ভারত-নেপাল সম্পর্ক অনেকটা "রোটি-বেটি" সম্পর্কের মতো, বললেন রাজনাথ সিং

Rajnath Singh: রবিবার, নেপাল সংসদের নিম্নকক্ষে ভারতীয় এলাকাকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র অনুমোদিত হয়েছে, সেই বিষয়েই মুখ খুলেছেন প্রতিরক্ষামন্ত্রী

ভারত-নেপাল সম্পর্ক অনেকটা

Nepal's Map with Indian Territory: যদি কোনও ভুল বোঝাবুঝি হয় তবে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে, বললেন রাজনাথ সিং

হাইলাইটস

  • ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ নেপাল নতুন মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে
  • এবিষয়ে আগেই আপত্তি জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক
  • আলোচনার মাধ্যমে ভুল বোঝাবুঝির সমাধান করতে হবে, বলেন রাজনাথ সিং
নয়া দিল্লি:

"ভারত (India) আর নেপালের (Nepal) মধ্যে যদি কোনও ভুল বোঝাবুঝি হয় তবে তা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে", বললেন রাজনাথ সিং। ভারত-নেপাল সম্পর্ক অনেকটা "রোটি-বেটি" সম্পর্কের মতো, একথাও বলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী (Rajnath Singh)। সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, রাজনাথ দৃঢ় স্বরে একথাও জানিয়েছেন যে, বিশ্বের কোনও শক্তিই দুই দেশের মধ্যে থাকা সু-সম্পর্ককে ভেঙে দিতে পারবে না। নেপাল যেভাবে তাঁদের মানচিত্রের মধ্যে ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ অন্তর্ভুক্ত করে দিয়েছে সেই নিয়ে একটি কেন্দ্র করে এক ভার্চুয়াল সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে ওই কথা বলেন রাজনাথ সিং। মূলত কালি নদীর উত্তর-পূর্ব এলাকা নিয়েই বিতর্ক ভারত ও নেপালের মধ্যে। ভারতের দাবি; ওই এলাকার লিপুলেখ পাস উত্তরাখণ্ডের। পাশাপাশি লিম্পিয়াধুরা আর কালাপানি এলাকা সেই ১৯৬২ থেকে ভারতের সীমানার অংশ বলে বরাবর দাবি করে এসেছে ভারত। কিন্তু এখন সংশোধিত মানচিত্রে এই এলাকাগুলি নিজেদের বলে দাবি করছে নেপাল।

ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই! সংশোধন পাশ নেপাল সংসদে

"নেপালের সঙ্গে আমাদের সামাজিক, ভৌগোলিক, ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং এমনকি আধ্যাত্মিক সম্পর্কও রয়েছে। নেপালের সঙ্গে আমাদের সম্পর্ক রোটি-বেটির সম্পর্ক। আমি আপনাদের আত্মবিশ্বাসের সঙ্গে একথা বলতে পারি যে নেপালের বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে কোনও তিক্ততা থাকতে পারে না। এটা এমনই একটি গভীর সম্পর্ক, তাই আমরা আলোচনার মাধ্যমেই বিষয়গুলির সমাধান করব", একথাও বলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ম্যাপ সংশোধনে নেপাল সংসদে পাশ বিল! এই উদ্যোগ গ্রহণযোগ্য নয়: ভারত

১৩ জুন দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নেপাল সংসদে (Nepal Parliament) পাশ হয়ে যায় সংবিধান সংশোধনী বিল। যে বিলে ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই দিয়েছে কাঠমাণ্ডু। ২৭৫ আসন বিশিষ্ট নেপাল সংসদে এই বিলের পক্ষে ভোট পড়ে ২৫৮টি। 

যদিও এই ঘটনায় উষ্মা প্রকাশ করে ভারত। শনিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, "আমরা দেখলাম নেপালের সংসদে সংবিধান সংশোধনী বিলটি পাশ করানো হয়েছে। কিন্তু এই মানচিত্রে ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে ঢুকিয়ে নিয়েছে নেপাল। এ ব্যাপারে আমরা আগেও আমাদের অবস্থান জানিয়েছি।"