This Article is From Jul 27, 2018

মঙ্গল এবং "ব্লাড মুন" যৌথভাবে আজ রাতে অবাক করবে বিশ্ববাসীকে!

সবচেয়ে মজার বিষয় হল, সূর্যগ্রহণ দেখার মতো এক্ষেত্রে মানুষের চোখের সুরক্ষার জন্য অতিরিক্ত কিছু ব্যবহার করার প্রয়োজন হবে না

মঙ্গল এবং

আজ রাতে চন্দ্রগ্রহণ চলাকালীন পৃথিবীর অত্যন্ত কাছে মঙ্গল গ্রহও অবস্থান করবে

ফ্রান্স:

নক্ষত্রপ্রেমীদের জন্য আজ দারুণ দিন! সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ ও ব্লাড মুনের পাশাপাশি আজ 27 শে জুলাই বিশ্ববাসী বিগত 15 বছরের মধ্যে প্রথমবার মঙ্গল গ্রহকে পৃথিবীর অত্যন্ত কাছে আসতে দেখতে পাবে।

আর সবচেয়ে মজার বিষয় হল, সূর্যগ্রহণ দেখার মতো এক্ষেত্রে মানুষের চোখের সুরক্ষার জন্য অতিরিক্ত কিছু ব্যবহার করার প্রয়োজন হবে না। খালি চোখেই দেখা যাবে এই গ্রহণ।

বিশ্বের প্রায় অর্ধেক অংশের মানুষ খন্ডগ্রাস বা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পারবে এবং এর জন্য শুধুমাত্র বাড়ির বাইরেই যাওয়া প্রয়োজন। পৃথিবীর ছায়ায় চাঁদ আংশিক বা পুরোপুরি ঢাকা পড়বে, যা স্থায়ী হবে 1714 থেকে 2328 GMT – সর্ব মোট 6 ঘন্টা 14 মিনিট সময়ের জন্য।

সম্পূর্ণ গ্রহণের সময়কালের মধ্যে পূর্ণগ্রাস গ্রহণ স্থায়ী হবে 1930 থেকে 2113 GMT পর্যন্ত। গ্রহণের সম্পূর্ণ সময়কাল প্রায় 103 মিনিট, যা 21 শতকের সবচেয়ে দীর্ঘতম বলে জানিয়েছে রয়্যাল অ্যাস্ট্রোনমিকাল সোসাইটি।

একই সময় রাতের আকাশে মঙ্গল গ্রহও পৃথিবীর অত্যন্ত কাছে অবস্থান করবে, যা খালি চোখে স্পষ্টভাবে দেখা যাবে।

আমাদের প্রতিবেশী গ্রহ আকারে সাধারণ অবস্থার তুলনায় বেশ কিছুটা বড় ও উজ্জ্বল দেখাবে। কারণ সূর্যের চারপাশে প্রদক্ষিণ করার সময় আজ মঙ্গল গ্রহ পৃথিবী থেকে প্রায় 57.7 মিলিয়ন কিমি. (35.9 মিলিয়ন মাইল) দূরে অবস্থান করবে।

দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত এবং মাদাগাসগার থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। এছাড়াও, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে খন্ডগ্রাস গ্রহণ দেখা যাবে।

- গ্রহণ সম্পর্কিত কিছু তথ্য -
সূর্য ও চাঁদের মাঝখানে একই সরল রেখায় পৃথিবী অবস্থান করলে সূর্যের আলো সরাসরি চাঁদে পৌঁছতে পারে না, ফলে চন্দ্রগ্রহণ হয়।

প্রত্যেক মাসেই চাঁদ পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করে, কিন্তু একই সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসে না, তাই প্রতি মাসে পূর্ণিমা, অমাবস্যা হলেও গ্রহণ হয় না।

চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ছায়ায় চাঁদে সরাসরি সূর্যের আলো পৌঁছতে পারে না। পৃথিবীপৃষ্ঠ থেকে সূর্যালোক প্রতিফলিত হয়ে চাঁদে পৌঁছায়। এর ফলে চাঁদ দেখতে উজ্জ্বল লাল বর্ণের মনে হওয়ায় একে ব্লাড মুন বলা হয়।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের ফলে চাঁদ প্রায় পুরোপুরি অদৃশ্য হয়ে যায়।

এই চন্দ্রগ্রহণ অত্যন্ত দীর্ঘস্থায়ী হওয়ার কারণ এক্ষেত্রে পৃথিবীর মাঝ বরাবর চাঁদ প্রদক্ষিণ করবে, যার ফলে পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢাকা পরে যাবে।

- 'অতিপ্রাকৃত এবং সুন্দর' -                                            
আমাদের প্রতিবেশী গ্রহ মঙ্গলও আজ পৃথিবীর মাঝ বরাবর অঞ্চলেই থাকবে ফলে লাল গ্রহকেও অত্যন্ত বড় ও উজ্জ্বল দেখাবে।

NASA একথাও জানিয়েছে, চাঁদের সমান বড় আজ মঙ্গল গ্রহকেও দেখাবে। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, এক্ষেত্রে, পৃথিবী, মঙ্গল ও চাঁদের মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে আমাদের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

চন্দ্রগ্রহণ চলাকালীন মঙ্গল গ্রহ পৃথিবীর অনেক কাছে অবস্থান করবে। ফলে মঙ্গল গ্রহকে ভয়ঙ্কর সুন্দর দেখাবে।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.