This Article is From Jul 30, 2019

বর্ধমান স্টেশনের নাম বদলের কোনও প্রস্তাব নেই, জানাল রেল

স্বাধীনতা সংগ্রামীর মৃত্যুদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে জাক্কানপুরের বাড়িতে যান রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই ।

বর্ধমান স্টেশনের নাম বদলের কোনও প্রস্তাব নেই, জানাল রেল

স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তের নামে বর্ধমান রেলস্টেশনের নাম বদল করা হবে বলে জানিয়েছিলেন রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী।

নয়াদিল্লি:

বর্ধমান স্টেশনের (Barddhaman Station)  নাম বদল করে বটুকেশ্বর দত্ত করার সিদ্ধান্ত নিয়েছে রেল। তা নিয়ে বিভিন্ন জায়গায় শুরু হয়েছে জোরচর্চা। এরমধ্যেই মঙ্গলবার রেলের তরফে জানানো হল বর্ধমান রেলস্টেশনের নাম বদল নিয়ে রেলমন্ত্রকের কোনও চিন্তাভাবনা নেই। স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তের নামে বর্ধমান রেলস্টেশনের নাম বদল করা হবে বলে জানিয়েছিলেন রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, বর্ধমান স্টেশনের (Barddhaman Station)  নাম পরিবর্তন করে বটুকেশ্বর দত্ত রাখা হবে। পটনায় বটুকেশ্বর দত্তের (Batukeshwar Dutt) বাড়ি পরিদর্শনে গিয়ে একথা জানান রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। দেশ স্বাধীন হওয়ার পর, আন্দামান-নিকোবরে নির্বাসন কাটিয়ে পটনাতেই স্থায়ী বসবাস করছিলেন স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্ত (Batukeshwar Dutt)।

বদলাচ্ছে বর্ধমান স্টেশনের নাম, স্বাধীনতা সংগ্রামীর নামে হবে নামকরণ

বর্ধমানে জন্ম হয়েছিল স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তের। দিল্লিতে জাতীয় বিধানসভায় বোমা নিক্ষেপ করেছিলেন তিনি। সেই মামলায় নাম জড়িয়েছিল ভগৎ সিং-এরও। ভগৎ সিং-কে ফাঁসি দেওয়া হয়েছিল। তবে যাবজ্জ্বীবন কারাদণ্ড হয়েছিল বটুকেশ্বর দত্তের (Batukeshwar Dutt)। দুজনেই হিন্দুস্তান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন।

স্বাধীনতা সংগ্রামীর মৃত্যুদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে জাক্কানপুরের বাড়িতে যান রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই । সেখানে দলের জাতীয় সহ সভাপতি শিবরাজ সিং চৌহানের উপস্থিতিতে একথা জানান তিনি। উভয়েই দেখা করেন স্বাধীনতা সংগ্রামীর মেয়ে ভারতী বাগচীর সঙ্গে। প্রসঙ্গত, তিনিই বটুকেশ্বরের (Batukeshwar Dutt) বংশের শেষ প্রতিনিধি। ১৯৬৫ সালে দিল্লির এইমস সংলগ্ন একটি বর্ধিষ্ণু এলাকায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন বটুকেশ্বর (Batukeshwar Dutt)। তাঁর মৃত্যুর পর ওই এলাকার নামকরণ করা হয় স্বাধীনতা সংগ্রামীর নামে।

বর্ধমান স্টেশনের নাম বদলের প্রস্তাব জানা ছিল না রাজ্যের: মুখ্যমন্ত্রী

১৯১০ সালে বর্ধমানের একটি প্রত্যন্ত গ্রামে জন্মেছিলেন এই স্বাধীনতা সংগ্রামী। পরাধীন দেশকে স্বাধীন করতে তিনি নাম লেখান বিপ্লবী দলে। যোগ দেন চন্দ্রশেখর আজাদের সংগঠন হিন্দুস্থান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশন-এ। পরে দিল্লিতে তিনি ভগৎ সিংয়ের সঙ্গে এক হয়ে জড়িয়ে পড়েন সশস্ত্র বিপ্লবে। বোমা বর্ষণ এবং বিদ্রোহী পত্রিকা চালানোর অভিযোগে ভগৎ সিংয়ের সঙ্গে জেল হয় তাঁর। পুলিশ কর্তাকে হত্যার অভিযোগে এরপর ফাঁসি হয় ভগৎ সিং-য়ের। যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে আন্দামান-নিকোবরের সেলুলার জেলে দ্বীপান্তরিত করা হয় বটুকেশ্বর দত্তকে (Batukeshwar Dutt)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.