কোভ্যাক্সিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু, এইমসে স্বেচ্ছাসেবক যুবককে দেওয়া হল টিকা

Covaxin Human Trials: গত শনিবার থেকে এইমসে সাড়ে তিন হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের জন্যে নিজেদের নাম নথিভুক্ত করেছেন

Coronavirus Vaccine Trials Begin: ৩০ বছর বয়সী এক ব্যক্তির শরীরেই ভারতে তৈরি ওই টিকাটি দেওয়া হল

হাইলাইটস

  • শুক্রবার থেকেই দেশীয় করোনা টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হলো
  • ৩০ বছরের এক যুবকের শরীরে প্রয়োগ করা হল কোভ্যাক্সিন
  • আগামী ৭ দিন তাঁর উপর কড়া নজর রাখবেন চিকিৎসকরা
নয়া দিল্লি:

করোনাকে হারাতে ভারতে তৈরি হয়েছে কোভ্যাক্সিন (Covaxin)। শুক্রবার থেকে মানবশরীরে ওই টিকার পরীক্ষামূলক ব্যবহার (Covaxin Human Trials) শুরু হল। দিল্লির এইমস হাসপাতালে (Delhi AIIMS) বছর তিরিশের এক যুবকের শরীরে প্রয়োগ করা হল সেটি। আপাতত কোভ্যাক্সিন প্রয়োগের (Coronavirus Vaccine Trials Begin) পর ওই যুবক কেমন থাকেন এবং শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় কিনা তা জানতে ৭ দিন কড়া চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে। এইমসের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক তথা করোনা টিকার মানবশরীরে পরীক্ষামূলক ব্যবহারের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সঞ্জয় রাই জানিয়েছেন যে, গত শনিবার থেকে এইমসে সাড়ে তিন হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের জন্যে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। তাঁদের মধ্যে থেকে ২২ জনের দেহে প্রথম পর্যায়ে করোনার টিকাটি প্রয়োগ করা হবে বলে খবর।

ভারতে করোনা সংক্রমণ পেরলো ১৩ লক্ষ, দেখুন ১০ তথ্যে

সঞ্জয় রাই বলেন, "দিল্লির বাসিন্দা প্রথম স্বেচ্ছাসেবক ওই যুবককে দিন দুয়েক আগে থেকেই নানা পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে। মোটামুটি তাঁর স্বাস্থ্য স্বাভাবিক। তাছাড়া তাঁরও কোনও কোমর্বিডিটির সমস্যাও নেই।"

কল্যাণীতে রাস্তার পাশেই পড়ে একাধিক ব্যবহৃত পিপিই কিট! ছড়ালো আতঙ্ক

তিনি আরও জানান, "আজ (শুক্রবার) দুপুর দেড়টা নাগাদ ইন্ট্রামাসকুলার ইঞ্জেকশনের মাধ্যমে ওই স্বেচ্ছাসেবকের দেহে ০.৫ মিলিগ্রাম কোভ্যাক্সিন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে। আগামী সাত দিন ওই স্বেচ্ছাসেবককে কড়া পর্যবেক্ষণে রাখা হবে।"

শনিবার আরও কয়েকজন স্বেচ্ছাসেবকের শরীরে ওই করোনা টিকার প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন এইমসের গবেষকরা। তবে সকলের ক্ষেত্রেই গোটা শরীরের নানা পরীক্ষা-নিরিক্ষার পরেই কোভ্যাক্সিন প্রয়োগ করা হবে, তার আগে নয়। 

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার তরফে প্রথম ও দ্বিতীয় ধাপে মানবশরীরে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমোদন দেওয়ার পরেই যাঁরা নিজেদের শরীরে এই টিকা প্রয়োগ করতে চান তাঁদের আবেদন করতে বলা হয়েছিল। আগ্রহীদের মধ্যে থেকে গত শনিবার এইমসের নীতি নির্ধারক কমিটি মোট ১০০ জনের দেহে করোনার টিকা প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। তবে সব মিলিয়ে প্রথম ধাপে মোট ৩৭৫ জনের শরীরে টিকাটি প্রয়োগ করা হবে। পরবর্তীতে দ্বিতীয় ধাপে দেশের ১২টি আলাদা আলাদা জায়গা থেকে মোট ৭৫০ জনের শরীরে প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন।