“জয় শ্রীরাম” নিয়ে অমর্ত্য সেনের মন্তব্যের পোস্টার পড়ল শহরে

তাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস, তবে পোস্টারে করা মন্তব্যকে স্বাগত জানিয়েছে তারা।

“জয় শ্রীরাম” নিয়ে অমর্ত্য সেনের মন্তব্যের পোস্টার পড়ল শহরে

পোস্টারে নাতনির সঙ্গে প্রিয় দেবতা নিয়ে অর্মত্য সেনের(Amartya Sen)প্রশ্ন তুলে ধরা হয়েছে।

কলকাতা:

নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনের(Amartya Sen) “জয় শ্রীরাম” (Jai Shri Ram ) নিয়ে করা মন্তব্য এবং তাঁর ছবি দিয়ে পোস্টার পড়ল শহরের রাস্তায়। ৫ জুলাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় যোগ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন(Amartya Sen)। সেখানেই তিনি বলেন, “এর আগে আমি কখনও “জয় শ্রীরাম” (Jai Shri Ram ) স্লোগান শুনিনি। এখন এটা মানুষকে মারধর করতে ব্যবহার করা হচ্ছে। আমি মনে করি, এরসঙ্গে বাংলার সংস্কৃতির কোনও যোগ নেই”। পোস্টারে আরও উল্লেখ রয়েছে, তাঁর ছোট্টো নাতনিকে তার প্রিয় দেবতার নাম জিজ্ঞেস করার বিষয়টি। পোস্টারে অর্মত্য সেনের মন্তব্য হিসেবে তুলে ধরা হয়েছে, “আমি আমার ৪ বছরের নাতনিকে জিজ্ঞেস করেছিলাম, তার প্রিয় দেবতা কে ? সে বলেছিল মা দুর্গা।  মা দুর্গার সঙ্গে রাম নবমীর কোনও তুলনাই হয় না”।

“মানুষ মারার অস্ত্র হয়ে উঠেছে জয় শ্রী রাম”; কলকাতায় বললেন অমর্ত্য সেন

সেখানে উল্লেখ করা হয়েছে, শহরবাসীর তরফে এই পোস্টার লাগানো হয়েছে, তবে সেই শহরবাসীদের পরিচয় কী, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। নীল, সাদা, রং-এ তৈরি করা হয়েছে পোস্টারটি। এই রং টি মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের অত্যন্ত প্রিয়। তাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস, তবে পোস্টারে করা মন্তব্যকে স্বাগত জানিয়েছে তারা।

“বিদেশে রইলে বাংলাকে জানবেন কীভাবে?” অমর্ত্য সেনকে আক্রমণ দিলীপ ঘোষের

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম দাবি করেন, বাংলার মানুষ এবং নাগরিক সমাজের তরফে এই পোস্টার। পাশাপাশি তাঁদের প্রশংসাও করেন তিনি। ফিরহাদ হাকিম সাংবাদিকদের বলেন, “অর্মত্য সেন বাংলা এবং ভারতের গর্ব। বিজেপি নেতারা এটা বিশ্বাস করেন না, কিন্তু এ সম্পর্কে আমরা কিছুই জানি না”। 

অমর্ত্য সেন নিজেকে অর্থনীতিতেই সীমাবদ্ধ রাখুন: পাল্টা তোপ দাগলেন তথাগত

রাজ্যের মানুষদের অপমান করতে বিভাজনের মানসিকতা নিয়ে “জয় শ্রীরাম” (Jai Shri Ram ) স্লোগান দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

সম্প্রতি “জয় শ্রীরাম” (Jai Shri Ram ) স্লোগান বঙ্গ রাজনীতির একটি অন্যতম ইস্যু হয়ে উঠেছে।বেশ কয়েকটি জায়গায় গেলে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে “জয় শ্রীরাম” স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপি কর্মী সমর্থকদের বিরুদ্ধে। বিজেপির “জয় শ্রীরাম” (Jai Shri Ram ) স্লোগানের পাল্টা দিতে “জয় বাংলা” এবং “জয় হিন্দ” স্লোগান তুলেছে তৃণমূল কংগ্রেস।  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News