This Article is From Sep 25, 2019

"মোদির উপর কোনও চাপ নেই": কাশ্মীর প্রসঙ্গে বললেন ইমরান খান

Jammu and Kashmir থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার ভারতীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে গলা ফাটালেও পাকিস্তান সেভাবে পাশে পায়নি কাউকে, বরং অনেক দেশই সমর্থন করেছে নয়া দিল্লিকে।

Jammu and Kashmir: পাক প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে কাশ্মীর নিয়ে ইসলামাবাদের আপত্তিতে পাত্তা দেয়নি আন্তর্জাতিক স্তর।

নিউ ইয়র্ক:

শেষ পর্যন্ত তেতো সত্যিটা উগরেই দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিকীকরণের চেষ্টায় পাকিস্তান ব্যর্থ হয়েছে বলে স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী (Imran Khan) । ইমরান খান বলেন "আন্তর্জাতিক স্তরের প্রতি হতাশ" তিনি। জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার ভারতীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে গলা ফাটালেও পাকিস্তান সেভাবে পাশে পায়নি কাউকে, বরং অনেক দেশই সমর্থন করেছে নয়া দিল্লিকে। "(আমি) আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি হতাশ ... মোদির (Narendra Modi) উপরে এখনও কোনও চাপ নেই", বলেন পাক প্রধানমন্ত্রী । তবে ইমরান খান একথাও বলেন যে, "আমরা চাপ অব্যাহত রাখব।" ইমরান খান যখন সাংবাদিক সম্মেলন করে এ কথা বলেন তখন সেখানে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এবং রাষ্ট্রসংঘে পাকিস্তানের রাষ্ট্রদূত মালেহা লোধিও উপস্থিত ছিলেন।

মোদিজিই 'ভারতের জনক', তাঁর জনপ্রিয়তা এলভিস প্রেসলির মতো: ডোনাল্ড ট্রাম্প

প্রধানমন্ত্রী মোদি এবং ইমরান খান দুজনেই বর্তমানে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণের জন্য নিউইয়র্কে রয়েছেন। দুই প্রধানমন্ত্রীই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠকও করেন। ডোনাল্ড ট্রাম্প বলেন যে ভারত ও পাকিস্তান যদি চায় তাহলে দুই দেশের মধ্যে মধ্যস্থতা করতে ইচ্ছুক তিনি।

ভারতের আন্তর্জাতিক স্তরে সুনাম ও আর্থিক প্রতিপত্তির ফলেই ভারতের পক্ষ নিয়ে কথা বলছেন সবাই। আর এই কারণেই পাকিস্তানের জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়ে তোলা দাবি খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক স্তর, এমনটাই মনে করেন ইমরান খান। "কারণ হ'ল সবাই ভারতের ১.২ বিলিয়ন বাজারকেই লক্ষ্য রাখছে" ওই দাবি করেন তিনি।

‘হাউডি মোদি'-র ফ্রেমে বাঁধানো ছবি ডোনাল্ড ট্রাম্পকে উপহার দিলেন প্রধানমন্ত্রী

এমনকি বিশ্ব সম্প্রদায় যে কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে, শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার সময় বকলমে সেকথাই স্বীকার করে নেন ইমরান খান ।

এই মাসের শুরুতে, পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিগেডিয়ার ইজাজ আহমেদ শাহ স্বীকার করে নেন যে কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদ তার অবস্থান নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন পেতে ব্যর্থ হয়েছে। "মানুষ আমাদের কথা বিশ্বাস করে না তবে তাঁরা ওঁদের (ভারত) বিশ্বাস করে," বলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী।

.