This Article is From Jan 01, 2019

Happy New Year 2019: নতুন বছরের গোড়ায় সামান্য চড়তে পারে তাপমাত্রার পারদ

নতুন বছরের একদম গোড়ার দিকে ঠান্ডা সামান্য কিছুটা কমতে পারে। পরিমাণ সামান্য হওয়ায় খুব একটা  হেরফের হবে না  বলেই আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে।

Happy New Year 2019: নতুন বছরের গোড়ায় সামান্য চড়তে পারে তাপমাত্রার পারদ

জানুয়ারি মাসে দিনের তাপমাত্রা  কমার  সম্ভবনাও থাকছে।

হাইলাইটস

  • নতুন বছরের একদম গোড়ার দিকে ঠান্ডা সামান্য কিছুটা কমতে পারে
  • পরিমাণ সামান্য হওয়ায় খুব একটা হেরফের হবে না
  • তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে
কলকাতা:

নতুন বছরের একদম গোড়ার দিকে ঠান্ডা সামান্য কিছুটা কমতে পারে। পরিমাণ সামান্য হওয়ায় খুব একটা  হেরফের হবে না  বলেই আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে। বছরের শেষ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াসের কিছুটা বেশি। এটি স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কম। তবে সোমবার সন্ধ্যায় আবহাওয়া দপ্তর জানিয়েছে  নতুন বছরের  প্রথম কয়েকটি দিন তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। মানে স্বাভাবিকের থেকে বেশি হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া  যাচ্ছে না। একই সঙ্গে জানুয়ারি মাসে দিনের তাপমাত্রা  কমার  সম্ভবনাও থাকছে।

 

সাধারাণ নির্বাচন শেষ হলেও বাংলাদেশে উত্তেজনা শেষ হয়নি

 

এর আগে  বড়দিনের পর দিনই সান্টার  ঝুলি  থেকে বেরিয়ে পড়ে শীত।  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে হয় ১২ ডিগ্রি সেলসিয়াস। সেটাই ছিল মরসুমের শীতলতম দিন। এরপর প্রায়  নিয়মিত কমতে থাকে তাপমাত্রা।  এবার সেই  প্রবণতা  কিছুটা  হলেও কমবে  বলে মনে  করা হচ্ছে। আবহাওয়া  দপ্তর জানিয়েছে, আকাশে মেঘ না  থাকায়  উত্তুরে  হাওয়া বিনা বাধায় রাজ্যে ঢুকছে আর তার জেরেই নামতে  শুরু করেছে  তাপমাত্রা। মানে নতুন করে  নিম্নচাপ বা ওই ধরনের কিছু তৈরি না হলে তাপমাত্রা আরও বেশ কিছুটা নামতে পারে।  

 ঠান্ডা থাকলেও এখনও কোনও জেলায় শৈত্য প্রবাহের আশঙ্কা জারি করেনি  আবহাওয়া  দপ্তর।  কোনও একটি এলাকার সর্বনিম্ন তাপমাত্রা  স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম এবং ১০ ডিগ্রির তলায় হলে  সেখানে  শৈত্য প্রবাহের  সতর্কতা জারি হয়। অন্যদিকে  কলকাতার সর্বনিম্ন  তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কম হলে ধরে নেওয়া  হয়  শীতের প্রাবল্য আছে।

বছর শেষের পার্কস্ট্রিট। জমজমাট ও জ্যাম-জমাট  দেখুন ভিডিও

 

 

 

.