This Article is From Mar 06, 2020

"কংগ্রেস আমলেই ইয়েস ব্যাঙ্ক সঙ্কটের জন্ম," বিরোধীদের তোপ দেগে বললেন অর্থমন্ত্রী

ইয়েস ব্যাঙ্ক সঙ্কট নিয়ে বিরোধীদের তুলোধোনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কংগ্রেস আমলে থেকেই এই সঙ্কটের জন্ম, শুক্রবার স্পষ্ট করলেন অর্থমন্ত্রী।

ইয়েস ব্যাঙ্ক থেকে ৫০ হাজারের বেশি অর্থ তোলা যাবে না। শুক্রবার স্পষ্ট করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

হাইলাইটস

  • "কংগ্রেস আমল থেকে ইয়েস ব্যাঙ্ক সঙ্কটের শুরু"
  • শুক্রবার অভিযোগ করলেন নির্মলা সীতারমণ
  • নাম না করে, পি চিদাম্বরম ও রাহুল গান্ধিকে কটাক্ষ করেছেন অর্থমন্ত্রী
নয়া দিল্লি:

ইয়েস ব্যাঙ্ক সঙ্কট((Yes Bank Crisis) নিয়ে বিরোধীদের তুলোধোনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। কংগ্রেস আমলে থেকেই এই সঙ্কটের জন্ম, শুক্রবার স্পষ্ট করলেন অর্থমন্ত্রী। ইতিমধ্যে এই ব্যাঙ্ককে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচাতে মোরাটরিয়ামের ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। গ্রাহকদের আশ্বস্ত করতে সরব হয়েছেন অর্থমন্ত্রী। এই পরিস্থিতিতে বিরোধীদের বিশেষ করে কংগ্রেসের সমালোচনার (Under Congress Watch) জবাবে এদিন অর্থমন্ত্রী বলেন, "সরকারের দিকে আঙুল তুলে চলেছে বিরোধীরা। আমিও সেই কাজ করতে চাই না। যদিও আমার কাছে কারণ আছে বিরোধীদের প্রতি আঙুল তোলার।" তিনি বলেছেন, গত দশ বছরে ইউপিএ সরকারের গৃহীত নীতির সঙ্গে যুঝতে গিয়ে একাধিক সমস্যার মুখে পড়তে হচ্ছে অর্থ মন্ত্রককে। 

ইয়েস ব্যাংকের "আমানতকারীদের অর্থ সুরক্ষিত থাকবে", আশ্বাস দিলেন অর্থমন্ত্রী

নাম না করে এদিন তিনি প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম আর কংগ্রেস সাংসদ রাহুল গান্ধিকে দুষেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, "ওরা বলছে ইয়েস ব্যাঙ্ক, এখন নো ব্যাঙ্ক। ওদের হাতে ইউনাইটেড ওয়েস্টার্ন ব্যাঙ্ক ছিল। সেটাকে আইডিবিআইয়ের সঙ্গে জোর করে সংযুক্ত করল। তারপর থেকে আইডিবিআই  ব্যাঙ্কে সঙ্কট শুরু হল।"

অমিত শাহর সঙ্গে দিল্লিতে বৈঠক রাজ্যপালের, জানালেন টুইট করে

এদিকে, আমানতকারীদের অর্থ সুরক্ষিত থাকবে", ইয়েস ব্যাংকের গ্রাহকদের এই আশ্বাস শুক্রবার দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । ব্যাংকের সঙ্কটে প্রয়োজনে পাশে দাঁড়াবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, আশ্বাস দিলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাসও। মূলধন সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে বৃহস্পতিবারই নিষেধাজ্ঞা জারি করে ভারতের শীর্ষ ব্যাংক। ২০২০ এর ৩ এপ্রিল পর্যন্ত এই নয়া নিয়ম লাগু থাকবে বলে জানায় আরবিআই। নয়া ওই ঘোষণার পর ইয়েস ব্যাংকের শেয়ার বাজারে ধস নামে, ৮৫ শতাংশ কমে যায় তাদের শেয়ারের দাম। ইয়েস ব্যাংকের  এই পরিস্থিতি নিয়ে আরবিআইয়ের গভর্নরকে শুক্রবার প্রশ্ন করা হলে তিনি বলেন, "আমরা দ্রুত পদক্ষেপ নেব ... এবং এই ব্যাংককে বাঁঁচানোর জন্যে আমাদের একটি নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে।"

.