অক্সফোর্ড অভিধানে ঠাঁই পাওয়া ভারতে সবচেয়ে ব্যবহৃত নয়া শব্দ কী? ‘চাড্ডি’!

অভিধানে রাজনীতির রঙ নেই। অক্সফোর্ড ইংরাজি অভিধানে চাড্ডির অর্থ: “শর্ট ট্রাউজার্স, শর্টস। এখন সাধারণত: আন্ডারওয়্যার; আন্ডারপ্যান্টস।”

 Share
EMAIL
PRINT
COMMENTS
অক্সফোর্ড অভিধানে ঠাঁই পাওয়া ভারতে সবচেয়ে ব্যবহৃত নয়া শব্দ কী? ‘চাড্ডি’!

অক্সফোর্ড ইংলিশ অভিধানে (Oxford English Dictionary) নবযুক্ত ৬৫০ টির মধ্যে একটি শব্দ হল ‘চাড্ডি’(Chuddies)


অক্সফোর্ড ইংরেজি অভিধানে (Oxford English Dictionary) সর্বশেষ সংযুক্ত হওয়া ভারতীয় শব্দ কোনটি জানেন? জেনে হাসি পেতে পারেই, সেই হাসির কারণও বেশ সময়োপযোগী। আঞ্চলিক শব্দভাণ্ডার বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসাবে অক্সফোর্ড ইংলিশ অভিধানে নবযুক্ত ৬৫০ টির মধ্যে একটি শব্দ হল ‘চাড্ডি'। চাড্ডি (Chuddi) শব্দটি ভারতে অন্তত গত চার পাঁচ বছরে ব্যাপক জনপ্রিয়। যদিও আন্ডারপ্যান্টের ভারতীয় শব্দ (Indian word for underpants – chuddies) চাড্ডির ব্যবহার দেশে নতুন নয়, তবে হ্যাঁ, শব্দটি রাজনৈতিক কারণে নতুন দিশা পেয়েছে এই দেশে। যদিও অভিধানে রাজনীতির রঙ নেই। অক্সফোর্ড ইংরাজি অভিধানে চাড্ডির অর্থ: “শর্ট ট্রাউজার্স, শর্টস। এখন সাধারণত: আন্ডারওয়্যার; আন্ডারপ্যান্টস।” 

Google AI-Powered Doodle: বাখের মতো হারমোনি বানিয়ে দুনিয়াকে শোনান আজ

একটি ব্লগ পোস্টে, অক্সফোর্ড জানিয়েছে এই শব্দটি কীভাবে এত জনপ্রিয় হল! অক্সফোর্ড লিখেছে, “১৯৯০-এর দশকের বিবিসি কমেডি স্কেচ শো গডেস গ্রেশিয়াস মি'তে ভাংড়া মাফিন নামে পরিচিত দুই চরিত্রের মুখে লেখক সঞ্জীব ভাস্কর একটি ডায়লগ ব্যবহার করেন, কিস মাই চাড্ডিস'। এটিই শব্দটিকে জনপ্রিয় করেছিল সেই সময়।” অভিধানে চাড্ডি (chuddi) শব্দের সংযুক্তিকরণে বেশ উত্সাহী ও উত্তেজিত সাধারণ মানুষও। তাঁদের কিছু প্রতিক্রিয়া রইল এখানে: 

রঙ খেলতে বেরিয়ে গণধর্ষিতা ৬ বছরের শিশু, রেল লাইনে গলাকাটা দেহ উদ্ধারঃ পুলিশ

অক্সফোর্ড ইংরাজি অভিধানে (Oxford English Dictionary) যুক্ত হওয়া অন্যান্য শব্দগুলির মধ্যে রয়েছে ‘জিবনস' পেঁয়াজকলির ওয়েলশ ইংরেজি শব্দ, ‘সিটিউটারি' স্কটিশ বাইরে বসানোর জায়গার প্রতিশব্দ এবং আফ্রিকান শব্দ ডফ, যার অর্থ মূর্খ অজ্ঞাত বা নির্বোধ।

গার্ডিয়ানের মতে, এই শব্দগুলিকে অক্সফোর্ডের ‘ওয়ার্ডস হোয়্যার আর ইউ' আবেদনের অংশ হিসাবেই যুক্ত করা হয়েছে। গত বছর চালু হয়েছিল এই বিশেষ প্রকল্প, যা আঞ্চলিক শব্দগুলিকে অভিধানে যোগ করে।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................