দাউদের সহচরকে আমেরিকার কাছে হস্তান্তর রুখতে চাইছে পাকিস্তান:রিপোর্ট

পাকিস্তান ভয় পাচ্ছে যে দাউদের ওই ছায়াসঙ্গীকে আমেরিকার হাতে তুলে দিলে করাচি থেকে নিয়ন্ত্রিত দাউদের সমস্ত আন্ডারওয়ার্ল্ডের নেটওয়ার্কের কথা ফাঁস হয়ে যাবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
দাউদের সহচরকে আমেরিকার কাছে হস্তান্তর রুখতে চাইছে পাকিস্তান:রিপোর্ট

দাউদের ছায়াসঙ্গী মোতিওয়ালাকে ব্রিটেন থেকে আমেরিকার কাছে হস্তান্তরের কথা বলা হয়েছে


লন্ডন: 

লন্ডনের পাকিস্তানি কূটনীতিকরা (Pakistani diplomat) ডি-কোম্পানির (D-Company) শীর্ষ লেফটেন্যান্ট জাবির মোতিওয়ালাকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার বিষয়টি আটকাতে (to prevent the extradition) সবরকম চেষ্টা করে চলেছেন। সোমবার লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টে মার্কিন ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) এর প্রত্যর্পণের আবেদনের শুনানিতে ডি-কোম্পানির প্রতিরক্ষা আইনজীবী পাকিস্তানি কূটনীতিকদের সমর্থন করে বলেন, মোতিওয়ালা(Jabir Motiwala) তীব্র হতাশায় ভুগছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উড়ে যাওয়ার মতো শারীরিক সামর্থ্য তাঁর নেই। ফলে আমেরিকায় তাঁর বিরুদ্ধে ওঠা আর্থিক প্রতারণা, মাদক পাচার ও অপরাধমূলক নানান অভিযোগের মুখোমুখি হতে তিনি বর্তমানে অপারগ। দাউদ ইব্রাহিমের(Dawood Ibrahim) বিশ্বস্ত সহযোগী মোতিওয়ালাকে ২০১২ সালের অগাস্টে লন্ডনে আর্থিক প্রতারণা ও মাদক পাচারের দায়ে গ্রেফতার করা হয়।

তাঁর অবর্তমানে মিটিং করার জন্য প্রতিনিধি নিয়োগ করলেন সানি দেওল; নিন্দায় কংগ্রেস

ভারতীয় এজেন্সি আইএনএ সূত্রে পাওয়া খবর অনুযায়ী,  লন্ডনে পাক হাই কমিশন আদালতে অভিযুক্ত আইনজীবীর পক্ষ থেকে একটি চিঠি জমা দিয়ে মোতিওয়ালাকে প্রত্যর্পণের বিষয়টিকে বাতিল করার চেষ্টা করেছিল। তাঁরা বলেছিল, মোতিওয়ালা "পাকিস্তানের একজন সুপরিচিত ও সম্মানীয় ব্যবসায়ী"।

আসলে পাকিস্তান এই ভেবে ভয় পাচ্ছে যে, যদি মোতিওয়ালাকে আমেরিকার(US) হাতে তুলে দেওয়া হয় তাহলে দাউদের ওই ঘনিষ্ঠ সহচর জানিয়ে দেবে যে কিভাবে করাচি থেকে পরিচালনা করা হয় দাউদ ইব্রাহিমের আন্ডারওয়ার্ল্ড নেটওয়ার্কটি। এছাড়াও ডনের সঙ্গে যে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের(ISI) যোগাযোগ আছে তাও ফাঁস হয়ে যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র (US)ইতিমধ্যেই দাউদ ইব্রাহিমকে(Dawood Ibrahim)  বিশ্ব সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে বলেছে যে গোটা বিশ্বে আন্তর্জাতিক ড্রাগ সিন্ডিকেট পরিচালনা করছে দাউদ এবং পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগ রেখেই সে সন্ত্রাসেও মদত দিচ্ছে।

“অনভিপ্রেত”: আকাশ বিজয়বর্গীয়ের ব্যাট-পেটা করার ঘটনায় অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

সূত্রের খবর, দাউদের মূল অর্থ সহযোগী মোতিওয়ালা(Jabir Motiwala)  আর্থিক প্রতারণা ও ডি-কোম্পানির হয়ে মাদকদ্রব্যের ব্যবসা করে অর্জিত অর্থের ভাগ বাঁটোয়ারা সংক্রান্ত অভিযোগে স্কটল্যান্ড ইয়ার্ডের এক্সট্রাডিশন ইউনিটের হাতে গ্রেফতার হওয়ার পর লন্ডনে ম্যাজিস্ট্রেটের আদালতে হাজিরাও দেন ।

সূত্র মারফৎ খবর,মার্কিন সরকারের পক্ষ নিয়ে ব্যারিস্টার জন হার্ডি আদালতকে জানান যে,মোতিওয়ালা(Jabir Motiwala)  বিশ্বের বিভিন্ন জায়গায় নিয়মিত ঘুরে বেড়ান ও তাঁর বস দাউদ ইব্রাহিমের(Dawood Ibrahim)  হয়ে বিভিন্ন জায়গায় বৈঠক করেন।এমনকি ভারতের সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত অপরাধীদের তালিকায় মোস্ট ওয়ান্টেড আনিসের হয়েও বৈঠক করতেন।

জানা গেছে, পাকিস্তানের আইনজীবী আদালতকে জানিয়েছেন, মোতিওয়ালা চরম হতাশায় ভুগছেন এবং গত কয়েক বছরে বেশ কয়েকবার আত্মহত্যারও চেষ্টা করেছেন। এই অবস্থায় তিনি আদালতের সম্মুখীন হতে মার্কিন যুক্তরাষ্ট্রে (US) যেতে অপারগ।

“ইনসানিয়াৎ,জামুরিয়াৎ,কাশ্মীরিয়াৎ”: জম্মু ও কাশ্মীরের বিল প্রসঙ্গে বললেন অমিত শাহ

কিন্তু এই খবর মিলেছে যে,পাক আইনজীবীর যুক্তির সঙ্গে বাস্তব মিলছে না । কেননা মোতিওয়ালা এখনও বিদেশে বিভিন্ন প্রকল্পে ডি-কোম্পানির হয়ে কালো টাকা বিনিয়োগ করছেন। এমনকি তিনি এখনও মাদক পাচারের সঙ্গে জড়িত রয়েছেন এবং ইউরোপে ডি-কোম্পানির(D-Company)  পক্ষ থেকে অর্থ সংগ্রহের জন্য বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন।

কিন্তু প্রকৃতপক্ষেই যদি মোতিওয়ালাকে আমেরিকার কাছে হস্তান্তর প্রক্রিয়া সফল হয় তবে দাউদের কাছে এটা একটা বড় ধাক্কা হয়ে দাঁড়াবে।পাশাপাশি পাকিস্তান(Pakistan) যে সন্ত্রাসবাদ সহ এই ধরণের কাজে মদত দেয় গোটা বিশ্বের কাছে তাও একবার হাতেনাতে প্রমাণ হয়ে যাবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................