সিপিএম সিপিআই-সহ ১৫টি দলের ভোট শতাংশ নোটার থেকেও কম

৩৬টি দলের প্রতিনিধি এবার লোকসভায় নির্বাচিত (Seventeenth Loksabha) হয়েছেন। এর মধ্যে ১৫টি দলের ভোট নোটার (NOTA)  থেকেও কম বলে জানা গেল।

সিপিএম সিপিআই-সহ ১৫টি দলের ভোট শতাংশ নোটার থেকেও কম

গত লোকসভা নির্বাচনের (General Elections 2019) সময় থেকে নোটার অন্তর্ভুক্তি হয়েছে।

হাইলাইটস

  • সিপিএম সিপিআই-সহ ১৫টি দলের ভোট শতাংশ নোটার থেকেও কম
  • বেশীর ভাগ দলই কয়েকটি মাত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল
  • এবার গোটা দেশে মোট ১.০৬ শতাংশ ভোট পড়েছে নোটায়
নিউ দিল্লি:

৩৬টি দলের প্রতিনিধি এবার লোকসভায় নির্বাচিত (Seventeenth Loksabha) হয়েছেন। এর মধ্যে ১৫টি দলের ভোট নোটার (NOTA)  থেকেও কম বলে জানা গেল। অবশ্য এই ১৫ টি দলের মধ্যে বেশীর ভাগ দলই কয়েকটি মাত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তালিকায় সিপিএম (Communist Party Of india (Marxist)) এবং সিপিআই (Communist Party Of india) থেকে শুরু করে বাম দল গুলি  রয়েছে। আছে  অন্য কয়েকটি দল। বিরোধীদের পাশাপাশি  শাসক পক্ষের কয়েকটি ছোট শরিকও রয়েছে  এই  তালিকায়। কোনও জোটে ছিল না এমন কয়েকটি দলের  চেয়েও বেশি  ভোট পড়েছে  নোটায়, আর  তার মধ্যে প্রায়  সবকটি দলই আঞ্চলিক। কয়েকটি দলের  অবশ্য  অন্য দুটি একটি  রাজ্যে  সামান্য প্রভাব আছে। যতজন প্রার্থী লড়াই করছেন তাঁদের কাউকেই যদি ভোটারের পছন্দ না হয় তাহলে তিনি নোটা বা নান অফ দি অ্যাভাব (None Of The Above) বোতামে ভোট দিতে পারেন।

 বিজেপির বিজয় মিছিলে ‘না' রাজ্য প্রশাসনের

 এই ব্যবস্থাপনাকেই বলা হয় নোটা। গত লোকসভা নির্বাচনের (General Elections 2019) সময় থেকে নোটার অন্তর্ভুক্তি হয়েছে।  এবার গোটা দেশে মোট ১.০৬ শতাংশ ভোট পড়েছে  নোটায় (NOTA) । গতবার তা ছিল ১.০৮  শতাংশ। 

জয়ে ফিরতে রেড্ডিকে বিপুল জয় এনে দেওয়া প্রশান্ত কিশোরের হাত ধরলেন মমতা

কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি বিহারে ৬ টি আসনে জয়লাভ করেছে। কিন্তু তাদের মোট ভোট ০.৫২ শতাংশ। সিপিএম পেয়েছে ০.১ শতাংশভোট।  জম্মু-কাশ্মীরে ন্যাশনাল কনফারেন্স পেয়েছে ০.০৫ শতাংশ।  ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ পেয়েছে ০.২ শতাংশ ভোট। শিরোমণি অকালি দল, সি পি আই এবং আপনা দল দুটি করে লোকসভা কেন্দ্রে  জয়ী হয়েছে। কিন্তু তাদের মোট ভোট এক শতাংশেরও কম। সাতটি  মন দল আছে যাদের সাংসদ সংখ্যা এক। কিন্তু ভোট শতাংশ এক শতাংশের থেকে অনেক নিচে। অল ঝাড়খণ্ড নিউজ ইউনিয়ন পেয়েছে ০.১১ শতাংশ ভোট। আরএসপি পেয়েছে ০.১১ শতাংশ ভোট। কেরালা কংগ্রেস পেয়েছে ০.০৭  শতাংশ ভোট। এমএনএফ পেয়েছে ০.০৪ শতাংশ ভোট। নাগা পিপিলস ফ্রন্ট পেয়েছে ০.০৬  শতাংশ ভোট।   

More News