This Article is From Oct 01, 2018

গ্রিন করিডোরের মাধ্যমে লিভার প্রতিস্থাপিত হল কলকাতা শহরে

কলকাতার একটি হাসপাতালে সফল লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি হয়েছে রবিবার। 40 বছর বয়সী এক পুরুষের দেহে লিভার প্রতিস্থাপিত হয়েছে। দীর্ঘদিন ধরেই লিভারের রোগে ভুগছিলেন তিনি।

গ্রিন করিডোরের মাধ্যমে লিভার প্রতিস্থাপিত হল কলকাতা শহরে

ফের অঙ্গ প্রতিস্থাপিত হল কলকাতায়

কলকাতা:

ফের অঙ্গ প্রতিস্থাপিত হল কলকাতায়। এই নিয়ে এক সপ্তাহে মোট তিনটি অঙ্গ প্রতিস্থাপনের ঘটনা ঘটল এই শহরে। কলকাতার একটি হাসপাতালে সফল লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি হয়েছে রবিবার। 40 বছর বয়সী এক পুরুষের দেহে লিভার প্রতিস্থাপিত হয়েছে। দীর্ঘদিন ধরেই লিভারের রোগে ভুগছিলেন তিনি।

অ্যাপোলো হাসপাতালের একজন সিনিয়র চিকিৎসক জানিয়েছেন, রবিবার তিন ঘন্টা সময় ধরে চলেছে দীর্ঘ অস্ত্রোপচার। তাঁর কথায়, "অস্ত্রোপচার সফল হয়েছে। বর্তমানে পর্যবেক্ষণে রাখা হয়েছে রোগীকে।"

47 বছর বয়সী একজন মহিলা দান করেছিলেন ওই যকৃত। গত সপ্তাহেই মেডিকা হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানেই তাঁর মস্তিষ্কের মৃত্যু হয়েছে বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। "রোগীর ব্যাপক পরিমাণে ইন্ট্রাসেরিব্রাল ও ইন্ট্রাভেন্টিকুলার হ্যামারেজ হয়েছিল। এর সঙ্গে প্রচুর রক্তপাত হয় এবং গ্লাসগো কোমা স্কেল মারাত্মকভাবে কমে যায়। তারপরেই তাঁর মস্তিষ্কের মৃত্যু ঘটে” জানান ওই হাসপাতালের কাররীয়াক সার্জেন কুণাল সরকার।

ওই মহিলার আত্মীয়দের কাছে গোটা বিষয়টি আলোচনার পর তাঁর স্বামী ওই মহিলার হৃদয় এবং লিভার দান করতে রাজি হন। " শুধুমাত্র লিভারটাই আমরা ব্যবহার করতে পেরেছি। হার্টের অবস্থা ভালো ছিল না।" জানান ওই চিকিৎসক। গ্রিন করিডোরের মাধ্যমে মেডিকা থেকে প্রায় 10 কিলোমিটার দূরে অ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হয় লিভারটি।

আঞ্চলিক অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থাকে (ROTTO) এই গোটা প্রক্রিয়া সম্বন্ধে বিশদে জানানো হয়।

25 সেপ্টেম্বর, 24 ঘণ্টারও কম সময়ে দুটি হৃদপ্রতিস্থাপনও করা হয়েছে এই শহরে। পাটনা থেকে 600 কিলোমিটারের গ্রিন করিডোরের মাধ্যমে দ্বিতীয় হৃদয়টি প্রতিস্থাপিত হয়।

.