This Article is From Jan 15, 2019

ভক্ত সমাগমের জোয়ারে কুম্ভ যেন মানব-মেলা

উদ্যোক্তাদের আশা আগামী ৪৮ দিনে এলাহাবাদে প্রায় ১০০ মিলিয়নেরও বেশি ভক্ত সমাবেশ দেখা যাবে।

ভক্ত সমাগমের জোয়ারে কুম্ভ যেন মানব-মেলা

শেষ বার ২০১৩ সালে কুম্ভ মেলা হয়েছিল

এলাহাবাদ:

মঙ্গলবার কুম্ভ মেলায় জমায়েত হয়েছিল রেকর্ড সংখ্যক মানুষ। কোনও ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে এমন জমায়েত পৃথিবীর অন্য কোনও প্রান্তে চোখে পড়েনি। প্রায় ১ কোটি হিন্দু তীর্থযাত্রী পূণ্যস্নানের আশায় সেখানে উপস্থিত হন।

কাপড়ে মুখ ঢেকে নিজের বাড়িতেই মাফিয়া ডনকে খুন করল আততায়ীরা!

উদ্যোক্তাদের আশা আগামী ৪৮ দিনে এলাহাবাদে প্রায় ১০ কোটি বেশি ভক্ত সমাবেশ দেখা যাবে। এলাহাবাদ শহর গঙ্গা, যমুনা ও সরস্বতীর সঙ্গমস্থলে অবস্থিত। কথিত রয়েছে, কুম্ভের সময়ে এই ত্রিবেণী সঙ্গমের জলে অবগাহন করতে পারলে সব পাপ ধুয়েমুছে যায়, মোক্ষলাভ সম্ভব হয়।

9q1u4d9k

সুরক্ষার জন্য ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে

 

সঙ্গীতা গঙ্গোত্রী নামে এক পূণ্যার্থী জানান তিনি নাগপুর থেকে ৬৫০ কিলোমিটার পথ পেরিয়ে এসেছেন। তিনি বলেন, ‘‘এই পূণ্যস্নানে আমি মনের শান্তি খুঁজে পাই।''

ঘাটতি মেটাতে কলেজ পাস পড়ুয়াদের ইন্টার্ন শিক্ষক হিসেবে নিয়োগ করতে চায় রাজ্য: মুখ্যমন্ত্রী

গঙ্গার তীরে এ সময় কার্যত মেলা বসে যায়। উলঙ্গ জটাধারী সাধুরা গোটা অঙ্গে ছাই মেখে আসেন, দেখা যায় দেশের বিভিন্ন প্রান্তের গেরুয়া বস্ত্রধারী সন্ন্যাসীদেরও।

‘‘এ সময় সব ঈশ্বরেরাই কুম্ভে নেমে আসেন। তাই বহু বছর ধরেই এখানে আসি।''— বিশ্বাস থেকে বলেন ৬০ বছর বয়সী পুণ্যার্থী চন্দন পাণ্ডে।

হিমাচলে মকরসংক্রান্তি উপলক্ষে আড়াই হাজার কেজি মাখনের মূর্তি স্থাপন হল মন্দিরে

২০১৩ সালে এলাহাবাদে গত কুম্ভ মেলায় ১২০ মিলিয়ন পূণ্যার্থীর সমাবেশ ঘটেছিল।

প্রায় ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে কুম্ভ এলাকার সুরক্ষার জন্য। কুম্ভকে এখন তাঁবু-শহরও বলা চলে প্রায়। রেস্তোরাঁ, রাস্তা জুড়ে দোকান, পসরা মিলিয়ে প্রায় ৪৫ বর্গ কিলোমিটার এলাকা কুম্ভের জন্য বরাদ্দ হয়েছে।

1mkhgpts

উলঙ্গ জটাধারী সাধুরা গোটা অঙ্গে ছাই মেখে আসেন, দেখা যায় দেশের বিভিন্ন প্রান্তের গেরুয়া বস্ত্রধারী সন্ন্যাসীদেরও।

 

‘‘আজকাল অনেক বেশি মানুষ কুম্ভে আসেন।''— এএফপি-কে বলেন বারাণসীর ৭৮ বছরের পূণ্যার্থী গণেশানন্দ ব্রহ্মচারী।

তার দাবি, ‘‘মূলত শহরের লোকজন যে ভাবে পাশ্চাত্য ধারায় জীবন কাটাচ্ছি‌লেন, সেই পথে তারা কোথাও পৌঁছতে পারেননি, তাই তারা এখন কুম্ভের প্রতি ঝুঁকেছেন।''

এ বছর এপ্রিল বা মে মাসে লোকসভা নির্বাচন। তার আগে উত্তরপ্রদেশ রাজ্য সরকার চলতি বছরে কুম্ভের জন্য বিপুল প্রচার চালিয়েছে। ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এলাহাবাদ পৌঁছন কুম্ভে ব্যবহৃত হাই টেক ব্যবস্থার উদ্বোধন করতে।

রাজ্য সরকারের তরফে অক্টোবরে ঐতিহাসিক ওই শহরের নাম বদলে এলাহাবাদ করা হয় প্রয়াগরাজ। মেলা চলবে মার্চের ৪ তারিখ পর্যন্ত। কুম্ভ এলাকাকে ২০১৭ সালে ইউনেস্কো হেরিটেজ এলাকা বলে ঘোষণা করেছে।

আরও খবর দেখুন এখানে

.