১০০০ ঘন্টা বিমান চালানোর অভিজ্ঞতাসম্পন্ন পাইলটই কেবল ভারতে বোয়িং ৭৩৭ চালাতে পারবেন

যে যে ভারতীয় বিমানসংস্থার কাছে বোয়িং ৭৩৭ ম্যাক্স রয়েছে, সেগুলি এখন থেকে চালানোর ভার দিতে হবে এমন পাইলটদের ওপর, যাঁদের ১০০০ ঘন্টা বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে।  

 Share
EMAIL
PRINT
COMMENTS
১০০০ ঘন্টা বিমান চালানোর অভিজ্ঞতাসম্পন্ন পাইলটই কেবল ভারতে বোয়িং ৭৩৭ চালাতে পারবেন

ভারতের বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানগুলির জন্য ডিজিসিএ দিল নতুন নির্দেশিকা।


নিউ দিল্লি: 

ইথিওপিয়ান এয়ারলাইন্সের (Ethiopian Airlines) বোয়িং ৭৩৭ ম্যাক্স (Boeing 737 Max) বিমান ভেঙে যাওয়ার পরদিনই ভারতের বিমান নিয়ামক ডিজিসিএ অতিরিক্ত নিরাপত্তামূলক পদক্ষেপ হিসাবে দেশের প্রতিটি বিমানসংস্থাকে নিজেদের নির্দেশিকা পাঠিয়ে দিল। নাইরোবিগামী বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানটি রবিবার সকালে ইথিওপিয়ার আদ্দিস আবাবা বিমানবন্দর থেকে আকাশে ওড়ার মাত্র ছ'মিনিটের মধ্যেই ভেঙে পড়ে। তার ফলে প্রাণ হারান বিমানের মধ্যে থাকা ১৫৭ জন।  যাঁদের মধ্যে ছিলেন ৪ জন ভারতীয়ও। এই নিয়ে দ্বিতীয়বার বোয়িং ৭৩৭ ম্যাক্সের সঙ্গে এরকম ঘটনা ঘটল। এর আগে  এমন ঘটনা ঘটেছিল অক্টোবরে। প্রাণ হারিয়েছিলেন ১৮৯ জন। ডিরেক্টর জেনারেল অব অ্যাভিয়েশনস বা ডিজিসিএ'র পক্ষ থেকে জানানো হয়, যে যে ভারতীয় বিমানসংস্থার কাছে বোয়িং ৭৩৭ ম্যাক্স রয়েছে, সেগুলি এখন থেকে চালানোর ভার দিতে হবে এমন পাইলটদের ওপর, যাঁদের ১০০০ ঘন্টা বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে।  

"ভোটের জন্যই এয়ার স্ট্রাইক করা হয়েছে", কেন্দ্রকে তোপ ফারুক আবদুল্লার

এই মুহূর্তে ভারতে এই ধরনের বিমান রয়েছে জেট এয়ারওয়েজ এবং স্পাইসজেটের কাছে। এনডিটিভিকে স্পাইস জেট জানিয়েছে, এই মুহূর্তে তাদের কাছে থাকা ১৩'টি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানই চালাচ্ছে তারা। অন্যদিকে, জেট এয়ারওয়েজের পক্ষ থেকে জানানো হয়, পাঁচটি এমন বিমান তাদের কাছে থাকলেও, এই মুহূর্তে কোনওটাই চালানো হচ্ছে না।

এর আগে সংবাদসংস্থা পিটিআইকে, বিমানমন্ত্রকের এক পদস্থ কর্তা জানিয়েছিলেন যে, ভারতে থাকা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানগুলোর ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে তাঁরা আলোচনা করবেন ডিজিসিএ'র সঙ্গে। 

c1q7admg

রবিবার নাইরোবি যাওয়ার পথে মাঝ আকাশে ভেঙ্গে পড়ল ইথিয়োপিয়ান এয়ারলাইন্সের বোইং ৭৩৭ ম্যাক্স।

রবিবার সকালে নাইরোবিগামী বোয়িং ৭৩৭ বিমানটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে ছাড়ার ছ'মিনিটের মধ্যেই ভেঙে পড়ে। যার ফলে ওই বিমানে থাকা ১৪৯ জন যাত্রী এবং আটজন বিমানকর্মীর মৃত্যু হয়। গোটা বিশ্বের বহু নেতারাই এই অতি মর্মান্তিক দুর্ঘটনার পর নিজেদের সমবেদনা জানিয়েছেন। প্রসঙ্গত, ওই বিমানে ছিলেন ৪ জন ভারতীয়ও। ভারতীয় ছাড়া আরও একত্রিশটি দেশের নাগরিক ছিলেন ওই বিমানে। এমনকী রাষ্ট্রপুঞ্জের পাসপোর্ট থাকা যাত্রীও ছিলেন। নাইবোরিতে রাষ্ট্রপুঞ্জের পরিবেশ সংক্রান্ত অতি গুরুত্বপূর্ণ অধিবেশনের সন্ধেবেলাতেই ঘটে যায় এই দুর্ঘটনা।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বের একটি শহর বিশোফতুর ঠিক পাশের টুলু ফারার গ্রামে ভেঙে পড়ে এই বোয়িং ৭৩৭-৮০০ ম্যাক্স বিমানটি। “সকাল ৮:৪৪ মিনিটে এই দুর্ঘটনাটি ঘটে বলে জানা গিয়েছে”, নামপ্রকাশে অনিচ্ছুক ওই কর্তা জানান। যাঁরা এই বিমান দুর্ঘটনায় প্রাণ হারালেন, তাঁদের পরিবারের উদ্দেশে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী টুইটারের মাধ্যমে সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর অফিস থেকে এই কথা জানানো হয়।

বিজেপিতে যোগ ২ কংগ্রেস, ১ তৃণমূল নেতার, 'লাইনে আরও আছে', বললেন মুকুল রায়

“সরকার ও ইথিওপিয়ার সমস্ত নাগরিকদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর অফিস ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ বিমান ভেঙে পড়ার ঘটনায় মৃতদের পরিবারের উদ্দেশে গভীর শোকপ্রকাশ করছে। এই প্রবল খারাপ সময়ে তাঁদের পরিবারের পাশে রয়েছে গোটা দেশ। বিমানটি আজ সকালে কেনিয়ার নাইরোবিতে যাচ্ছিল”। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে টুইট করে এই কথা জানানো হয়।

প্রসঙ্গত, ইথিওপিয়ান এয়ারলাইন্স হল আফ্রিকার সবথেকে বড় বিমানসংস্থা। বোল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল আটটা আটত্রিশ মিনিট নাগাদ উড়ে যায় বিমানটি। নাইরোবিতে পৌঁছনোর কথা ছিল সকাল ১০:২৫ মিনিট নাগাদ। কিন্তু, আকাশে উড়ে যাওয়ার ৬ মিনিটের মধ্যেই বিমানটির সঙ্গে সমস্ত যোগাযোগ ছিন্ন হয়ে যায়।



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................