“বাড়ি থেকে বেরোবেন না” ভারী বর্ষণে জনগণকে অনুরোধ মহারাষ্ট্রের মুখমন্ত্রীর: ১০ টি তথ্য

Mumbai rain: সোমবার মুম্বাইয়ে ৩৭৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে যা গত এক দশকে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড গড়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
“বাড়ি থেকে বেরোবেন না” ভারী বর্ষণে জনগণকে অনুরোধ মহারাষ্ট্রের মুখমন্ত্রীর: ১০ টি তথ্য

Mumbai rain: প্রায় প্রতি বর্ষায়, বৃষ্টির ফলে সৃষ্ট বিশৃঙ্খলার মোকাবিলা করতে শশব্যস্ত হয়ে ওঠে মুম্বাই

মুম্বাই:  ভারী বর্ষণে (Mumbai heavy rain) কার্যত স্তব্ধ দেশের বাণিজ্য নগরীর জীবনযাপন। প্রবল বর্ষণ ও বন্যায় এখনও পর্যন্ত মুম্বাই শহর ও প্রতিবেশী থানেতে ১৬ জন ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মুম্বাইয়ের ২ কোটি বাসিন্দাদের লাইফলাইন হল লোকাল ট্রেন। শহরতলির পাশাপাশি লম্বা দূরত্বের ট্রেনগুলিও এই বিপর্যয়ে বাতিল হয়ে গেছে। মহারাষ্ট্র সরকার মুম্বাই ও শহরতলিতে সরকারি ছুটি ঘোষণা করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনভিস (Chief Minister Devendra Fadnavis) রাজ্যের বাসিন্দাদের ঘরের বাইরে না বেরোতেই পরামর্শ দিয়েছেন। আবহাওয়া দপ্তর আজ মুম্বাইয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় লাল সতর্কতা (red alert in Mumbai today) জারি করেছে। মুম্বাইয়ের রাস্তাঘাট প্রতি বর্ষায় জুন থেকে সেপ্টেম্বর বা অক্টোবর পর্যন্ত বন্যার কবলে পড়েই। সোমবার মুম্বাইয়ে ৩৭৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে যা গত এক দশকে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড গড়েছে।
এখানে রইল মুম্বাইয়ের ভারী বর্ষণের ১০ টি তথ্য:
  1. মুম্বাই এবং দুই প্রতিবেশী জেলায় - মুম্বাই শহরতলি এবং থানেতে আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। স্কুল ও কলেজ বন্ধ থাকবে, অনেক বেসরকারি সংস্থা তাদের কর্মচারীদের নিজেদের বাড়ি থেকে কাজ করার জন্য অনুরোধ করেছে। 
     
  2. আবহাওয়া দপ্তর (IMD) ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ায় মহারাষ্ট্র সরকার (Maharashtra government) জনগণকে বাড়ি থেকে না বেরোতেই পরামর্শ দিয়েছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনভিসের কার্যালয় (Chief Minister Devendra Fadnavis's office) টুইট করে জানিয়েছে, “আবহাওয়া দপ্তর আজও মুম্বাইয়ে ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে, তাই একান্তই প্রয়োজন না হলে বাড়ির বাইরে বেরোবেন না।”
     
  3. রাজ্য সরকার জানিয়েছে, জরুরি পরিষেবা ছাড়া মুম্বাইয়ের সকল সরকারি অফিস আজ বন্ধ থাকবে।
     
  4. কুর্লা এলাকার বৃষ্টিতে আটকে পড়া অসহায় মানুষদের ত্রাণ সরবরাহের জন্য ভারতীয় নৌবাহিনীর বিভিন্ন দল কাজে নেমে পড়েছে।
     
  5. মুম্বাই বিমানবন্দর প্রধান রানওয়ে গত রাতে বন্ধ করে দেওয়া হয়েছে। ফলস্বরূপ, কমপক্ষে ৫৪ টি বিমান আহমেদাবাদ ও বেঙ্গালুরুর মতো অন্যান্য শহরে স্থানান্তর করা হয়েছে। দ্বিতীয় রানওয়ে এখনও কার্যকরী অবস্থায় রয়েছে।
     
  6. পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বাণিজ্য নগরীতে আরও বৃষ্টিপাত হবে বলেই খবর। আবহাওয়া দফতর মুম্বাইকে লাল সতর্কতা জানান দিয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সামান্য কম বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে।
     
  7. প্রায় প্রতি বর্ষায়, বৃষ্টির ফলে সৃষ্ট বিশৃঙ্খলার মোকাবিলা করতে শশব্যস্ত হয়ে ওঠে মুম্বাই। এই মহানগরীর লাইফলাইন হল শহরতলির ট্রেন পরিষেবা। পুরো পরিষেবাই বিপর্যস্ত হয়ে পড়ে, শহরের নীচু এলাকায় বন্যা দেখা দেয়।
     
  8. সমাজকর্মীরা বলছেন, সাম্প্রতিক বছরগুলিতে মুম্বাইয়ের বন্যা পরিস্থিতি ভয়াবহ থেকে আরও ভতাবহ হয়ে চলেছে। শহরটির ক্রমবর্ধমান জনসংখ্যাকে আশ্রয় দিতে গিয়ে একের পর এক নির্মাণের কারণে এই শহরের জল নিকাশী ব্যবস্থা আরও খারাপ হয়েছে।
     
  9. মুম্বাইয়ের বেশিরভাগ ম্যানগ্রোভ অরণ্যই গত এক দশকে বহুতল বানাতে গিয়ে কেটে ফেলা হয়েছে। এই বিশাল ম্যানগ্রোভ অরণ্যই আগে শহরের বর্ষার জল নিষ্কাশন করতে সাহায্য করত।
     
  10. বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মুম্বাই শহরের জনসংখ্যার ৪০ থেকে ৫০ শতাংশ মানুষই বস্তিতে বাস করে। প্রতি বর্ষায় নীল ত্রিপলের শামিয়ানায় ঢাকা পড়ে এই বস্তি। ত্রিপল টাঙিয়েই বর্ষার জল আটকান এখানকার বাসিন্দারা।

(With inputs from AFP) 





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................