This Article is From Apr 20, 2020

"রাজ্যে পরিদর্শক দল কেন?" প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে মুখ্যমন্ত্রীর কৈফিয়ত তলব

প্রধানমন্ত্রী  ও স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে কৈফিয়ত তলব করলেন মুখ্যমন্ত্রী মমতা মমতা বন্দ্যোপাধ্যায়

প্রধানমন্ত্রী  ও স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে কৈফিয়ত তলব করলেন মুখ্যমন্ত্রী মমতা মমতা বন্দ্যোপাধ্যায়।

হাইলাইটস

  • রাজ্যে পরিদর্শক দল কেন? কৈফিয়ত তলব মুখ্যমন্ত্রীর
  • প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে টুইট করেছেন মুখ্যমন্ত্রী
  • যুক্তরাষ্ট্রীয় কাঠামো মানতে কেন্দ্রকে আবেদন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা:

প্রধানমন্ত্রী  ও স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে কৈফিয়ত তলব করলেন মুখ্যমন্ত্রী মমতা মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM)। সোমবার টুইট (Mamata Tweets) করে মুখ্যমন্ত্রী জানতে চেয়েছেন, কেন্দ্র, কেন রাজ্যে পরিদর্শক দল পাঠাতে চাইছে। জানা গিয়েছে কেন্দ্রের তরফে মন্ত্রীদের দলকে রাজ্যের কলকাতা-সহ ৭টি জেলায় পাঠাতে তৎপর হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।বিধি মেনে রাজ্যে লকডাউন (Lockdown) পালন হচ্ছে না, লঘু করা হয়েছে লকডাউন বিধি। এই পরিদর্শক দল এমন অভিযোগগুলো খতিয়ে দেখবে। এই তৎপরতার বিরোধিতা করেই এদিন সরব হলেন মুখ্যমন্ত্রী। এমনটাই নবান্ন সুত্রে খবর। কার্যত হুমকির সুরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যতক্ষণ না প্রধানমন্ত্রী (PM Modi) আর স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah) বলছেন কেন এই সিদ্ধান্ত, ততক্ষণ আমরা সহযোগিতা করতে পারব না।

লন্ডন হাইকোর্টে মামলা হারলেন বিজয় মাল্য! প্রত্যর্পণে সিদ্ধান্ত নেবে ব্রিটেন

দেশের কয়েকটি জেলা পরিদর্শনে পাঠানো হবে মন্ত্রীদের। জানা গিয়েছে, সোমবার স্বরাষ্ট্র মন্ত্রক এই সিদ্ধান্ত নিতেই সরব হয়ে টুইট করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, "সংক্রমণ দমনে কেন্দ্রের নেওয়া সব সিদ্ধান্তকে আমরা সমর্থন করছি। কিন্তু আমরা জানতে চাই পশ্চিমবঙ্গ-সহ দেশের বাছাই করা কয়েকটা জেলায় মন্ত্রীদের কেন পাঠাতে চায় কেন্দ্র? কী যোগ্যতার মকাপকাঠিতে এই সিদ্ধান্ত? সেটা স্পষ্ট নয়।" তিনি আরও লিখেছেন, "আমি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করছি, এই সিদ্ধান্তের পিছনে যোগ্যতার মাপকাঠি কী? আমি আশঙ্কিত! এভাবে উপযুক্ত কারণ ছাড়া যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে আঘাত করা হলে আমরা সহযোগিতা করতে পারব না।" 

করোনা ভাইরাস সংক্রমণ দ্বিগুণ হওয়ার হার কমেছে, জানাল কেন্দ্র

দেখে নিন সেই টুইট: 

জানা গিয়েছে, দেশের একাধিক জেলায় বিধি মেনে লকডাউন পালন হচ্ছে না। যে তালিকায় পশ্চিমবঙ্গের ৭টি জেলা আছে। আদৌ এই অভিযোগ কতটা সত্যি, তা খতিয়ে দেখতে ছ'জন মন্ত্রীর এক পরিদর্শক দল রাজ্য সফর করবেন। খতিয়ে দেখবেন লকডাউন পরিস্থিতি ও প্রশাসনিক আয়োজন। এই উদ্যোগের আওতায় এই রাজ্যের কলকাতা -সহ উত্তর ২৪ পরগনা, হাওড়া, মেদিনীপুর, কালিম্পং, দার্জিলিং আর জলপাইগুড়ি আছে। অভিযোগ উঠেছে ফুলের বাজার, মিষ্টির দোকান খুলে দিয়ে গণ-জমায়েতের পরিসর আরও বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার। এই মর্মে লকডাউন বিধি নিশ্চিত করতে নবান্নকে একাধিকবার চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। 

যদিও সম্প্রতি পুলিশকে কড়া হতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রেড জোনে ১০০% লকডাউন নিশ্চিত না হলে, প্রয়োজনে কমান্ডা নামানোর হুঁশিয়ারি দেন মুখ্যমমন্ত্রী। তারপরেও রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় মন্ত্রীদের এই সফর খানিকটা অসন্তুষ্ট নবান্ন। এদিন টুইট করে সেই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী বলে সূত্রের খবর। 

.