This Article is From Oct 29, 2019

বিশ্বের ১৪টি সবচেয়ে উঁচু শৃঙ্গ সাত মাসে জয়ের দাবি নেপালের পর্বতারোহীর

বিশ্বের উচ্চতম ১৪টি শৃঙ্গ মাত্র সাত মাসের মধ্যে আরোহণ করার এই রেকর্ড গড়ার দাবি তিনি নিজেই নিজের সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন।

বিশ্বের ১৪টি সবচেয়ে উঁচু শৃঙ্গ সাত মাসে জয়ের দাবি নেপালের পর্বতারোহীর

পর্বতারোহণের অনন্য নজির গড়ার দাবি নেপালের পর্বতারোহী নির্মল পুর্জার।

কাঠমান্ডু:

মঙ্গলবার পর্বতারোহণের অনন্য নজির গড়লেন নেপালের পর্বতারোহী (Nepal Mountaineer) নির্মল পুর্জা। মাত্র সাত মাসের ব্যবধানে ৮,০০০ মিটারের (২৬,২৫০ ফুট) বেশি উচ্চতা সম্পন্ন সব ক'টি পর্বতশৃঙ্গ (Record For Climbing World's 14 Highest Peaks) জয় করলেন তিনি। বিশ্বের উচ্চতম ১৪টি শৃঙ্গ মাত্র সাত মাসের মধ্যে আরোহণ করার এই রেকর্ড গড়ার দাবি তিনি নিজেই নিজের সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন। নিজের ফেসবুক পেজে ওই পর্বতারোহী চিনের শৃঙ্গটি জয় করার পর সেই খবর সকলকে জানান। আগের রেকর্ড ছিল প্রায় আট বছরের। পোলিশ পর্বতারোহী জার্জি কুকুচকা সাত বছর ১১ মাস ও ১৪ দিনে এই নজির গড়েছিলেন ১৯৮৭ সালে। ইতালির কিংবদন্তি রেইনহোল্ড মেসনার প্রথম বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন। 

৩৬ বছরের নির্মল পুর্জা গোর্খা বাহিনীর প্রাক্তন সদস্য ছিলেন। পরে তিনি এলিট স্পেশাল বোট সার্ভিসেও কাজ করেছেন। এপ্রিল মাসে তাঁর স্বপ্নের প্রোজেক্ট শুরু করেন তিনি। অবশেষে এল সাফল্য।

তিনি তাঁর প্রথম প্রচেষ্টায় তিনি ছ'টি শৃঙ্গ জয় করেন এক মাসে, সেই শৃঙ্গগুলি হল অন্নপূর্ণা, ধৌলগিরি, কাঞ্চনজঙ্ঘা, এভারেস্ট, লোৎসে এবং মাকুলু। এক মাস পরে তিনি পাকিস্তানে যান তাঁর অভিযানের দ্বিতীয় পর্বের জন্য। সেখানে তিনি ৮,১২৫ মিটারের দুর্গমনাঙ্গা পর্বতশৃঙ্গ জয় করেন।

এরপর একে একে বাকি শৃঙ্গগুলিকে জয় করে এই অনন্য নজির গড়েন তিনি। প্রথম প্রথম এই লক্ষ্যের জন্য যখন তিনি প্রস্তুত হচ্ছেন, তখন অনেকেই হেসেছিল‌েন। জানিয়েছিলেন, এমনটা কী করে সম্ভব?

নির্মল জানাচ্ছেন, ‘‘এটা নিজের যোগ্যতার উপরে বিশ্বাসের ফল।''

তিনি জানান, ‘‘আপনাকে সব সময়ই সদর্থক মানসিকতা নিয়ে চলতে হবে। কেননা অনেক সময়ই পরিস্থিতি খারাপের দিকে যেতে পারে।''

নির্মল জানাচ্ছেন, ‘‘নেপাল বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের দেশ। এখানে আরও ভাল পর্বতারোহী রয়েছেন। কিন্তু তাঁরা সুযোগ পান না।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.