This Article is From Jan 26, 2019

সরকারের পদ্মশ্রী প্রত্যাখ্যান করলেন নবীন পট্টনায়েকের বোন লেখিকা গীতা মেহতা

"আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, সাধারণ নির্বাচনের সময় এই পুরস্কার প্রদানের বিষয়টি ভুল অর্থ বহন করতে পারে যা সরকার এবং আমাকে বিব্রত করবে। আমি খুবই দুঃখিত।"

সরকারের পদ্মশ্রী প্রত্যাখ্যান করলেন নবীন পট্টনায়েকের বোন লেখিকা গীতা মেহতা

গীতা মেহতা এবং সোনি মেহতার সঙ্গে ৯০ মিনিটের একটি বৈঠকও করেন মোদি

নিউ দিল্লি:

ভারত সরকারের দেওয়া পদ্ম খেতাব ফিরিয়ে দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা ভারতীয় লেখক গীতা মেহতা। সম্পর্কে গীতা উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় দিদি। যদিও সূত্রের খবর, পদ্মশ্রী পুরস্কারের ঘোষণার কয়েক মাস আগেই গীতা মেহতা ও তাঁর স্বামী, বিখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দম্পতির সঙ্গে ৯০ মিনিটের একটি বৈঠকও করেন মোদি। গীতা ও তাঁর স্বামী অবশ্য তখন ভেবেছিলেন প্রধানমন্ত্রী হয়তো নিজের লেখা বই প্রকাশের চিন্তা করছেন। কারণ মেহতাদের প্রকাশনা বিভিন্ন আমেরিকান রাষ্ট্রপতিদের রচনা প্রকাশ করেছেন। কোটি কোটি পরিমাণে সেই বই বিক্রি হয়েছে।

কিন্তু এখন রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন যে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে দিদিকে পদ্মশ্রী খেতাব দেওয়া আসলে রাজনৈতিক কৌশলেরই একটি অংশ। নবীন পট্টনায়েক ও তাঁর বিজু জনতা দলের বিরুদ্ধে বিজেপির চরম আক্রমণাত্মক মনোভাব মোটেও বন্ধ হয়নি।

পদ্ম পুরস্কারে ভূষিত কাদের খান, মোহনলাল, গৌতম গম্ভীর সহ ১১২

গতকাল রাতে ঘোষিত হওয়া পদ্ম পুরস্কার আজ সকালেই প্রত্যাখ্যান করেছেন গীতা মেহতা। নিউইয়র্কে এক বিবৃতিতে তিনি বলেন, “আমি গভীরভাবে সম্মানিত যে ভারত সরকার আমাকে পদ্মশ্রী প্রদানের যোগ্য মনে করছে। তবে আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, সাধারণ নির্বাচনের সময় এই পুরস্কার প্রদানের বিষয়টি ভুল অর্থ বহন করতে পারে যা সরকার এবং আমাকে বিব্রত করবে। আমি খুবই দুঃখিত।"

ছয় মাস আগে নয়াদিল্লিতে পট্টনায়েকের বাড়িতে প্রধানমন্ত্রীর অফিস থেকে লোক যায়। বাড়ির তত্ত্বাবধায়ক, বাবুকে তাঁরা জিজ্ঞাসা করেন গীতা মেহতার সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলতে পারবেন কি না? বাবু অফিসারদের জানান গীতা মেহতা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, নয়াদিল্লিতে নয়। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নিজে বাবুর সঙ্গে ১০ মিনিট কথা বলেন, তাঁর দেশের বাড়ির কথা জিজ্ঞেস করেন। বাবু গীতা মেহতার নম্বর না দিলেও, সম্ভবত ভারতীয় দূতাবাসের থেকেই ‘কারমা কোলা'র লেখক গীতা মেহতার ফোন নম্বর জোগাড় করেন প্রধানমন্ত্রী। গীতা মেহতাকে  ফোন করে তাঁকে ভারত সফরে আমন্ত্রণ জানানো হয়। দু'সপ্তাহ পরেই দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে মোদির সঙ্গে সাক্ষাৎ করেন।

দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়, নানাজি দেশমুখ এবং গায়ক ভূপেন হাজারিকা

সোনি মেহতা বারাক ওবামা, টনি ব্লেয়ার সহ ছ'জন নোবেল পুরস্কার বিজয়ীদের লেখা প্রকাশ করেছেন। সূত্রের খবর, প্রধানমন্ত্রী প্রায়ই এমন অপ্রত্যাশিত ফোন করে থাকেন। নবীন পট্টনায়েককে ফোনে না পেলে নাকি তিনি তাঁর ভুবনেশ্বরের বাড়ির তত্ত্বাবধায়কের সঙ্গেও কথা বলেন।

.