This Article is From May 19, 2019

Lok Sabha Election 2019 Phase 7: সকাল ১১ টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ৩২% ভোট পড়েছে, যাদবপুরে বিজেপি প্রার্থীকে ঘিরে বিক্ষোভ

Lok Sabha Election 2019 Phase 7: সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে ভোটগ্রহণ। ভোট দেবেন প্রায় ১০ কোটি ১৭ লক্ষ ভোটার।

Lok Sabha Election 2019 Phase 7:  সকাল ১১ টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ৩২% ভোট পড়েছে, যাদবপুরে বিজেপি প্রার্থীকে ঘিরে বিক্ষোভ

Lok Sabha Election 2019 Phase 7: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বারাণসী থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেসের অজয় রাই

নিউ দিল্লি: Lok Sabha Election 2019 Phase 7: সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে ভোটগ্রহণ। ভোট দেবেন প্রায় ১০ কোটি ১৭ লক্ষ ভোটার। এর মধ্যে কয়েকটি কেন্দ্রের লড়াইকে নিয়ে উত্তেজনার পারদ চরতে শুরু করেছে।উত্তর কলকাতা থেকে বিজেপি প্রার্থী রাহুল সিনহা অভিযোগ করেছেন যে, তাকে তৃণমূলের কর্মীরা আক্রমণ করেছে। যাতে করে একজন বিজেপি কর্মী সহ এক ক্যামেরাম্যান আক্রান্ত হয়েছে। সকাল ১১ টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ৩২% ভোট পড়েছে, এদিকে থেকে বিচার করলে সবচেয়ে পিছনে আছে উত্তর প্রদেশ। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ। পাশাপাশি বিহারের পাটনা শাহিব এবং পাটলিপুত্র কেন্দ্রের দিকে নজর থাকবে গোটা দেশের। নজর থাকবে পাঞ্জাবের অমৃতসরের দিকে। আর পশ্চিমবঙ্গের ন টি আসন নিয়েও চর্চা হচ্ছে রাজনৈতিক মহলে। শেষ দফায় তৃণমূল এবং বিজেপি মধ্যে কারা এগিয়ে যায় সেটাই দেখার। নির্বাচন কমিশন এবার পশ্চিমবঙ্গে ৩২৪ ধারা লাগু করেছে এই পরিস্থিতিতে হচ্ছে ভোট। ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই গোলমালের খবর এসেছে। কলকাতা উত্তরে আক্রান্ত হওয়ার দাবি করেছেন বিজেপি প্রার্থী রাহুল সিনহা। তাছাড়া ইসলামপুরে গোলমালের খবর মিলেছে। সেখানে বিধানসভার উপনির্বাচন হচ্ছে। এদিকে যাদবপুরের বিজেপি প্রার্থী অনুপম হজরার অভিযোগ তাঁকে বুথে ঢুকতে বাধা দিয়েছেন তৃণমূল কর্মীরা ।

Lok Sabha Elections 2019: দেশ জুড়ে সপ্তম দফার ভোট, জেনে নিন দশটি পয়েন্ট

  1. পাঞ্জাব উত্তর প্রদেশ পশ্চিমবঙ্গ বিহার মধ্যপ্রদেশ হিমাচল প্রদেশ ঝাড়খণ্ড এবং চণ্ডীগড়ে আজ ভোট হচ্ছে। মোট ৫৯টি কেন্দ্রের জন্য প্রার্থী সংখ্যা ৯১৮ জন। গতবার এই কেন্দ্র গুলির মধ্যে বিজেপির ফল সবচেয়ে ভাল হয়েছিল। ৩০টি আসন তাদের দখলে গিয়েছিল। এবার কি সেই ফল ধরে রাখতে পারবে গেরুয়া শিবির নাকি উঠে আসবে অন্য কোন সমীকরণ। বিশেষ করে উত্তর প্রদেশ এবং বিহারে বিজেপি বিরোধী জোট পর পরিস্থিতি কি দাঁড়াবে তা জানতে আগ্রহ দানা বেঁধেছে। ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই গোলমালের খবর এসেছে। কলকাতা উত্তরে আক্রান্ত হওয়ার দাবি  করেছেন বিজেপি প্রার্থী রাহুল সিনহা। তাছাড়া ইসলামপুরে  গোলমালের খবর মিলেছে। সেখানে বিধানসভার উপনির্বাচন হচ্ছে।

  2. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বারাণসী থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেসের অজয় রাই। গতবার  দ্বিতীয় স্থানে ছিলেন আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। এবার কংগ্রেসের তরফে প্রিয়াঙ্কা গান্ধী কে প্রার্থী করার ব্যাপারে আলোচনা হয়। কিন্তু শেষমেশ তা হয়নি।

  3. পশ্চিমবঙ্গে এবার একজন বিশেষ পর্যবেক্ষক এবং  বিশেষ পুলিশ পর্যবেক্ষকের ব্যবস্থা করেছে কমিশন। এই দুজনের নেতৃত্বেই হচ্ছে  ভোট। শেষ দফার নির্বাচনের আগে রাজ্যের ন'টি কেন্দ্রে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। তারা ইতিমধ্যেই রুটমার্চ করেছে কমিশন সূত্রে খবর প্রায় ১০০ শতাংশ বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী।ভোট শুরুর কয়েক ঘণ্টা আগে কমিশনকে নিরপেক্ষ ভূমিকা পালনের অনুরোধ জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

