This Article is From Apr 01, 2019

"ইতিবাচক অগ্রগতি", মাশুদ আন্তর্জাতিক অপরাধী তালিকাভুক্ত করা নিয়ে প্রতিক্রিয়া চিনের

China Masood Azhar: গত সপ্তাহেই মাশুদ আজাহারকে (Masood Azhar) আন্তজার্তিক অপরাধী তালিকাভুক্ত করার বিরোধিতা অস্বীকার করে চিন (China)।

Masood Azhar and China: পুলওয়ামা হামলার (Pulwama attack)দায় স্বীকার করে জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammed) প্রধান মাশুদ আজাহার (Masood Azhar) ।

নিউ দিল্লি:

পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammed) প্রধান মাশুদ আজাহারকে (Masood Azhar) রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক অপরাধী তালিকাভুক্ত করা নিয়ে তারা ইতিবাচক চিন্তাভাবনা করছে বলে জানাল চিন (China)। এমনটাই জানিয়েছে, সংবাদসংস্থা পিটিআই।

গত সপ্তাহেই মাশুদ আজাহারকে (Masood Azhar) আন্তর্জাতিক অপরাধী (global terrorist) তালিকাভুক্ত করার বিরোধীতা অস্বীকার করে চিন এবং তাদের বিরুদ্ধে আমেরিকার তোলা জঙ্গি সংগঠনগুলির ওপর নিষেধাজ্ঞা জারি করা থেকে বিরত থাকার অভিযোগ অস্বীকার করে চিন।

মাসুদ আজহার নিয়ে 'দ্বিচারিতা', চিনকে আক্রমণ আমেরিকার

চিনের বিদেশমন্ত্রী গেং সুয়াং বলেন, “মাশুদ আজাহারের নাম প্রস্তাবিত হওয়ার পরেই, বিভিন্ন দলের সঙ্গে যোগাযোগ এবং কথাবার্তা চালাচ্ছে চিন এবং ইতিবাচক পদক্ষেপ করছে।সেটা ভালমতোই জানে আমেরিকা”।

রাষ্ট্রসংঘের সন্ত্রাসবিরোধী UN's 1267 তালিকায় মাশুদ আজাহারকে অন্তর্ভুক্ত করা নিয়ে আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের সিদ্ধান্তের পর তা আটকে দেয় বেজিং।বিষয়টি নিয়ে সরাসরি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে কথা বলায় আমেরিকার সমালোচনা করে চিন।

মাসুদের উপর চাপ বাড়ল,কালো তালিকাভুক্ত করতে নতুন পদক্ষেপ করল আমেরিকা

জইশ প্রধান মাসুদ আজাহারকে রাষ্ট্রসংঘের মাধ্যমে আন্তর্জাতিক অপরাধী তালিকাভুক্ত করার পদক্ষেপে চারবার বাধা দেয় চিন।১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফের ক্যাম্পে হামলার ৪০ জন সিআরপিএফ জওয়ান শহিদ হওয়ার ঘটনার দায় স্বীকার করে মাশুদ আজাহারের জঙ্গি সংগঠন।তারপরেই পাকিস্তান সংলগ্ন বালাকোটে জইশের ক্যাম্পে বিমান হামলা চালায় ভারত।

জইশ প্রধানের ব্যাপারে চিনের ভূমিকা নিয়ে 'ধীরে চলো' নীতি ভারতের

আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের পদক্ষেপকে গতমাসে আটকে দেয় চিন।নির্দিষ্ট পক্ষের সঙ্গে কথার জন্য সময় দেওয়ার কথা বলে তারা।গত সপ্তাহে মাশুদ আজাহারকে কালো তালিকাভুক্ত করতে সরাসরি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পেশ করে আমেরিকা।যদিও চিন দাবি করে, বিষয়টি ১২৬৭ কমিটির খেলাপের সমান হবে।

জইশ প্রধান মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত করল ফ্রান্স

পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, চিনের বিদেশমন্ত্রী বলেন, “চলতি পরিস্থিতিতে তাড়াহুড়ো করে নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব বেশ করা গঠনমূলক পদক্ষেপ হবে না এবং এটা একটা খারাপ দৃষ্টান্ত তৈরি করবে”।তিনি আরও বলেন, “আমরা আশা করব সব পক্ষ নিজেদে মধ্যে বৈঠক করবে, এবং ১২৬৭ কমিটি অনুযায়ী সমাধানের চেষ্টা করবে।গত শুক্রবার, আমেরিকার খসড়া প্রস্তাব নিয়ে নিজেদের মত জানিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ।বেশীভাগ জনই মনে করে, ১২৬৭ কমিটি অনুযায়ী, সমাধানের চেষ্টা করা উচিত”।

PTI  এর তথ্য সংযোজিত হয়েছে