দু'হাত তুলে মোদী বললেন বন্দেমাতারম, পাশে বসে নীরব রইলেন নীতিশ

General Elections 2019: অনেকেই বলছেন এই ভিডিও থেকেই স্পষ্ট বোঝা যায় এনডিএ-র (National Democratic Alliance) মধ্যে বেশ কিছু আদর্শগত ফারাক রয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

দ্বারভাঙ্গা সভা থেকে প্রধানমন্ত্রীর এই মন্তব্যের একটি নির্দিষ্ট প্রেক্ষাপট আছে।


Darbhanga, Bihar: 

হাইলাইটস

  1. দুহাত মোদী বললেন বন্দেমাতারম, পাশে বসে নীরব রইলেন নীতিশ
  2. সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে
  3. রামবিলাস পাসোওয়ানকে বন্দেমাতারাম বলতে দেখা যায়

মঞ্চে বক্তব্য পেশ করতে করতে দুই হাত তুলে প্রধানমন্ত্রী (PM Modi) বলছেন বন্দেমাতরম। পাশেই বসে রয়েছেন এনডিএ-র অন্যতম শরিক নেতা তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Chief Minister Of Bihar Nitish Kumar ) । কিন্তু তিনি কিছুই বলছেন না। দু'হাত আকাশে তুলে নরেন্দ্র মোদী বলছেন বন্দেমাতারাম। তাঁর সঙ্গে তাল মেলাচ্ছে ভিড়ও। কিন্তু নীতিশ তবু কিছু বলছেন না।সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে। অনেকেই বলছেন এই ভিডিও থেকেই স্পষ্ট বোঝা যায় এনডিএ-র (National Democratic Alliance) মধ্যে বেশ কিছু আদর্শগত ফারাক রয়েছে। তবে মঞ্চে বসে থাকা রামবিলাস পাসোওয়ানকে বন্দেমাতারাম বলতে দেখা  যায়। একটু পরে মঞ্চের উপর উপস্থিত সকলেই উঠে দাঁড়িয়ে বন্দেমাতারাম বলতে শুরু করলেন। সেখানেও দেখা গেল নিতিশ উঠছেন সবচেয়ে শেষে।

দ্বারভাঙার একটি সভায় গত ২৫ এপ্রিল এই ঘটনাটি ঘটেছে। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় সেটি ক্রমাগত ভাইরাল হতে শুরু করেছে। বন্দেমাতারাম বলার আগে প্রধানমন্ত্রী ওই সভা থেকে বলেন, এই শব্দটি মানুষের শরীরে এবং মনে নতুন উদ্দীপনার সৃষ্টি করে। একইসঙ্গে এই শব্দের উচ্চারণ করলে নিজের মধ্যে কর্তব্যবোধ তৈরি হয়। দেশের সুরক্ষার জন্য সাধারণ মানুষেরও  যে কিছু করার আছে সেই বোধ তৈরি হয়।

দ্বারভাঙ্গা সভা থেকে প্রধানমন্ত্রীর এই মন্তব্যের একটি নির্দিষ্ট প্রেক্ষাপট আছে। মোদী যখন সভা মঞ্চে দাঁড়িয়ে বন্দেমাতরম বলছেন তার দুদিন আগে এই কেন্দ্রের বিরোধী প্রার্থী আব্দুল বারি সিদ্দিকি একটি টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, ‘ভারত মাতা কি জয়' শব্দটি বলতে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু বন্দেমাতারাম বলা তাঁর বিশ্বাসের বিরোধী। তাঁর  মনে হয়েছে যিনি এক ঈশ্বরে বিশ্বাস করেন তাঁর পক্ষে বন্দেমাতরম শব্দটি উচ্চারণ করা সম্ভব নয়। মোদির আগেই সিদ্দিকিকে জবাব দিয়েছেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। বেগুসারাই কেন্দ্রের এই বিজেপি প্রার্থী বলেছেন যারা বন্দেমাতরম বলে না তারা  দেশমাতৃকার পুজোও করতে পারে না।বন্দেমাতারাম না বললে দেশ আপনাকে ক্ষমা করবে না।    



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................