This Article is From Apr 06, 2019

কেরালার প্রথম আদিবাসী মহিলা হিসাবে আইএএস হলেন এক ছাত্রী, শুভেচ্ছা রাহুলের

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর লোকসভা কেন্দ্র ওয়ানাড় থেকে কেরালার আদিবাসী গোষ্ঠীর প্রথম মহিলা হিসাবে এক ২২ বছরের ছাত্রী সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় কৃতকার্য হলেন।

কেরালার প্রথম আদিবাসী মহিলা হিসাবে আইএএস হলেন এক ছাত্রী, শুভেচ্ছা রাহুলের

মেধা তালিকার ৪১০-তম স্থানে রয়েছেন ২২ বছরের শ্রীধন্যা।

নিউ দিল্লি:

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর লোকসভা কেন্দ্র ওয়ানাড় থেকে কেরালার আদিবাসী গোষ্ঠীর প্রথম মহিলা হিসাবে এক ২২ বছরের ছাত্রী সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় কৃতকার্য হলেন। তাঁকে টুইটার মারফৎ শুভেচ্ছা জানালেন রাহুল গান্ধী। ওই ছাত্রীর নাম- শ্রীধন্যা সুরেশ। রাহুল গান?ধী শনিবার সকালে টুইট করে লেখেন- "শ্রীধন্যার কঠোর পরিশ্রম এবং একাগ্রতাই তাঁকে তাঁর স্বপ্ন সফল করতে সাহায্য করেছে। আমি হৃদয় থেকে তাঁকে ও তাঁর পরিবারকে অভিনন্দন জানাই এই দারুণ সাফল্যের জন্য"।

২০১৮ সালে সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষার মেধা তালিকার ৪১০-তম স্থানে রয়েছেন ২২ বছরের শ্রীধন্যা। তাঁকে শুভেচ্ছা জানান, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। তিনি তাঁর ফেসবুক পোস্টে লেখেন, " সামাজিকভাবে বহু বাধাবিপত্তির সঙ্গে লড়াই করে এই জয় পেল শ্রীধন্যা। তাঁর এই সাফল্য ভবিষ্যতেও কায়েক হাজার পড়ুয়াকে লড়াই করে উঠে আসার অনুপ্রেরণা জোগাবে"।

সমীক্ষা জানাল, প্রায় সব প্রশাসনিক বিভাগেই রাজ্যের পারফরমেন্স 'খারাপ'

টুইট করে শুভেচ্ছা জানান, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম্মেন চান্ডিও।

প্রসঙ্গত, যে ২৯ জন কেরালাইট সাফল্য পেয়েছেন এই পরীক্ষায়, তার মধ্যে রয়েছেন শ্রীধন্যাও। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানান, "আমি আমাদের রাজ্যের সবথেকে পিছিয়ে পড়া জেলার বাসিন্দা। এত লক্ষ লক্ষ আদিবাসি থাকা সত্ত্বেও এই গোষ্ঠী থেকে একজন আইএএস অফিসারও নেই। আমি আশা করব, এই সাফল্য অনুপ্রেরণা জোগাবে ভবিষ্যতের পরীক্ষার্থীদেরও এবং আরও বহু মানুষ বসবেন এই পরীক্ষায় এরপর থেকে"।.

i2drvddo

অন্যদিকে, গত বৃহস্পতিবারই কেরালার ওয়ানাড় লোকসভা কেন্দ্রে নিজের মনোনয়নপত্র জমা দেন রাহুল গান্ধী। তাঁর এই সিদ্ধান্তের সমালোচনায় মুখর হয়েছেন ভারতীয় জনতা পার্টির নেতা-নেত্রীরা।

.