  4. আজ উত্তরপ্রদেশের গোরক্ষপুর কেন্দ্রে ভোট হবে। এই লোকসভা আসন থেকে পরপর বেশ কয়েকবার নির্বাচিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী হওয়ার পর সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। কিন্তু উপ নির্বাচনে বিজেপির পরাজ হয়। বলা যায় এই কেন্দ্রে বিজেপি বিরোধী দলগুলি জোট করে লড়ে। তারই সুফল মেলে ভোটের ফলে। এরপর গোটা রাজ্যে জোট হয়। নিজের দুর্গ এবার কি রক্ষা করতে পারবেন যোগী? সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে।

  5. গুরুদাসপুর কেন্দ্র থেকে একসময় বিজেপির হয়ে লোকসভায় নির্বাচিত হয়েছিলেন অভিনেতা বিনোদ খান্না। এবার তাঁর  জায়গায় সানি দেওলকে প্রার্থী করে জুয়া খেলেছে বিজেপি। একাধিক দেশাত্মবোধক সিনেমায় অভিনয় করে দর্শকদের বাহবা কুড়িয়েছেন সানি। এবার গোটা নির্বাচনই এই দেশাত্মবোধ এবং জাতীয় সুরক্ষাকে সামনে রেখেই লড়েছে বিজেপি। তাই তারা আশাবাদী কংগ্রেসের সুনিল জাফারকে পরাজিত করে আবার গুরুদাসপুর তাদের দখলে আসবে।

  6. পাঞ্জাবের অমৃতসর কেন্দ্রে লড়াই আচমকাই উত্তেজক হয়ে উঠেছে। এই অমৃতসর বরাবর কংগ্রেসের সঙ্গেই থেকেছে। গতবার প্রবল মোদী হওয়াতে এখানে জিতেছিলেন কংগ্রেসের গুরুজিৎ সিং। এবারও তাঁকেই প্রার্থী করেছে দল। তাঁর বিপক্ষে আছেন হরদীপ সিং পুরি। কয়েক দিন আগে ১৯৮৪ সালে শিখ বিরোধী দাঙ্গা নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে নতুন কওরে অভিযুক্ত করেছে বিজেপি। এই বিষয়টিকে সামনে রেখেই নির্বাচনের বৈতরণী পার স্বপ্ন দেখছেন গেরুয়া শিবিরের প্রার্থী হরদীপ।

  7. বিহারের পাটনা সাহিব কেন্দ্রটিও এবারে চর্চায় রয়েছে। দীর্ঘদিন এই আসন থেকে বিজেপির হয়ে নির্বাচিত হয়েছেন বলিউডের বিশ্বনাথ শত্রুঘ্ন সিনহা। ভোটের মুখে দলবদল করে কংগ্রেসের গিয়েছেন। তিনি এবার তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। বহু বছর বিজেপির মুখপাত্র হিসেব কাজ করেছেন তিনি। নির্বাচনী প্রচারে একাধিকবার স্বভাব সিদ্ধ ঢঙে মন্তব্য করেছেন শত্রুঘ্ন আর তাতেই এবারের পাটনা সাহেব এর নির্বাচন অনেক বেশি রঙিন হয়ে উঠেছে।

  8. রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গের নির্বাচন প্রথম থেকেই অধিক গুরুত্ব পেয়ে আসছে। নিজেদের খাস তালুক কয়েকটি রাজ্যে এবার বিজেপি কিছুটা ব্যাক ফুটে রয়েছে বলে মনে করে রাজনৈতিক মহল। আর সেই জায়গা থেকেই ওড়িশা এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যকে গেরুয়া শিবিরের পাখির চোখ করেছে। পশ্চিমবঙ্গের ৪২টি আসনে ভালো ফল করতে মরিয়া বিজেপি। প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিজেপি সভাপতি একাধিকবার সভা করে গিয়েছেন পশ্চিমবাংলায়। শুধু তাই নয় অমিতের রোড শো ঘিরে উত্তর কলকাতায় গত সপ্তাহে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়। ভোট প্রক্রিয়া শুরুর অনেক আগেই অমিত বলেছিলেন এ রাজ্যের ২৩টি আসনে বিজেপি জিতবে। পাশাপাশি মমতা বলে আসছেন রাজ্য সবকটি আসনেই বিজেপি পরাজিত হবে, জিতবে তৃণমূল।

  9. এ রাজ্যে ১১১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় দেড় কোটি ভোটার। আজ ভোট হচ্ছে কলকাতা উত্তর কলকাতা দক্ষিণ দমদম বারাসাত বসিরহাট যাদবপুর ডায়মন হারবার জয়নগর এবং মথুরাপুরে।

  10. 1সাতটি রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় শাসিত অঞ্চল চন্ডীগড়ে ভোট হচ্ছে এবার। অভিনেতা অনুপম খেরের স্ত্রী বলিউডের অন্যতম পরিচিত মুখ কিরণ খেরকেই প্রার্থী করেছে বিজেপি। তবে তাঁর প্রার্থী পদ নিয়ে কিছুটা সমস্যা তৈরি হয়েছিল দলের মধ্যেই। শেষমেষ গত দুবারের সাংসদের উপরেই ভরসা রেখেছে গেরুয়া শিবির। তাঁর বিরুদ্ধে আছেন আম আদমি পার্টির প্রার্থী।



Post a comment
.