This Article is From May 02, 2019

আদিবাসী বিরোধী আইন এনেছেন মোদী এমন দাবির জন্য রাহুলকে নোটিশ দিল কমিশন

Lok Sabha Elections 2019: ৪৮ ঘণ্টার মধ্যে এ নিয়ে নিজের প্রতিক্রিয়া জানাতে হবে রাহুলকে

আদিবাসী বিরোধী আইন এনেছেন মোদী এমন দাবির জন্য রাহুলকে নোটিশ দিল কমিশন

Lok Sabha Elections 2019: মধ্যপ্রদেশে একটি জনসভায় গত ২৩ এপ্রিল রাহুল এই মন্তব্য করেছেন বলে অভিযোগ।

হাইলাইটস

  • নির্বাচন কমিশনের নোটিশ পেলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী
  • মধ্যপ্রদেশের সভায় বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছে রাহুলের বিরুদ্ধে
  • মধ্যপ্রদেশের শাদলের সভায় এই মন্তব্য রাহুল করেছেন বলে অভিযোগ উঠেছে
নিউ দিল্লি:

লোকসভা নির্বাচনের (Lok sabha Election 2019) পঞ্চম দফা (Phase 5) ভোটের আগে নির্বাচন কমিশনের (Election Commission) নোটিশ পেলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Congress President Rahul Gandhi)। মধ্যপ্রদেশের একটি সভায় বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছে রাহুলের বিরুদ্ধে। এ ব্যাপারে তাঁর  বক্তব্য জানতে চেয়েছে নির্বাচন কমিশন। কী বলেছিলেন রাহুল? অভিযোগ মধ্যপ্রদেশে একটি জনসভায় গত ২৩ এপ্রিল তিনি বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন একটি আইন এনেছেন যার বলে আদিবাসীদের গুলি পর্যন্ত করা যায়। আইনে বলা হয়েছে আদিবাসীদের আক্রমণ করা যাবে। প্রথমে তাদের জমি পরে জঙ্গলও নিয়ে নেওয়া যাবে। বাধা দিলে গুলি পর্যন্ত করার  অধিকার থাকবে  প্রশাসনের হাতে। মধ্যপ্রদেশের শাদলের সভায় এই মন্তব্য রাহুল করেছেন বলে অভিযোগ উঠেছে। এবার ৪৮ ঘণ্টার মধ্যে এ নিয়ে নিজের প্রতিক্রিয়া জানাতে হবে রাহুলকে। তবে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পর্কে এখনও কোনও মন্তব্য করেননি কংগ্রেস সভাপতি।

মোদী আর অমিত শাহের থেকে আমাদের ব্লক ও জেলা সভাপতিরা বেশি দক্ষ: মমতা

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে তাঁর বিদেশি নাগরিকত্ব নিয়ে ওঠা অভিযোগ সম্পর্কে জবাব দিতে বলা হয়েছে। অনেকের মতো এ নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন সদ্য আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসে যোগ দেওয়া প্রিয়াঙ্কা গান্ধী। দিন কয়েক আগে রায়বরেলিতে প্রচার করতে গিয়ে এনডিটিভিকে তিনি বলেন, রাহুলের জন্ম ভারতে এবং এখানেই রাহুল বড় হয়েছে। এটা সবাই জানে। কিন্তু এই নোটিশ থেকেই বোঝা যায় বিজেপি হারের ভয় পেয়েছে।

"এরপর আর কী কী হয়, শুধু দেখতে থাকুন", মাসুদ আজহার নিয়ে প্রতিক্রিয়া মোদীর

স্বরাষ্ট্র মন্ত্রকের ওই নোটিসে নাগরিকত্ব বিভাগের অধিকর্তা বি সি যোশী জানান আমাকে আপনাকে (রাহুল গান্ধী)জানাতে নির্দেশ দেওয়া হয়েছে যে সুব্রহ্মণ্যম স্বামী একটি বক্তব্য সামনে এনেছেন। তিনি বলেছেন ব্রিটেনে ২০০৩ সালে ব্যাক আপস লিমিটেড নামে একটি কোম্পানি পথ চলা শুরু হয়েছিল। সেটির ঠিকানা ৫১ সাউথ গেট স্টিট আর আপনি সেই কোম্পানির একজন অধিকর্তা। সেখানে আরও বলা হয়েছে এই কোম্পানির অধিকর্তা হিসেবে আপনি নিজের জন্মের তারিখ ১৯৭০ সালের ১৯ জুন বলেছেন। পাশাপাশি ২০০৫ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ৩১ অক্টোবর পর্যন্ত এই কোম্পানির আয়কর আয়কর রিটার্নও জমা পড়েছে। তাই আপনাকে অনুরোধ করা হচ্ছে এ ব্যাপারে কী তথ্য আপনার কাছে রয়েছে তা আমাদের জানান। চিঠিতে বলা হয়েছে আগামী ১৫ দিনের মধ্যেই রাহুলকে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে।

.