This Article is From Mar 27, 2019

ক্ষমতায় এলে নোটবাতিলের তদন্তের জন্য যোজন কমিশন গঠন, প্রতিশ্রুতি মমতার

কাশ্মীর সমস্যার সমাধান নিয়ে তিনি কী ভাবছেন, এই প্রশ্নের জবাব দিতে গিয়ে মমতা বলেন যে, আমি কাশ্মীরে শান্তি চাই। সেখানে থেকে সমস্যাটির সমাধান করার চেষ্টা করতে চাই আমি।

ক্ষমতায় এলে নোটবাতিলের তদন্তের জন্য যোজন কমিশন গঠন, প্রতিশ্রুতি মমতার

৬৭ পাতার এই ম্যানিফেস্টোটি প্রকাশ করা হয় বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি ও অলচিকি ভাষায়

কলকাতা:

বিরোধী জোট ক্ষমতায় এলে জিএসটি এবং নোট বাতিলের সিদ্ধান্ত পর্যালোচনার জন্য ফের তৈরি করা হবে যোজনা কমিশন। বুধবার এই বছরের লোকসভা নির্বাচনের জন্য তৃণমূল কংগ্রেসের ম্যানিফেস্টো প্রকাশ করতে গিয়ে এই কথা জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি-বিরোধী জোটের অন্যতম প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, তিনি ‘চেয়ার'-এর জন্য লড়ছেন না। তিনি লড়ছেন এই দেশের মানুষের মন থেকে ‘ভয়' দূর করার জন্য। তিনি আরও জানান, ক্ষমতায় এলে ১০০ দিনের কাজকে ২০০ দিনের কাজে রূপান্তরিত করা হবে এবং এই কাজের জন্য দেয় অর্থের পরিমাণও করা হবে দ্বিগুণ। “কেন নোটবাতিল করা হয়েছিল? আমরা সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতিকে দিয়ে এর তদন্ত করাতে চাই। আমরা যোজনা কমিশনকেও ফিরিয়ে আনব, যাতে, গণতান্ত্রিক কাঠামোকে আরও মজবুত করে তোলা যায়”, বলেন মমতা।

মোট ৬৭ পাতার এই ম্যানিফেস্টোটি প্রকাশ করা হয় বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি ও অলচিকি ভাষায়।

অ্যান্টি স্যাটেলাইট মিসাইল অন্য কোনও দেশের বিরুদ্ধে ব্যবহার হবে না: মোদী

মমতা আরও বলেন, আমরা বিশেষজ্ঞ কমিটিকে দিয়ে জিএসটি'র সিদ্ধান্তটিকে পুনর্বিবেচনা করে দেখব। যদি দেখে মানুষ এতে উপকৃত হচ্ছে, তাহলে এটা থাকবে। নইলে ওই কমিটি আগে এটা খতিয়ে দেখবে, তারপর বাকি সিদ্ধান্ত। যদিও, তিনি এই কথাটিও বলেন যে, ভারতীয় অর্থনীতিকে ‘ধ্বংস' করে দিয়েছে জিএসটি ও নোটবাতিলের সিদ্ধান্ত।

কাশ্মীর সমস্যার সমাধান নিয়ে তিনি কী ভাবছেন, এই প্রশ্নের জবাব দিতে গিয়ে মমতা বলেন যে, আমি কাশ্মীরে শান্তি চাই। সেখানে থেকে সমস্যাটির সমাধান করার চেষ্টা করতে চাই আমি। আমরা নিজেদের মতামত অন্য দলের ওপর চাপাব না। তবে, এ কথাটি বলতেই হবে যে, আমরা সকলেই চাই অখণ্ড ভারত এবং শান্তিতে থাকা ভারত। তবে, আমরা এই ম্যানিফেস্টোটিতে কেবল আমাদের প্রতিশ্রুতিগুলির কথাই উল্লেখ করছি।

পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের লোকসভা নির্বাচনে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে বিএসএফের প্রাক্তন প্রধান কে কে শর্মার নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন মমতা। তিনি বলেন, কেন একজন অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারকে এই দায়িত্ব দেওয়া হবে? উনি যখন ডিজি পদে ছিলেন, তখন উনি আরএসএস অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ওদের নিজস্ব পোশাক পরেই। তাহলে আমরা তাঁকে মানব কেন? কী ভিত্তিতে মানব?  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.