দিল্লিতে আরও এক করোনা আক্রান্তের সন্ধান, সহকর্মীদের দিকেও কড়া নজর

Coronavirus: ৪৬ বছরের ওই ব্যক্তি সম্প্রতি সুইজারল্যান্ড এবং ইতালি থেকে দেশে ফেরেন, ওই দুই দেশেই করোনা ভাইরাসের মারাত্মক প্রভাব পড়েছে

দিল্লিতে আরও এক করোনা আক্রান্তের সন্ধান, সহকর্মীদের দিকেও কড়া নজর

Novel Coronavirus: চিনের উহান প্রদেশ থেকে ধীরে ধীরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস

হাইলাইটস

  • দিল্লির বাসিন্দা আরও এক ব্যক্তির শরীরে মিলল করোনা ভাইরাসের সন্ধান
  • তাঁকে দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়েছে
  • তাঁর সংস্পর্শে আসা সহকর্মীদেরও কোয়ারান্টাইন করে রাখার সিদ্ধান্ত
নয়ডা:

ক্রমশই নিজের শক্তি বাড়াচ্ছে মৃত্যুদূত করোনা ভাইরাস (Coronavirus)। এবার দিল্লির কাছে নয়ডার এক চামড়ার কারখানার কর্মীর শরীরে মিলল COVID-19 (Novel Coronavirus) এর সংক্রমণ। উত্তর প্রদেশের এক চিকিৎসা আধিকারিক এই খবর জানিয়েছেন। ঘটনাটি জানাজানি হওয়ার পর কারখানাটিকে বিশেষ ভাবে সাফ করে স্যানিটাইজ করা হয়েছে। সেই সঙ্গে ওই কারখানার প্রায় ৭০০ জন কর্মীকে আপাতত কোয়ারান্টাইন করে রাখা হয়েছে। তাঁদের দিকে কড়া চিকিৎসা নজরদারি রাখা হয়েছে বলেও খবর। ৪৬ বছরের ওই ব্যক্তি (Delhi Coronavirus)  সম্প্রতি সুইজারল্যান্ড এবং ইতালি থেকে দেশে ফেরেন, ওই দুই দেশেই করোনা ভাইরাসের মারাত্মক প্রভাব পড়েছে।

দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়েছে করোনা আক্রান্ত ওই ব্যক্তিকে এবং তাঁর অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের চিফ মেডিকেল অফিসার অনুরাগ ভার্গব।

নয়ডার কারখানায় কর্মরত দিল্লির ওই বাসিন্দার শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মেলায় সব মিলিয়ে ভারতে মারণ ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৮-এ।

করোনা ভাইরাসের জের, দিল্লিতে বন্ধ আইপিএল ও অন্য খেলা: মণীশ সিসোদিয়া

করোনা ভাইরাসের বিস্তার রোধে ভারত কূটনৈতিক কর্মকর্তা, রাষ্ট্রসংঘ সহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলি ছাড়া বাকি সকলের জন্যে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদান স্থগিত রেখেছে। ১৫ ফেব্রুয়ারির পর চিন, ইতালি, ইরান, কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানির মতো করোনা-আক্রান্ত দেশ থেকে আগত সমস্ত পর্যটক, যাঁদের মধ্যে ভারতীয়রাও রয়েছেন, তাঁদের সকলকে ১৪ দিনের জন্য কোয়ারান্টাইন করে রাখা হবে বলে বুধবার জানানো হয়েছে সরকারি তরফে। 

এদিকে দিল্লির এই পরিস্থিতিতে "COVID-19 নামক এই মহামারী রোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে" পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দিল্লিতে নির্ধারিত ম্যাচগুলি সহ সমস্ত ক্রীড়াসূচি এবং ক্রীড়া প্রতিযোগিতাগুলি নিষিদ্ধ ঘোষণা করেছে। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া শুক্রবার সাংবাদিকদের বলেন, "আমরা জনগণের প্রতি এই ভাইরাস রুখতে একসঙ্গে লড়াই করার জন্যে আবেদন করছি। সামাজিক সব দূরত্ব মিটিয়ে এই সময় সকলের এগিয়ে আসা উচিত। আমরা দিল্লির সব জেলা শাসক এবং উপ-জেলা শাসকদের স্বাস্থ্য বিভাগের সমস্ত আদেশ মেনে চলার নির্দেশ দিয়েছি"।

বেঙ্গালুরুর গুগল কর্মীর শরীরে করোনা সংক্রমণ, অন্যদের বাড়ি থেকে কাজের নির্দেশ

এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ৩১ মার্চ পর্যন্ত রাজধানীর সমস্ত স্কুল, কলেজ এবং সিনেমা-থিয়েটার বন্ধ রাখার নির্দেশ দেন।

ভারতে এখনও পর্যন্ত সব মিলিয়ে ৭৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে, অন্যদিকে চিন, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করে জানানো হয়েছে। চিনের সরকারি পরিসংখ্যান অনুসারে, ৩,১৬৯ জন মানুষ ইতিমধ্যেই করোনা ভাইরাসের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। পাশাপাশি ইতালিতেও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা হু-হু করে বাড়ছে। জানা গেছে, ওই দেশে এখনও পর্যন্ত মোট ৮২৭ জনের করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারাতে হয়েছে।