This Article is From Mar 15, 2019

রমজান মাসে ভোট নিয়ে বিতর্ক আসলে বিকৃত ধর্মনিরপেক্ষতা; জাভেদ আখতার

জাভেদ আখতার বলেন, “আমার কাছে রমজান ও এর সঙ্গে নির্বাচনকে জড়িয়ে যে আলোচনাটি হচ্ছে তা এককথায় ভীষণই বিরক্তিকর। এই ধরনের ধর্মনিরপেক্ষতার বিকৃত ও সংকীর্ণ সংস্করণ আমার কাছে বিরক্তিকর, অসহনীয় এবং অস্বস্তিকর। এক মুহূর্তের জন্যও নির্বাচন কমিশনের এই বিষয়টিকে পাত্তা দেওয়া উচিত নয়।”

রমজান মাসে ভোট নিয়ে বিতর্ক আসলে বিকৃত ধর্মনিরপেক্ষতা; জাভেদ আখতার

রমজান মাসের সঙ্গে জাতীয় নির্বাচন নিয়ে বিতর্ককে ‘ভীষণ বিরক্তিকর' বলে মন্তব্য করলেন গীতকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার

নিউ দিল্লি:

রমজান মাসের সঙ্গে জাতীয় নির্বাচন নিয়ে বিতর্ককে ‘ভীষণ বিরক্তিকর' বলে মন্তব্য করলেন গীতকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার (lyricist-screenwriter Javed Akhtar)। গত রাতে এক টুইটে জাভেদ আখতার বলেন, “আমার কাছে রমজান ও এর সঙ্গে নির্বাচনকে জড়িয়ে যে আলোচনাটি হচ্ছে তা এককথায় ভীষণই বিরক্তিকর। এই ধরনের ধর্মনিরপেক্ষতার বিকৃত ও সংকীর্ণ সংস্করণ আমার কাছে বিরক্তিকর, অসহনীয় এবং অস্বস্তিকর। এক মুহূর্তের জন্যও নির্বাচন কমিশনের এই বিষয়টিকে পাত্তা দেওয়া উচিত নয়।” মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসের নেতারা রমজান মাসে মুসলমানদের উপর ভোটের প্রভাব (Controversy of Ramzan and Election) নিয়ে উদ্বেগ প্রকাশের পর এমনটাই জানিয়েছেন জাভেদ আখতার।

‘রমজানে ভোটে অসুবিধার কথা বলে মুসলমানদের অপমান হচ্ছে'; আসাদউদ্দীন ওয়াইসি

সোমবার হায়দরাবাদের সংসদ সদস্য এবং এআইএমআইএমের নেতা আসাদউদ্দিন ওয়াইসিও এটিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক ও অপ্রয়োজনীয় বিতর্ক' বলেছেন। ওয়াইসি (Asaduddin Owaisi) বলেন, “রোজা রাখা মুসলমানদের জন্য বাধ্যতামূলক। আমরা রোজা পালন করার সময় রান্না করি, কাজ করি, পরিষ্কার পরিচ্ছন্ন রাখি এবং পরিবারের যত্ন নিই। রমজান ভোটকে প্রভাবিত করবে এটা বলা আসলে মুসলমানদেরই অবমাননা করা।” 

নয়া দিল্লিতে বিজেপির হয়ে ভোটে দাঁড়াতে পারেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর

তৃণমূল কংগ্রেস নেতা ও কলকাতা মেয়র ফিরহাদ হাকিম (Kolkata Mayor Firhad Hakim) নির্বাচনের দীর্ঘ সময়সূচী নিয়ে প্রশ্ন তুলে সাত দফা ভোটের সমস্যা নিয়ে মন্তব্য করেন। রোববার তিনি বলেন, বিহার, পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশে রমজানের মাসে ভোটগ্রহণ খুব কঠিন। ববি হাকিম বলেন, “নির্বাচন কমিশন একটি সাংবিধানিক সংস্থা এবং আমরা তাঁদের শ্রদ্ধা করি। আমরা তাঁদের বিরুদ্ধে কিছু বলতে চাই না, কিন্তু বিহার, উত্তরপ্রদেশ ও এই বাংলায় সাত-দফার নির্বাচন কঠিন। তাঁদের জন্য সবচেয়ে কঠিন যারা ওই সময় রোজা পালন করবেন।”

নির্বাচন কমিশন রোববার লোকসভা নির্বাচনের সময়সূচি ঘোষণা করেছে। সাত দফার ভোটের তারিখগুলি হল ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে। ভোট গণনা হবে ২৩ মে। রমজান ৫ ই মে নাগাদ শুরু হবে এবং এক মাস চলবে।

.