This Article is From Mar 16, 2020

করোনা উপসর্গ সন্দেহে বেলেঘাটা আইডিতে চিকিৎসাধীন থাইল্যান্ড ফেরত তরুণ

বেলেঘাটা আইডি হাসপাতালে করোনা উপসর্গ সন্দেহে ভর্তি হলেন এক তরুণ। সোমবার থাইল্যান্ড থেকে শহরে ফিরেছেন তিনি।

করোনা উপসর্গ সন্দেহে বেলেঘাটা আইডিতে চিকিৎসাধীন থাইল্যান্ড ফেরত তরুণ

ওই তরুণ-সহ করোনা উপসর্গ সন্দেহে বেলেঘাটা আইডি ও বিজি হাসপাতালে মোট ১২ জন চিকিৎসাধীন। (প্রতীকি ছবি)

কলকাতা:

বেলেঘাটা আইডি হাসপাতালে করোনা উপসর্গ (Corona-like Symptoms) সন্দেহে ভর্তি হলেন এক তরুণ। সোমবার থাইল্যান্ড থেকে শহরে ফিরেছেন তিনি। সোমবার জানিয়েছেন রাজ্যের এক স্বাস্থ্যকর্তা। ওই তরুণ-সহ করোনা উপসর্গ সন্দেহে বেলেঘাটা আইডি (Beleghata ID) হাসপাতালে মোট ১২ জন চিকিৎসাধীন। সোমবার কলকাতা বিমানবন্দরে থার্মাল স্ক্যানিংয়ের সময় ওই তরুণের করোনা উপসর্গ ধরা পড়ে। জানা গিয়েছে, ওই ১২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এদিকে, করোনা ভাইরাসের  (Coronavirus) কারণে আসন্ন পুরসভা
 ভোট পিছিয়ে দিতে চায় তৃণমূল কংগ্রেস, বিষয়টি তারা রাজ্য নির্বাচন কমিশনকে জানাবে, রবিবার এমনটাই জানিয়ে দিল রাজ্যের শাসকদল।

রবিবার সন্ধ্যায় একটি বিবৃতিতে জোড়াফুল শিবিরের তরফে বলা হয়, “ভোট আসবে যাবে, তবে যখন সমাজ একটা বিপদের মুখে, রাজনীতিকে পিছনে সরিয়ে রাখতে হয়”। আরও বলা হয়, “আমরা সমস্ত রাজনৈতিক দলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি”। করোনা সংক্রমণ রুখতে ভোট পিছলে সমর্থন জানাবে অন্য দলগুলো, এমনই জানিয়েছে বাম-কংগ্রেস ও গেরুয়া শিবির। সম্ভবত রমজানের পর পুরভোট আয়োজিত করতে কমিশনকে আবেদন করবে নবান্ন, এমনটাই সূত্রের খবর। 

করোনা আক্রান্ত সন্দেহে ৪০-৪৫ বাংলাদেশিকে আটকে দেওয়া হল ভারতীয় সীমান্তে

অপরদিকে, করোনা সতর্কতা অবলম্বনে পঠনপাঠন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল খড়গপুর আইআইটি আর শিবপুর আইআই(ই)এসটি। আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে এই দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের সব বিভাগের পঠনপাঠন। শনিবার আইআইটি-খড়গপুরের অধিকর্তা ভিকে তিওয়ারি বলেছেন, আবাসিক পড়ুয়াদের পরামর্শ দেওয়া হয়েছে ক্যাম্পাসের বাইরে না বেরোতে। বড় জমায়েতে না থাকতে। যেসব আবাসিক পড়ুয়া ক্যাম্পাস ছেড়েছেন, তাঁদের বলা হয়েছে যতটা সম্ভব বাড়িতেই সময় কাটাতে। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ক্যাম্পাসের সব সেমিনার, সম্মেলন, ওয়ার্কশপ স্থগিত রাখা হয়েছে। এদিন জানান ওই অধিকর্তা। এমনকি, নিরাপত্তাকর্মীদের ওপর ক্যাম্পাসে প্রবেশ ও প্রস্থানের বিষয়টি ছাড়া হয়েছে। শনিবার স্পষ্ট করেছেন আইআইটি-কেজিপি'র অধিকর্তা। তবে পঠনপাঠনের ক্ষেত্রে পড়ুয়ারা অনলাইন ব্যবস্থার সাহায্য নিতে পারবেন। কিন্তু ৩১ মার্চ অবধি লাইব্রেরি পরিষেবা বন্ধ থাকবে, এদিন জানান ভিকে তিওয়ারি। 

"আছি": ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা-লড়াইয়ে প্রধানমন্ত্রী মোদির ডাকে সাড়া দিল পাকিস্তান

এদিকে শিবপুর আইআই (ই) এসটি ৩১ মার্চ পর্যন্ত সব ক্লাস সাসপেন্ড করেছে। শনিবার জানিয়েছেন রেজিস্ট্রার বিমান বন্দ্যোপাধ্যায়। একমাত্র প্রয়োজন ছাড়া হস্টেল না ছাড়তে পড়ুয়াদের পরামর্শ দেওয়া হয়েছে। তিনি বলেছেন, যারা আবাসিক পড়ুয়া না, তাঁদের আগামী নির্দেশ পর্যন্ত ক্যাম্পাসে আসতে বারণ করা হয়েছে। যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতির উন্নতি হচ্ছে, ততক্ষণ অধ্যাপকরা প্রয়োজনে অনলাইন ক্লাস নিতে পারবেন। এই সিদ্ধান্ত সম্পর্কিত পর্যালোচনা অধিকর্তার সঙ্গে কথা বলেই নেওয়া হয়েছে বলে জানান তিনি। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.