This Article is From Mar 15, 2019

“স্যার নয়, আমাকে রাহুল বলেই ডেকো”, পড়ুয়াদের মাঝে বললেন কংগ্রেস সভাপতি

Lok Sabha elections 2019: এক পড়ুয়াকে রাহুল বলেন, “আমাকে স্যার স্যার বলে না ডেকে তোমরা রাহুল বলেই ডাকবে  প্লিজ?”

Lok Sabha elections 2019:চেন্নাইয়ের স্টেলা মারিস কলেজের (Stella Maris College) পড়ুয়াদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী

চেন্নাই:

আগামী মাসেই শুরু হবে এই দেশের জাতীয় নির্বাচন। সেই নির্বাচনের জন্য প্রচারের (campaign for national election) অংশ হিসেবেই আজ চেন্নাইয়ে গিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। এই শহরের একটি কলেজে কয়েকশো পড়ুয়ার সঙ্গে একটি মুখোমুখি আলোচনা করেন রাহুল। শুধু আলোচনাই নয়, পড়ুয়াদের রাহুল বলেন, একমাত্র কঠিন প্রশ্নই যেন করা হয় তাঁকে। সকলেই রাহুল গান্ধীকে কাছে পেয়ে তাঁদের প্রশ্ন জিজ্ঞাসা করতে থাকেন। এরই মাঝে এক পড়ুয়াকে রাহুল বলেন, “আমাকে স্যার স্যার বলে না ডেকে তোমরা রাহুল বলেই ডাকবে  প্লিজ?” স্বাভাবিকভাবেই সকলের সঙ্গে এমন রাখঢাকহীন আচরণে উল্লাসে ফেটে পড়েন পড়ুয়ারা। 

মানুষ আমার সিনেমা ভালোবাসেন, তাই আমি আশাবাদী; যাদবপুরে মিমি চক্রবর্তী

সাদা কুর্তা-জ্যাকেট পাজামা ছেড়ে কংগ্রেসের সভাপতিকে এই প্রথম নির্বাচনের কাজে দেখা গেল একটি ধূসর টি-শার্ট এবং জিন্সে। ছাত্রছাত্রীদের উল্লাসের আওয়াজের মাঝে মৃদু হাসেন বছর আটচল্লিশের এই নেতা।

অর্থ ও হিসাব বিভাগের ওই ছাত্রী আজরা রাহুল গান্ধীকে বলেন, “রাহুল, আমার আপনার কাছে প্রশ্ন, টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ (Tata Institute of Fundamental Research) বিশাল তহবিল সমস্যার সম্মুখীন।” 

‘বাড়ির কাজের মতোই আর একটা কাজ', রাজনৈতিক জীবনকে ব্যাখ্যা করে বললেন নুসরৎ

উত্তরে রাহুল গান্ধী বলেন, “আমরা নিশ্চিত যে ভারতে শিক্ষাক্ষেত্রে ব্যয় কম করা করছে, আমাদের লক্ষ্যমাত্রা ৬ শতাংশ। এটা শুধু শিক্ষাক্ষেত্রে অর্থ খরচ করার বিষয় নয়, শিক্ষার স্বাধীনতারও বিষয়। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠান যেন আমাদেরকে চ্যালেঞ্জ করতে সক্ষম হয়... আমি চাই তোমরা সবাই আমাকে অস্বস্তিতে ফেলো।”

নারীর ক্ষমতায়ণ সংক্রান্ত আরেকটি প্রশ্নে তিনি ঘোষণা করেন, “২০১৯ সালে আমরা মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation bill) পাস করাতে চলেছি। চাকরিতে মহিলাদের ৩৩% সংরক্ষণ নিশ্চিত হবেই।" আলতো হেসে তিনি এও বলেন, “আমার মনে হয় নারীরা পুরুষের চেয়ে বেশি স্মার্ট।"

.