This Article is From Jul 13, 2019

“জয় শ্রীরাম” বলতে কাউকে জোর করা উচিত নয়: NDTV কে বললেন মুক্তার আব্বাস নাকভি

শুক্রবারই ঝাড়খণ্ড সরকারের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, পুলিশ ও চিকিৎসকদের গাফিলতিতেই ১৪ বছরের মুসলিম যুবকের মৃত্যু হয়েছে। সেই সময়ে মুক্তার আব্বাস নাকভির মন্তব্য তাৎপর্যপূর্ণ

সংখ্যাগরিষ্ঠ মানুষের ডিএনএ তে রয়েছে ধর্মনিরপেক্ষতা, বললেন মুক্তার আব্বাস নাকভি

নয়াদিল্লি:

গণপিটুনির মতো অপরাধ দমন করার জন্য যথেষ্ঠ আইন রয়েছে বলে জানালেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুক্তার আব্বাস নাকভি। একটি এক্সক্লুসিভ সাক্ষাৎকারে NDTV -কে তিনি বলেন, "জয় শ্রীরাম" বলার জন্য কাউকেই জোর করা উচিত নয়। শুক্রবারই ঝাড়খণ্ড সরকারের রিপোর্টে বলা হয়েছে, পুলিশ এবং চিকিৎসকদের গাফিলতিতেই মৃত্যু হয়েছে ২৪ বছরের মুসলিম যুবক তাবরেজ আনসারির। গতমাসেই তাঁকে একটি খুঁটিতে বেঁধে মারধর করেছে কয়েকজন এবং "জয় শ্রীরাম", "জয় হনুমান" বলতে জোর করা হয়েছে। কেন্দ্রীয়মন্ত্রী বলেন, “এমন একটা গণপিটুনির ঘটনা বলুন, যেখানে অভিযুক্তদের ধরা হয়নি। রাজস্থানে, ৬ মাস ধরে জামিন পায়নি অভিযুক্ত। উত্তরপ্রদেশে  চারঘন্টার মধ্যে অভিযুক্তকে খুঁজে বের করা হয়েছে। যে ঘটনাই হোক, সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হয়েছে”।

“জয় শ্রীরাম” নিয়ে অমর্ত্য সেনের মন্তব্যের পোস্টার পড়ল শহরে

“জয় শ্রীরাম” নিয়ে রাজনীতি এবং যাঁরা এই স্লোগান দিচ্ছেন না. তাঁদের ওপর হামলার যে অভিযোগ উঠেছে, সে প্রসঙ্গে কেন্দ্রীয়মন্ত্রী বলেন, কোনওকিছুতেই কাউকে জোর করা উচিত নয়। তিনি বলেন, “আপনি কাউকে কোনও কিছু করতে জোর করতে পারেন না। কিন্তু আপনি বন্দেমাতরম বলা প্রত্যাখ্যান করতে পারেন না। বাকিক্ষেত্রে, কোনও কঠোর মনোভাব থাকা উচিত নয়”।

কেন্দ্রীয়মন্ত্রী আরও বলেন, “আপনি যদি কোনও গ্রামে যান, সেখানে কেউ মুসলিম হউন, বা হিন্দু, সবাই ‘রাম রাম' বলেন। সংখ্যালঘুদের কারণে নয়, সংখ্যাগরিষ্ঠ মানুষের ডিএনএ-তেই ধর্মনিরপেক্ষতা রয়েছে”।

বাপুকে ‘অপমান করায়' সাধ্বীকে কোনও দিনে ক্ষমা করবেন না মোদী

এক আধিকারিককে আকাশ বিজয়বর্গীয়ের ব্যাট দিয়ে পেটানো বা প্রজ্ঞা ঠাকুরের, নাথুরাম গডসেকে দেশভক্ত বলা প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে কেন্দ্রীয়মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি বলেন “বিজেপি এমন একটা সুশৃঙ্খল দল, যারা কন্ঠরোধে বিশ্বাস করে না। তবে যদি কেউ স্বাধীনতার অপব্যবহার করার চেষ্টা করেন,  তাঁদের বিরুদ্ধে দল ব্যবস্থা নেবে”।  বিভাজনের শক্তি বিকাশের গতি থামাতে পারবে না"। 

তিনি বলেন, “আমরা দেশকে অগ্রগতির পথে নিয়ে যাচ্ছি, যাঁরা এই অগ্রগতিকে আটকানোর চেষ্টা করছেন, যাঁরা অগ্রগতির গতি কমিয়ে দিতে চাইছেন, সেই শক্তিকে আমাদের থামাতে হবে। আমাদের সম্মিলিত শক্তি সেই শক্তিকে থামিয়ে দেবে”।

.