে
  • সংস্থারা এইচ-1 বি ভিসার অপব্যবহার করেছে বলে দাবি ট্রাম্প প্রশাসনের
ওয়াশিংটন:

এইচ-4  ভিসা (H-4 visa) দেওয়ার ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে ডোনাল্ড ট্রাম্প সরকার (Trump administration)।  আমেরিকার সরকার শুক্রবার আদালতকে জানিয়ে দিল এইচ-4 ভিসা বাতিল করা নিয়ে যে সিদ্ধান্ত গ্রহণের কথা ভাবা হয়েছিল, তা আগামী তিন মাসের মধ্যেই কার্যকর হতে চলেছে। এর ফলে এইচ-  4 ভিসা প্রাপকরা ওই দেশে কাজ করার অনুমতি পাবেন না। আমেরিকায় থাকা প্রবাসী ভারতীয়দের কপালে এর ফলে চিন্তার গভীর ভাঁজ পড়ে গিয়েছে। বিশেষ করে প্রবাসী ভারতীয় মহিলাদের মধ্যে। যাঁরা আমেরিকার ভূতপূর্ব রাষ্ট্রপতি বারাক ওবামার শাসনকালে বহু সুবিধা উপভোগ করেছিলেন। আমেরিকায় থাকা এইচ- 1বি ভিসার প্রাপকদের পরিবারের সদস্যদের ( স্ত্রী এবং একুশ বছরের কম বয়সী সন্তান) এইচ- ফোর ভিসা দেওয়া হয়।  ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (USCIS) বা মার্কিন নাগরিক ও অভিবাসী দফতরের পক্ষ থেকে। আমেরিকায় কর্মরত ভারতীয় আইটি-পেশাদারদের কাছে এই ভিসার চাহিদা আকাশছোঁয়া। 

 

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (DHS) শুক্রবার আমেরিকার কলম্বিয়ার ডিস্ট্রিক কোর্টে জানায়, "অত্যন্ত স্বচ্ছ ও দ্রুতগতিতে এইচ- 1বি ভিসার প্রাপকদের পরিবারের এইচ-ফোর ভিসাধারীদের ভিসা দেওয়ার নীতি থেকে সরিয়ে দেওয়া হচ্ছে"।

.