This Article is From Apr 15, 2020

এবারের বর্ষা হবে একেবারে স্বাভাবিক, জানাল কেন্দ্রীয় সরকার

আবহাওয়া দফতরের মুখ্য এম মহাপাত্র জানিয়েছেন, বর্ষার দীর্ঘকালীন গড় থাকবে একশো শতাংশ। অর্থাৎ একেবারে স্বাভাবিক।

এবারের বর্ষা হবে একেবারে স্বাভাবিক, জানাল কেন্দ্রীয় সরকার

Monsoon 2020: কেরলেই প্রথম প্রবেশ করে বর্ষা।

নয়াদিল্লি:

এবছর বর্ষা (Monsoon) থাকবে একেবারে স্বাভাবিক। বুধবার কেন্দ্রীয় সরকার তেমনই পূর্বাভাস দিল। সাধারণত জুনের প্রথম সপ্তাহে কেরলে প্রবেশ করে বর্ষা। তারপর সেপ্টেম্বরে তার দেখা মেলে রাজস্থানে। এবছর বর্ষা সেই ক্যালেন্ডার মেনেই চলবে বলে দাবি করা হচ্ছে। গত ৫০ বছরের বৃষ্টিপাতের হিসেবে স্বাভাবিক পরিমাণেই বৃষ্টি হবে ৯৬ থেকে ১০৪ শতাংশ। চার মাসের বর্ষার মরশুমে গড়ে ৮৯ সেন্টিমিটার বৃষ্টি হবে বলেই পূর্বাভাসে জানানো হয়েছে। গত বছর বর্ষা এসেছিল এক সপ্তাহ দেরিতে। ৮ জুন কেরলের উপকূলে উপস্থিত হয়েছিল বর্ষা।

অনলাইনে আবহাওয়া দফতরের মুখ্য এম মহাপাত্র জানিয়েছেন, বর্ষার দীর্ঘকালীন গড় থাকবে একশো শতাংশ। অর্থাৎ একেবারে স্বাভাবিক।

পৃথিবী বিজ্ঞান‌ মন্ত্রকের সচিব মাধবন রাজীবন জানিয়েছেন, ‘‘এবছর আমরা একটি স্বাভাবিক বর্ষার মরশুম পাব। পরিমাণগত ভাবে দীর্ঘকালীন গড় হিসেবে ১০০ শতাংশ বৃষ্টির আশা করা হচ্ছে। ৫ শতাংশ বাড়তে বা কমতে পারে।'' তিনি জানিয়ে দিয়েছেন, এবছর বর্ষা একেবারে নিয়ম মেনে ১ জুনেই কেরলে প্রবেশ করবে বলে ম‌নে করা হচ্ছে।

বিকল্প সূত্র না থাকায় গ্রামীণ ভারতকে আজও ভাল ফসলের জন্য প্রাকৃতিক কারণ তথা বর্ষার বৃষ্টির উপরেই নির্ভর করতে হয়। যদি বর্ষার মরশুম ভাল যায়, সেক্ষেত্রে তার সরাসরি প্রভাব কৃষিতে পড়ার দরুন তা জিডিপিকেও প্রভাবিত করবে বলে মনে করা যেতে পারে। 

.