এফ ১৬ বিমান ধ্বংস করা নিয়ে ভারতের দাবিকে প্রশ্নের মুখে ফেলল মার্কিন পত্রিকা

কাশ্মীরে জঙ্গি হামলার (Pulwama Terror Attack) পর পাক অধিকৃত কাশ্মীরে (POK) আঘাত হানে বায়ুসেনা (IAF)। পাল্টা ভারতকে  জবাব দেয় পাকিস্তান।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এফ ১৬ বিমান ধ্বংস করা নিয়ে ভারতের দাবিকে প্রশ্নের মুখে ফেলল মার্কিন পত্রিকা

পাকিস্তানের তরফ থেকে আমেরিকাকে  এফ ১৬ বিমানের  সংখ্যা গুনে দেখার দাবি জানান হয়।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. মার্কিন ফরেন পলিসি পত্রিকার একটি খবরকে কেন্দ্র করে এই বিতর্কের সূত্রপাত
  2. খবরে বলা হয়েছে এফ ১৬ বিমানের সংখ্যা আগে যা ছিল এখনও তাই আছে
  3. প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ আগে বলেছিলেন বিমান ধ্বংস করা হয়েছিল

কাশ্মীরে জঙ্গি হামলার (Pulwama Terror Attack) পর পাক অধিকৃত কাশ্মীরে (POK) আঘাত হানে বায়ুসেনা (IAF)। পাল্টা ভারতকে  জবাব দেয় পাকিস্তান। ভারতের দাবি সেই হামলার সময় পাকিস্তানের এফ ১৬  বিমান (F 16 Aircraft) ধ্বংস করা হয়। কিন্তুই সেই দাবি সঠিক নাও হতে পারে বলে জানা গিয়েছে। মার্কিন ফরেন পলিসি পত্রিকার একটি খবরকে কেন্দ্র করে এই বিতর্কের সূত্রপাত হয়েছে। সেখানে বলা হয়েছে আমেরিকার প্রতিরক্ষা বিভাগের দুই কর্তা  পাকিস্তানে থাকা এফ ১৬ বিমান গুনে দেখেছেন। তাতে বিমানের  সংখ্যা আগে যা ছিল এখনও তাই আছে। ফেব্রুয়ারি  মাসের ২৬ তারিখ হামলা  চালায়  বায়ুসেনা। পরদিন জবাব  দেয় পাকিস্তান। সে সময় পাক হানার মোকাবিলা করেন বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ভারতের  তরফে বলা হয় পাকিস্তানের হাতে  আটক হওয়ার আগে  একটি যুদ্ধ বিমান তিনি একটি ধ্বংস করেন  তিনি। আর সেটি যে মার্কিন এফ ১৬ যুদ্ধ বিমান সে কথাও বলা হয়।

আজ অসমে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন অমিত- মমতা     

এই ঘটনার একদিন বাদে ভারতীয় বায়ুসেনার  তরফে কয়েকটি নমুনা প্রকাশ্যে  নিয়ে এসে দাবি করা হয়  যে এফ ১৬ বিমান-ই ব্যবহার  করেছিল পাকিস্তান। তবে  ওই  প্রমাণ থেকে এমন কোনও বিষয় উঠে আসেনি যা থেকে প্রমাণ হয় বিমানটি অভিনন্দনই ধ্বংস করেছেন।

মার্কিন পত্রিকায় বলা হয়েছে পাকিস্তানের তরফ থেকে আমেরিকাকে  এফ ১৬ বিমানের  সংখ্যা গুনে দেখার দাবি জানান হয়। তখন মার্কিন আধিকারিকরা দেখতে  পান সমস্ত  বিমান-ই অক্ষত আছে। পত্রিকায় আরও বলা হয়েছে মিগ ২১ বাইসন (MIG 21 Bison) থেকে পাক বিমান লক্ষ্য করে অভিনন্দন গুলি চালান। তখন হয়ত তাঁর মনে হয়েছিল সেটি ধ্বংস হয়ে গিয়েছে  কিন্তু আসলে  তা হয়নি।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)  ইন্ডিয়া টু ডে- কে  আগে জানিয়েছিলেন তাঁরা নিশ্চিত পাকিস্তানের এফ ১৬ বিমান ধ্বংস করা  সম্ভব হয়েছিল।            



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................