এবার থেকে অভিধানে বদলে যাবে 'অভিনন্দন' শব্দের মানে, বলছেন নরেন্দ্র মোদি

তকাল মুক্তি পাওয়া ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের (Wing Commander Abhinandan Varthaman.) সাহস ও বীরত্বের প্রশংসা করে মোদি বলেছেন, ‘অভিনন্দন’ শব্দটির অর্থ আগে ছিল ‘শুভেচ্ছা’, কিন্তু এর অর্থই বদলে যাবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এবার থেকে অভিধানে বদলে যাবে 'অভিনন্দন' শব্দের মানে, বলছেন নরেন্দ্র মোদি

গতকাল রাতে আট্টারি-ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে ফেরেন অভিনন্দন


নিউ দিল্লি: 

এবার থেকে অভিনন্দন শব্দের মানেই বদলে যাবে বলে মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের হাতে বন্দি থাকার পর গতকাল মুক্তি পাওয়া ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের (Wing Commander Abhinandan Varthaman.) সাহস ও বীরত্বের প্রশংসা করে মোদি বলেছেন, ‘অভিনন্দন' শব্দটির অর্থ আগে ছিল ‘শুভেচ্ছা', কিন্তু এর অর্থই বদলে যাবে। আজ সকালে মোদি দিল্লিতে উইং কমান্ডার অভিনন্দনের উল্লেখ করে বলেন, “ভারত যা করে সারা বিশ্ব তা টুকে নেয়...ভারত অভিধানের শব্দের অর্থ পরিবর্তন করার শক্তি রাখে...অভিনন্দন মানে ছিল শুভেচ্ছা, স্বাগত জানানো। এখন অভিধানে এই অর্থই বদলে যাবে!” 

অভিনন্দন বর্তমানকে স্বাগত জানিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

৩৫ বছর বয়সী এয়ার ফোর্সের পাইলট অভিনন্দন বুধবার পাকিস্তানি বিমানের সঙ্গে সংঘর্ষে পাকিস্তানের মাটিতে গিয়ে পড়লে সেই দেশের সেনার হাতে বন্দি হন। গতকাল রাতে তাঁকে আট্টারি-ওয়াঘা সীমান্তে ভারতের হাতে তুলে দেওয়া হয়। মুক্তি পেয়েই তাঁর প্রথম কথা ছিল, “আমার দেশে ফিরে আসতে পেরে ভালো লাগছে!” (It is good to be back in my country)

গতকাল রাতে টুইটারে উইং কমান্ডারকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “স্বাগতম উইং কমান্ডার অভিনন্দন! এই জাতি আপনার আদর্শ ও সাহস নিয়ে গর্বিত। আমাদের সশস্ত্র বাহিনী ১৩০ কোটি ভারতীয়দের জন্য অনুপ্রেরণা। বন্দে মাতরম!" পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত পরশু ঘোষণা করেছিলেন যে ‘শান্তি স্থাপনের উদাহরণ' হিসেবেই মুক্তি দেওয়া হবে অভিনন্দন বর্তমানকে। বুধবার প্রায় ৪৮ বছর বাদে এই প্রথম বায়ু সংঘর্ষে জড়ায় দুই দেশের বায়ুসেনা বাহিনী। এর ঠিক পরেই এই ঘোষণাটি যুদ্ধের প্রেক্ষাপটে একটি নাটকীয় পরিবর্তন চিহ্নিত করে। 

কাশ্মীরে হামলার বলি এবার শিশু ও সাধারণ মানুষ! বোমায় নিহত ৯ মাসের কন্যা

১৪ ফেব্রুয়ারি পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী দল জইশ-ই-মোহাম্মদের দ্বারা পুলওয়ামার আক্রমণের পরই এই সংঘর্ষ শুরু হয়। ওই আক্রমণে ৪০ জন সেনা নিহত হন। মঙ্গলবার ভারতের বায়ুসেনা নিয়ন্ত্রণ রেখা থেকে ৮০ কিলোমিটার দূরে পাকিস্তানের বালাকোটে জইশের একটি বিশাল প্রশিক্ষণ শিবির হামলা করে ধ্বংস করে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................