This Article is From Apr 18, 2019

দেশজুড়ে আজ দ্বিতীয় দফার ভোট, রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি কেন্দ্র

আজ লোকসভা নির্বাচনের (Lok Sabha elections 2019) দ্বিতীয় দফার ভোট। রাজ্যের জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোট হবে আজ

দেশজুড়ে আজ দ্বিতীয় দফার ভোট, রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি কেন্দ্র

Loksabha Election 2019: ১১ টি রাজ্য এবং একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৯৫ টি আসনে ভোটগ্রহণ আজ

কলকাতা:

সকাল নটা পর্যন্ত রাজ্যের তিনটি কেন্দ্রে ভোট পড়েছে মোট 16.78 শতাংশ।জলপাইগুড়ি-16.84 শতাংশ, দার্জিলিং-16.14 শতাংশ এবং রায়গঞ্জ-17.45 শতাংশ।  সকাল নয়টা পর্যন্ত তামিলনাড়ুতে ভোট পড়েছে 13.48 শতাংশ। এগারোটা রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে তামিলনাড়ুতে। অসমে ভোট পড়েছে 11.6 শতাংশ। বিহারে ভোট পড়েছে মাত্র 9.2 শতাংশ। পশ্চিমবঙ্গে তিনটি কেন্দ্রে ৪১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ। এই এলাকা গুলি থেকে তিন জন মহিলা প্রার্থী দাঁড়িয়েছেন। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন বিজেপির রাজু বিস্তা।তিনি একজন সমাজ সেবক।কংগ্রেসের প্রিয়রঞ্জন দাস মুন্সির স্ত্রী দীপা দাস মুন্সি এবং সিপিএম-এর দুবারের বিধায়ক মহম্মদ সেলিম।   

আজ লোকসভা নির্বাচনের (Lok Sabha elections 2019)দ্বিতীয় দফার ভোট।রাজ্যের জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোট হবে আজ। তার আগে মঙ্গলবার শেষ হয় এই দফার প্রচার। সব মিলিয়ে দেশের ১১ টি রাজ্য এবং একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৯৭ টি কেন্দ্রে ভোটগ্রহণ বৃহস্পতিবার। অসম বিহার জম্মু কাশ্মীর কর্ণাটক মহারাষ্ট্র মনিপুর ওড়িশা তামিলনাড়ু ত্রিপুরা উত্তরপ্রদেশ পশ্চিমবঙ্গ ছত্রিশগড় এবং পন্ডিচেরিতে ভোট হবে বলে জানা গিয়েছে। সকাল সাতটা থেকে সন্ধ্যা ছ'টা পর্যন্ত চলবে ভোট প্রক্রিয়া।লোকসভা নির্বাচনের পাশাপাশি কয়েকটি জায়গায় বিধানসভা উপনির্বাচনে হবে। এক সপ্তাহ আগে প্রথম দফার নির্বাচনে দেশজুড়ে ৬৯. 43 শতাংশ ভোট পড়েছিল।এর মধ্যে পশ্চিমবঙ্গের দুটি আসনে ভোট পড়েছিল ৮০ শতাংশেরও বেশি আর সবচেয়ে কম ভোট পড়েছিল বিহারে। দুই দফার নির্বাচন মিটে যাওয়ার পর আরও পাঁচ দফায় ভোট নেওয়া হবে শেষমেষ ২৩ মে হবে ভোটের ফল ঘোষণা।

রাজ্যে এই দ্বিতীয় দফার ভোটের প্রচারে নামেন - প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি এবং টলিউড অভিনেত্রী তথা তৃণমূল প্রার্থী মিমি চক্রবর্তী।

দ্বিতীয় দফার নির্বাচনে রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ৪৯ লক্ষ ৩২ হাজার ৩৪৬ জন। যাঁদের ভোটের ওপর ভাগ্যনির্ভর করছে মোট ৪২ জন প্রার্থীর।

নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, পুরুষ ভোটারের সংখ্যা ২৫ লক্ষ ২২ হাজার ৮৮৭ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ২৪ লক্ষ ৯ হাজার ৩৭২ জন। ‘অন্যান্য' বিভাগে রয়েছেন ৮৭ জন। মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৫৩৯০'টি। জলপাইগুড়িতে রয়েছে ১৮৬৮'টি বুথ, দার্জিলিং-এ রয়েছে ১৮৯৯'টি বুথ এবং রায়গঞ্জে রয়েছে ১৬২৩'টি বুথ।

এই দফার প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য নাম হল- কংগ্রেসের দীপা দাশমুন্সি, সিপিএমের মহম্মদ সেলিম এবং রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক দেবশ্রী চৌধুরী। তথ্য অনুযায়ী, এই প্রার্থীদের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারী মামলা এবং ১৪ জন কোটিপতি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে দার্জিলিং লোকসভা কেন্দ্রে বিজয়ী হয় ভারতীয় জনতা পার্টি। জলপাইগুড়ি জিতিয়ে এনেছিল তৃণমূল কংগ্রেস প্রার্থীকে এবং রায়গঞ্জে জয়ী হয়েছিলেন সিপিএম প্রার্থী।

মোট সাত দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ এবার। প্রতিটি দফাতেই ভোট দেবেন রাজ্যের বাসিন্দারা। কে আসবে ক্ষমতায়, জানা যাবে আগামী ২৩ মে।

.