প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নিতে বললেন মোদী

প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নেওয়ার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী।

প্রথম ভোটারদের বিজেপিকে বেছে  নিতে বললেন মোদী

হাইলাইটস

  • প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নিতে বললেন মোদী
  • প্রথম ভোট বিজেপিকে দিলে শক্তিশালী দেশ গড়ে উঠবেঃ মোদী
  • গোটা দেশে প্রায় সাড়ে আট কোটি মানুষ প্রথমবার ভোট দেবেন
লাতুর/ মহারাষ্ট্র:

প্রথম ভোটারদের (First Time Voter) বিজেপিকে বেছে নেওয়ার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী (PM Modi)। তিনি বলেন তাঁরা যদি  প্রথম ভোট বিজেপিকে  দেন তাহলে  শক্তিশালী দেশ গড়ে উঠবে। তিনি জানান আপনাদের প্রথম ভোট সবাইকে বাড়ি পেতে সাহায্য করবে। মহারাষ্ট্রের লাতুরের জনসভা থেকে তিনি বলেন প্রথম ভোটাররা শুধু দেশ নির্মাণের কথা ভেবে ভোট দিন। মাস  দুয়েক আগে  জঙ্গি হানার পর (Pulwama Terror Attack) পাক  অধিকৃত কাশ্মীরে  আঘাত হানে  (Air Strike) বায়ুসেনা। সেই প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন,  আপনাদের প্রথম ভোট কি ওই বীর জওয়ানদের কথা ভেবে  দেওয়া যেতে পারে?

লোকসভা নির্বাচনে শর্মিলা চানুকে ‘মডেল ' করছেন কানহাইয়া- সেলিমরা

 বিরোধীরা এমনিতেই অভিযোগ করে আসছে সশস্ত্র বাহিনীর (Arm Forces) কৃতিত্বকে ভোটের প্রচারে  লাগাচ্ছে  বিজেপি। মানে  বিজেপির দাবি তারা ছাড়া আর কেউ যেন দেশের কথা ভাবে না। বিরোধীদের এমন দাবির মাঝেই  বিজেপির  অন্যতম  প্রতিষ্ঠাতা সদস্য  লালকৃষ্ণ আদবানীর (L k Advani) লেখা ব্লগ প্রকাশ্যে আসে। তাতে অটল বিহারী বাজপেয়ী সরকারের এই প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লেখেন, যাঁরা  বিরধিতা করে  তাঁদের দেশদ্রোহী বলার রীতি আমাদের দলে নেই।  মোদী বলেন যাঁদের বয়স ১৮ হল তাঁরা জীবনের কখনও না কখনও সমাজের সাহায্য পেয়েছেন তাই আপনাদের প্রথম ভোট যেন  দেশ  নির্মাণের কাজে ব্যবহৃত হয়। সকার  শক্তিশালী না হলে  দেশ শক্তিধর হতে পারে না।

এবার সব মিলিয়ে গোটা দেশে প্রায় সাড়ে আট কোটি মানুষ প্রথমবার ভোট দেবেন।  তার মধ্যে ১৮ থেকে ১৯ বছর বয়স এমন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি।  অর্থাৎ আগামী পাঁচ বছর দেশের শাসনভার কোন দলের হাতে থাকবে তা ঠিক করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবেন  এই নতুন ভোটাররা। তাঁদেরই আবেদন করলেন মোদী।

এ রাজ্যে প্রথম ভোট দিচ্ছেন এমন মানুষের সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি।  নির্বাচন কমিশন জানিয়েছে এবার পশ্চিমবঙ্গে প্রথম ভোটারের সংখ্যা ২০ লাখেরও বেশি। সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে আছে উত্তর প্রদেশ।  সেখানে নতুন ভোটারের সংখ্যা ১৬.৭ লক্ষ।  আর মধ্যপ্রদেশ আছে তিন নম্বরে।  নতুন ভোটারের সংখ্যা   ১৩.৬ লক্ষ।