This Article is From Aug 30, 2019

শুধু জম্মু-কাশ্মীরে নয়, নাগাল্যান্ডেও ভিডিওর মাধ্যমে লোক খেপাচ্ছে পাকিস্তান: সূত্র

একজন প্রবীণ মন্ত্রী বলেন, “এই বার্তা এবং ভিডিওগুলি কেবল বিদ্রোহী নাগা গোষ্ঠীকেই নয়, যারা নাগাল্যান্ডকে একটি পৃথক রাজ্য হিসাবে গড়ে তোলার জন্য সমর্থন জানিয়েছিলেন সেই সমাজকর্মীদেরও পাঠানো হচ্ছে।"

শুধু জম্মু-কাশ্মীরে নয়, নাগাল্যান্ডেও ভিডিওর মাধ্যমে লোক খেপাচ্ছে পাকিস্তান: সূত্র

বিধিনিষেধের কড়া জালে ভূস্বর্গ

হাইলাইটস

  • বিশৃঙ্খলা ছড়াতে বার্তা ও ভিডিও ব্যবহার করা হচ্ছে; সূত্র
  • ভারতীয় সেনার ছদ্মবেশে হিংসা ছড়ানোর ভিডিও বানাচ্ছে পাকিস্তান; সরকার
  • আগেও হোয়াটসঅ্যাপে অপপ্রচার চালানো হয়েছে ভূস্বর্গে
নয়াদিল্লি:

কেবল জম্মু ও কাশ্মীরেই (Jammu and Kashmir) নয়, নাগাল্যান্ড (Nagaland) পর্যন্ত বিচ্ছিন্নতার ব্যাধি সৃষ্টি করার লক্ষ্যে ভিডিও এবং বার্তা প্রচার (Pakistan's propaganda machinery) করছে পাকিস্তান, এনডিটিভিকে এমনটাই জানিয়েছে সরকারি সূত্র। স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রবীণ কর্মকর্তা বলেন, “পাকিস্তান-দখলীকৃত কাশ্মীরে পাকিস্তানের কর্মকর্তারা ভিডিও শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন। আমাদের সুরক্ষা বাহিনীর ইউনিফর্ম পরিহিত কিছু মানুষ ছদ্মবেশে এই ভিডিওগুলিতে অভিনয় করছেন। পুরুষ ও মহিলাদের উপর নৃশংসতা করতে দেখা যাচ্ছে তাঁদের।” তাঁর মতে, এই ভিডিওগুলি ইন্টারনেটে আপলোড করা হচ্ছে এবং ভারতীয় সুরক্ষা বাহিনী কাশ্মীরে সাধারণ নাগরিকদের সঙ্গে যে আদতে খারাপ ব্যবহার করছে সেই ভুল বার্তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কর্মকর্তারা আরও বলেন যে, নাগাল্যান্ডের বিদ্রোহী গোষ্ঠীগুলির (Nagaland insurgent groups) কাছে বার্তা এবং ভিডিও পাঠানো হচ্ছে। নাগাল্যান্ডের স্বাধীনতার দাবিতে (freedom for Nagaland) মানুষকে উত্তেজিত করা হচ্ছে এই ভিডিওগুলির মাধ্যমে। 

অক্টোবরে নির্ধারিত জম্মু ও কাশ্মীরে শিল্প সম্মেলন বাতিল: সূত্র

একজন প্রবীণ মন্ত্রী বলেন, “এই বার্তা এবং ভিডিওগুলি কেবল বিদ্রোহী নাগা গোষ্ঠীকেই নয়, যারা নাগাল্যান্ডকে একটি পৃথক রাজ্য হিসাবে গড়ে তোলার জন্য সমর্থন জানিয়েছিলেন সেই সমাজকর্মীদেরও পাঠানো হচ্ছে।" সরকারের কর্মকর্তারা বলছেন যে কাশ্মীরে ইন্টারনেট সংযোগ এখনও পুনরুদ্ধার না হওয়ার অন্যতম কারণই পাকিস্তানের এই অপপ্রচার যুদ্ধ।

তবে কর্মকর্তারা বলছেন যে জম্মু ও কাশ্মীর প্রশাসন ক্রমশ মানুষের জীবনযাপন, ল্যান্ডলাইন ফোন, মোবাইল ফোন নেটওয়ার্ক পরিষেবাকে স্বাভাবিক করে তোলার চেষ্টায় রয়েছে। কেন্দ্র সরকার এই মাসের শুরুর দিকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল ঘোষণার পরেই বিধিনিষেধ আরোপ হয় ওই রাজ্যে। “পরিস্থিতি উন্নতির সঙ্গে সঙ্গেই এই নিষেধাজ্ঞাগুলি তুলে নেওয়া হচ্ছে। তবে পাকিস্তান ইন্টারনেটের মাধ্যমে ভারতের বিরুদ্ধে বিষ ছড়াতে শুরু করছে বলে শীঘ্রই ইন্টারনেট সংযোগ পুনরুদ্ধার করা হবে না। তারা সরকারের বিরুদ্ধে লোক খেপাচ্ছে এবং বিভিন্ন সব ভিডিওর মাধ্যমে জনগণকে বিক্ষিপ্ত করার চেষ্টা করছে যা মূলত পাকিস্তানে তৈরি অথচ তা নাগাল্যান্ডে পর্যন্ত পৌঁছে যাচ্ছে”, জানিয়েছেন এক সুরক্ষা কর্মকর্তা। হোয়াটসঅ্যাপ ব্যবহার করে এর আগেও জম্মু ও কাশ্মীরে সরকারের বিরুদ্ধে ভুল তথ্য সরবরাহ করা হয়েছিল বলে দাবি কেন্দ্রের। 

“আটক করা, নিষেধাজ্ঞা জারি রাখায় উদ্বিগ্ন”, কাশ্মীর নিয়ে মত আমেরিকার

“ইন্টারনেট সংযোগ স্বাভাবিক হলেই পাকিস্তান জম্মু ও কাশ্মীরের মানুষকে নাগাল্যান্ডের বিদ্রোহীদের মতোই তাতিয়ে তোলার যথাসাধ্য চেষ্টা করবে,” বলেই দাবি করেন ওই কর্মকর্তা।

.