হারিয়ে যাওয়া গণ্ডারের বাচ্চাকে মায়ের কাছে ফেরাতে তৎপর কাজিরাঙা জাতীয় উদ্যান

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি মিষ্টি ভিডিওতে দেখা যাচ্ছে যে, গণ্ডার শাবকটি একটি আরামদায়ক বিছানায় শুয়ে বিশ্রাম নিচ্ছে এবং বোতল থেকে দুধ খাচ্ছে।

হারিয়ে যাওয়া গণ্ডারের বাচ্চাকে মায়ের কাছে ফেরাতে তৎপর কাজিরাঙা জাতীয় উদ্যান

CWRC-র এক কর্মী গণ্ডারের শাবকটিকে বোতল থেকে দুধ খাওয়াচ্ছেন

জঙ্গলে মায়ের থেকে পৃথক হয়ে যাওয়া গণ্ডারের শাবককে মায়ের কাছে ফেরাতে দিবারাত্র সন্ধান চালাচ্ছেন অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানের (Kaziranga National Park) বন কর্মকর্তারা। কাজিরাঙা জাতীয় উদ্যান এবং ব্যাঘ্র সংরক্ষণের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলের একটি পোস্ট অনুসারে, এক মাসের এই বাচ্চা গণ্ডারটি ওর মায়ের থেকে আলাদা হয়ে যায় এবং একা একাই জঙ্গলে ঘুরছিল। রবিবার ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত বন্যপ্রাণ পুনর্বাসন ও সংরক্ষণ কেন্দ্রের (CWRC) সহায়তায়, এই গণ্ডারের বাচ্চাটিকে উদ্ধার করা হয়েছে। কর্মকর্তারা শিশু গণ্ডারের মায়ের খোঁজ চালাচ্ছে, অন্যদিকে বাচ্চটির খেয়াল রাখছে সিডাব্লুআরসি।

কাজিরাঙা জাতীয় উদ্যান শিশু গণ্ডারটির একটি ছবি শেয়ার করার সময় টুইটারে লিখেছে, “একটি গণ্ডারের ছোট্ট বাচ্চা ওর মায়ের থেকে আলাদা হয়ে গেছে, সিডাব্লুআরসির সহায়তায় ওকে উদ্ধার করা হয়েছে।”

 

ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অফ ইন্ডিয়া ব্যাখ্যা করে জানিয়েছে যে বনকর্মীরা গণ্ডারের মা'কে খুঁজে না পাওয়ার পরে বন্যজীবন পুনর্বাসন ও সংরক্ষণ কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে।

শিশু গণ্ডারটিকে একজন পশুচিকিত্সক পরীক্ষা করে দেখেন শরীরে জলের অভাব বা ডিহাইড্রেশন ঘটেছে তার। সিডাব্লুআরসি কর্মীরা শাবকটিকে দুধ খাওয়ানোর চেষ্টা করেন। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি মিষ্টি ভিডিওতে দেখা যাচ্ছে যে, গণ্ডার শাবকটি একটি আরামদায়ক বিছানায় শুয়ে বিশ্রাম নিচ্ছে এবং বোতল থেকে দুধ খাচ্ছে।

 

হারিয়ে যাওয়া বাচ্চা গণ্ডারের গল্প সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শয়ে শয়ে মানুষের কাছে পৌঁছে গিয়েছে। টুইটারে বেশ কয়েকজন নেটিজেন এই দুটি পোস্টে মন্তব্য করেছেন এবং মায়ের কাছে আবার বাচ্চার ফিরে যাওয়ার আশায় রয়েছেন। 

ভারতীয় গণ্ডার বা এক-শৃঙ্গযুক্ত গণ্ডারও, একটি বৃহৎ স্তন্যপায়ী প্রাণী যাদের প্রধানত উত্তর-পূর্ব ভারত এবং নেপালের কিছু অংশেই দেখতে পাওয়া যায়। জাতীয় উদ্যানের ওয়েবসাইট অনুসারে, বর্তমানে প্রায় ৩,০০০ গণ্ডার বনে বাস করে, যার মধ্যে ২০০০ টিই অসমের কাজিরাঙায় পাওয়া যায়।

Click for more trending news