This Article is From Sep 02, 2018

বন্যার পরে র‍্যাট ফিভার আতঙ্কের চেহারা নিচ্ছে কেরালায়

বন্যায় বিধ্বস্ত কেরালা। বহু মানুষের মৃত্যু, হাজার হাজার কোটি টাকার সম্পত্তি নষ্ট হওয়ার শুরু হয়েছে  ঘুরে দাঁড়ানোর লড়াই।

বন্যার পরে র‍্যাট ফিভার আতঙ্কের চেহারা নিচ্ছে কেরালায়

এ পর্যন্ত এ ধরনের রোগে আক্রান্ত হয়ে  40 জন মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।

বন্যায় বিধ্বস্ত কেরালা। বহু মানুষের মৃত্যু, হাজার হাজার কোটি টাকার সম্পত্তি নষ্ট হওয়ার শুরু হয়েছে  ঘুরে দাঁড়ানোর লড়াই। কিন্ত এত বড় একটা বিপর্যয় সহজে পিছু ছাড়বে না সেটা জানাই ছিল। কেরালার বিভিন্ন জায়গায় পশুদের থেকে মানব শরীরে সংক্রমিত হচ্ছে। আর এ পর্যন্ত র‍্যাট ফিভারে মৃত্যু হয়েছে 15 জনের। এর মধ্যে রবিবার মৃত্যু হয়েছে এক মহিলার। তবে সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। সমস্ত হাসপাতালে পর্যাপ্ত ওষুধ রাখা আছে। এই 15 জনের মধ্যে গত দু'দিনে আটজনের প্রাণ গিয়েছে। এ পর্যন্ত এ ধরনের রোগে আক্রান্ত হয়ে 40 জন মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।

চিকিৎসার জন্য আমেরিকা গিয়েছেন মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন। তাঁর জায়গায় সরকারের কাজকর্ম দেখভাল করছেন বাণিজ্যমন্ত্রী ই পি জয়রঞ্জন জানান সমস্ত রকম ব্যবস্থা নেওয়া আছে। কোনও অসুবিধা হবে না। অন্যদিকে কেরালার স্বাস্থ্য দপ্তরের কর্তারা জানিয়েছেন প্রায় ২০ লক্ষ মানুষ বন্যার জলের সংস্পর্শে এসেছিলেন। তাঁদের সকলেরই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে। সেটা যাতে না হয় তার জন্য সতর্ক থাকতে হবে।           

  

.