বিশ্বের না খেতে পাওয়া মানুষের সংখ্যা দ্বিগুণ হতে পারে শীঘ্রই, সাবধান করল রাষ্ট্রসংঘ

রাষ্ট্রসঙ্ঘের(UN) অন্তর্গত বিশ্ব খাদ্য কার্যক্রমের তরফ থেকে জানানো হয়েছে যে বিশ্ব ,' অনাহার মহামারীর(Hungert Pandemic)' একেবারে কিনারায় এসে পৌঁছেছে।

বিশ্বের না খেতে পাওয়া মানুষের সংখ্যা দ্বিগুণ হতে পারে শীঘ্রই, সাবধান করল রাষ্ট্রসংঘ

১৩ কোটি ৫০ লক্ষ মানুষ এখন অনাহার এবং তার থেকেও খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন

হাইলাইটস

  • বিশ্বের না খেতে পাওয়া মানুষের সংখ্যা দ্বিগুণ হতে পারে শীঘ্রই
  • সাবধান করল রাষ্ট্রসংঘ
  • ১৩ কোটিরও বেশি মানুষ অনাহারের শেষ সীমায় পৌঁছাতে পারেন

রাষ্ট্রসঙ্ঘের(U N) অন্তর্গত বিশ্ব খাদ্য কার্যক্রমের তরফ থেকে জানানো হয়েছে যে বিশ্ব ,' অনাহার মহামারীর(Hunger Pandemic)' একেবারে কিনারায় এসে পৌঁছেছে।সময় থাকতে ব্যাবস্থা না নিলে অনাহারে থাকা মানুষের সংখ্যা প্রবলভাবে বাড়তে পারে ।উল্লেখযোগ্য বিষয় হল, গোটা পৃথিবীতে করোনা ভাইরাসে(Coronavirus) আক্রান্ত মানুষের সংখ্যা ২৫ লক্ষ পেরিয়ে গেছে। যার মধ্যে ১.৫ লক্ষের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বখাদ্য কার্যক্রমের(World Food Programme) কার্যনির্বাহী ডিরেক্টর ডেভিড বিসলে জানিয়েছেন । "আন্তর্জাতিক শান্তি এবং সুরক্ষা সংঘর্ষ থেকে অনাহারে থাকা মানুষের সুরক্ষা বিষয়ে, রাষ্ট্রসঙ্ঘের(UN) সুরক্ষা পরিষদের সেশনে একথা বলেছেন তিনি। "একদিকে আমরা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ছি আর অন্যদিকে অনাহারের(Hunger) কিনারায় এসে পৌঁছেছি।" বলেছেন বিসলে।

তিনি জানিয়েছেন যে ,"আমরা এখনও সেই দুঃসময়ে একেবারে পৌঁছে যাইনি, কিছুটা সময় আছে কিন্তু আমরা যদি এখনও কোনও ব্যবস্থা না নিই, কয়েক মাসের মধ্যেই আমাদের ফল ভুগতে হবে। এই মারাত্মক সমস্যার সঙ্গে লড়তে হলে আমাদের ফান্ড জোগাড় করতে হবে, সঙ্গে  যে কারণে কাজকর্ম করতে বাধা তৈরি হচ্ছে সেগুলোকে কাটানোর ব্যবস্থা করতে হবে।" বিসলে জানিয়েছেন, "গোটা পৃথিবী এখন করোনাভাইরাস এর মোকাবিলা করছে। এটা শুধু একটা স্বাস্থ্য সংকট না, এক মানবিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা।" যে দেশগুলি করোনার (Corona)কবলে পড়ে লড়াই করছে, সেখানে লক্ষ লক্ষ মানুষ যাদের মধ্যে মহিলা এবং শিশুরাও রয়েছেন তারা অনাহারের সামনেই দাঁড়িয়ে আছেন।

বিসলে জানিয়েছেন, গোটা পৃথিবীতে ৮২ কোটি ১০ লক্ষ মানুষ প্রত্যেকদিন খালি পেটে ঘুমোতে যান। এছাড়াও ১৩ কোটি ৫০ লক্ষ মানুষ এখন অনাহার এবং তার থেকেও খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। বিশ্ব খাদ্য কার্যক্রমের বিশ্লেষণে উঠে এসেছে এক ভয়ঙ্কর তথ্য। যেখানে দেখা যাচ্ছে ২০২০ র একেবারে শেষে ১৩ কোটিরও বেশি মানুষ অনাহারের(Hunger) শেষ সীমায় পৌঁছাতে পারেন। এভাবে চললে সংখ্যাটা ২৬ কোটি ৫০ লক্ষতে গিয়ে দাঁড়াতে পারে, সাবধান করেছেন বিসলে।

Click for more trending news