মাটির ৫০ ফুট উপরে দৃশ্যমানতা হারিয়ে ঘাসে অবতরণ, সাসপেন্ড গো-এয়ার পাইলট

দু'মাস  আগে বড় দুর্ঘটনা এড়িয়েছিল গো-এয়ার। রানওয়ের ৫০ ফুট উপরে দৃশ্যমানতা হারিয়ে এটিসির নির্দেশ উপেক্ষা করে ঘাসে অবতরণ করে এ-৩২০ এয়ারবাস। বেঙ্গালুরু বিমানবন্দরের এই ঘটনায় অভিযুক্ত পাইলটকে বৃহস্পতিবার সাসপেন্ড করেছে ডিজিসিএ।

মাটির ৫০ ফুট উপরে দৃশ্যমানতা হারিয়ে ঘাসে অবতরণ, সাসপেন্ড গো-এয়ার পাইলট

ডিজিসিএ বলেছে, তাদের তদন্তে পাইলট এবং সহ-পাইলট দুজনেই ভুল শিকার করেছে।

হাইলাইটস

  • মাটির ৫০ ফুট উপরে দৃশ্যমানতা হারিয়ে ঘাসে অবতরণ।
  • ডিজিসিএ'র নিয়ম লঙ্ঘন করে সাসপেন্ড দুই গো-এয়ার পাইলট
  • গত বছর নভেম্বেরে ঘটেছিল এই ঘটনা।
নয়াদিল্লি:

দু'মাস  আগে অল্পের জন্য বড় দুর্ঘটনা এড়িয়েছিল গো-এয়ার। রানওয়ের ৫০ ফুট উপরে দৃশ্যমানতা হারিয়ে ফেলেছিল পাইলট। কিন্তু তারপরেও এটিসির নির্দেশ উপেক্ষা করে ঘাসে অবতরণ করে এ-৩২০ এয়ারবাস। বেঙ্গালুরু বিমানবন্দরের এই ঘটনায় অভিযুক্ত দুই পাইলটকে বৃহস্পতিবার সাসপেন্ড করেছে ডিজিসিএ। জানা গেছে, গো-এয়ার  জি ৮-৮১১ ওই বিমান নাগপুর থেকে বেঙ্গালুরু অবতরণের কিছু মিনিট আগে এই ঘটনা ঘটেছে। কুয়াশার কারণে রানওয়ে ছোঁয়ার ৫০ ফুট আগে দৃশ্যমানতা হারান ওই পাইলট। এক্ষেত্রে বিমান না নামিয়ে আকাশে চক্কর কাটার নিয়ম। তেমন নির্দেশ দেওয়া থাকে এটিসি থেকে। কিন্তু ওই বিমানের পপাইলট সেই নির্দেশ উপেক্ষা করে অবতরণ করতে গেলে  ট্যাক্সি বে ছাড়িয়ে পাশের ঘাসে বিমানটি নামায়। যা বেসরকারি বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার গাইডলাইন বিরোধী। ফলে নিয়ম উলঙ্ঘন করে ওই পাইলটকে সাসপেন্ড করা হয়।   

ডিজিসিএ বলেছে, তাদের তদন্তে পাইলট এবং সহ-পাইলট দুজনেই ভুল শিকার করেছে। ফলে নিয়ম মেনে আগামী ছ'মাসের জন্য তাঁদের অফ-বোর্ড করা হল. সেই দুর্ঘটনা প্রসঙ্গে গো-এয়ার বিবৃতি দিয়ে বলেছিল, ১১ নভেম্বর, ২০১৯-এ জি ৮-৮১১ বিমানটি রানওয়ে থেকে পিছলে এগিয়ে গিয়েছিল। যদিও পরে ১৫৬ জন যাত্রী-সহ ওই বিমানকে হায়দরাবাদে ঘুরিয়ে দিলে, সেটি নিরাপদ অবতরণ করেছিল।

ঘাসে অবতরণের পর ঠিক কী হয়েছিল? ওই বিমানের যাত্রী শাফিক হাজমার রেকর্ড করা ভিডিওতে দেখা গিয়েছে রানওয়ের বামদিক ঘেসে ওই বিমান জল-কাদা ভেদ করে এগিয়ে চলেছে। শিশিরভেজা ঘাসে বিমানের চাকার দাগ স্পষ্ট। সেই ঘটনার গুরুত্ব বিচার করে এদিন তদন্ত রিপোর্ট কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকে দাখিল করে ডিজিসিএ।        

Listen to the latest songs, only on JioSaavn.com