This Article is From Aug 09, 2018

বিজেপিকে নতুন আশা দিল নবীন পটনায়কের দলঃ 10'টি তথ্য

সমর্থন জানাবেন নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডের প্রার্থী হরিবংশ নারায়ণ সিংহকে

গত সোমবার নবীন পটনায়ককে ফোন করেন নরেন্দ্র মোদী

নিউ দিল্লি: রাজ্যসভায় আজ ডেপুটি চেয়ারম্যান নির্বাচন নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই। যে দলগুলি এনডিএ বা ইউপিএ কোনও জোটেই নেই, অথচ, যাদের প্রভাব রয়েছে যথেষ্ট,  তাদের নিয়েই অতএব তীব্র দড়ি টানাটানি। এর মধ্যেই কংগ্রেস একবার বলেছিল, নবীন পটনায়কের দল বিজেডি যদি ভোটদান করা থেকে বিরত হয়, তাহলেই অনেক হিসাব পালটে যেতে পারে। কিন্তু, সেই আশায় জল ঢেলে দিয়ে রাতে নবীন পটনায়ক ঘোষণা করে দিলেন, রাজ্যসভায় এনডিএ'কেই সমর্থন জানাবেন তাঁরা। সমর্থন জানাবেন নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডের প্রার্থী হরিবংশ নারায়ণ সিংহকে। আজ সকালে এই নির্বাচন হবে রাজ্যসভায়। যা নিয়ে রাজধানীতে উত্তেজনার পারদ তুঙ্গে।

এই বিষয়ে 10’টি জ্ঞাতব্য তথ্যঃ

 

  1. “বুধবার রাতেই নবীন পটনায়ক বলেন, “আমাদের দল রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে জনতা দল ইউনাইটেডের প্রার্থীকে সমর্থন জানাবে”।

  2. নবীন পটনায়ক জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ এবং নীতিশ কুমার তাঁকে ফোন করেছিলেন। গত মাসে লোকসভায় অনাস্থা ভোটদানে বিরত ছিল নবীন পটনায়কের দল।

  3. বিজেপির জোটশরিক শিবসেনা এই নির্বাচনে এনডিএ’র সঙ্গে থাকারই সিদ্ধান্ত নিল। এমনকি, বর্ষীয়ান শিবসেনা নেতা সঞ্জয় রাউত, যিনি বিজেপিকে আক্রমণ করতেই অভ্যস্থ, তিনিও এই নির্বাচনে এনডিএ’কে সমর্থন জানানোর পক্ষে। তার কারণ একটাই, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদটি আদতে একটি ‘অরাজনৈতিক’ পোস্ট।

  4. 244 সদস্যের রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে আসন জিততে হবে 123’টি। কিন্তু, কয়েকটি দল ভোটদানে বিরত থাকায় এই সংখ্যা কমে আসার সম্ভাবনা রয়েছে।

  5. মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচনএ ভোটদান করা থেকে তাদের দলের 2 জন সদস্য বিরত থাকবেন।  

  6. বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, এনডিএ’র প্রার্থী এনডিএ’র 91’টি ভোট ছাড়াও এআইএডিএমকে’র 13’টি ভোট তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির 6’টি ভোট, চারজন নির্বাচিত ও নির্দল প্রার্থীর ভোট পাবে। ওয়াইএসআর কংগ্রেসের 2’টি ভোট পাওয়ারও আশা করছে এনডিএ।

  7. “আমাদের কাছে সংখ্যা রয়েছে। হরিবংশজি’র এই নির্বাচনে জেতা শুধু সময়ের অপেক্ষা”। বলেন সংসদ বিষয়ক মন্ত্রী বিজয় গোয়েল।

  8. অন্যদিকে, বিরোধী শিবির বহু দলের সমর্থন পাবে বলে মনে করা হচ্ছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য- কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, বামদল, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি।

  9. বিরোধী শিবিরে নতুন যে দলটি যোগ দিয়েছে, সেটি হল চন্দ্রবাবু নায়ড়ুর তেলুগু দেশম পার্টি। এই বছরের শুরুতেই যারা এনডিএ জোট থেকে বেরিয়ে গিয়েছিল।

  10. প্রাক্তন মন্ত্রী কংগ্রেসের আনন্দ শর্মার কথায়, বিরোধীদের কাছে অত্যন্ত ‘শক্তিশালী’ প্রার্থী রয়েছে। তিনি বলেন, “এনডিএ’র কাছে এখনও পর্যন্ত তেমনভাবে সংখ্যাগরিষ্ঠতা নেই”।    



Post a comment
.