This Article is From Mar 15, 2020

বলিউডের পর টলিউড, করোনাতঙ্কে পেছোচ্ছে ছবি মুক্তি, বন্ধ শুটিং

ইতিমধ্যেই করোনার ভয়ে শুটিং বাতিল হয়েছে দেবের বাংলাদেশের প্রথম ছবি কমান্ডো-র। একই সঙ্গে দেব সবাইকে সাবধানে থাকার বার্তা দিয়েছেন টুইটে।

বলিউডের পর টলিউড, করোনাতঙ্কে পেছোচ্ছে ছবি মুক্তি, বন্ধ শুটিং

করোনায় কাঁপছে বাংলাও!

কলকাতা:

বলিউডের (Bollywood) পরে বাংলাতেও দেখা দিচ্ছে করোনাতঙ্ক (Coronavirus)। সংক্রমণ ঠেকাতে সাধারণ মানুষকে সোশ্যালে বার্তা দেওয়ার পাশাপাশি বন্ধ হচ্ছে ছবির শুটিং-ও। দিল্লি, মুম্বইয়ের মতো এখনও সিনেমা হল বন্ধ না হলেও ছবি মুক্তি নিয়ে চিন্তায় সাংসদ-অভিনেতা দেব (Dev)। যেভাবে বাংলাকেও গ্রাস করেছে করোনাতঙ্ক তাতে মুক্তি পিছিয়ে যেতে পারে তাঁর আসন্ন ছবি ‘টনিক'-এর। ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'-র রিলিজ পিছিয়ে যাতে না যায় তাই নিয়েও চিন্তিত সাংসদ। ইতিমধ্যেই করোনার ভয়ে শুটিং বাতিল হয়েছে দেবের বাংলাদেশের প্রথম ছবি 'কমান্ডো'-র। শুটিংয়ের জন্য বাংলাদেশ ও তাইল্যান্ডে যাওয়ার কথা ছিল অভিনেতার। করোনা আতঙ্কে সেই সফর বাতিল করেছেন তিনি।  একই সঙ্গে সবাইকে সাবধানে থাকার বার্তা দিয়েছেন টুইটে।

এই প্রথম বাংলাদেশের ছবিতে অভিনয় করছেন দেব। পরিচালনায় শামিম আহমেদ রনি। প্রযোজনায় শাপলা মিডিয়া। ১১ মার্চ কমান্ডো ছবির কথা প্রকাশ্যে আনেন দেব নিজের ইনস্টায়।

যদিও শুট বাতিল করেননি আরেক সাংসদ-অভিনেতা মিমি চক্রবর্তী। ‘বাজি'র শুটিংয়ে তিনি লন্ডন উড়ে গেছেন। বিমানবন্দর থেকে মাস্ক পরা ছবিও পোস্ট করেছেন। সাবধানতার বার্তা দিয়েছেন তিনিও। সৃজিত মুখোপাধ্যায় 'কাকাবাবুর প্রত্যাবর্তন' শুটিংয়ে রয়েছেন আফ্রিকায়। কয়েক দিনের মধ্যেই ফিরে আসার কথা পরিচালক ও টিমের। রাজ চক্রবর্তীর আগামী ছবি ধর্মযুদ্ধ মুক্তির দিন ৩ এপ্রিল। আপাতত ওই দিনটিকেই স্থির রেখেছেন পরিচালক। তবে প্রয়োজনে ছবি মুক্তির তারিখ পেছোতেও পারেন বলে জানিয়েছিলেন রাজ। চলতি মাসের মাঝামাঝি থেকে ‘হামি ২'-এর শুট শুরুর কথা নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়দের। নির্দিষ্ট দিনেই শুচ শুরু হবে না পেছোতে পারে দিন---তাই নিয়ে দোটানায় ভুগছেন দুই পরিচালক। কারণ, তাঁদের মতে, বাচ্চা এবং বয়স্করা সবার আগে সংক্রমণে ভোগেন। তাই বিষয়টি অবশ্যই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে ৩১ মার্চ অবধি সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর দফতর (West Bengal Government) থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, আগামী ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল। শুধু পর্ষদ অনুমোদিত পরীক্ষাগুলো (উচ্চমাধ্যমিক, আইসিএসই) সূচি মেনেই হবে। কিন্তু আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত সব স্কুলের পরীক্ষা। ৩১ মার্চের পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, করোনা (COVID-19) প্রতিরোধে হু, রাষ্ট্রসংঘ ও কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তা মেনে এই সিদ্ধান্ত। বন্ধ থাকবে রাজ্যের সব সরকারি, বেসরকারি ও সরকার অনুমোদিত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা। একইভাবে খড়গপুর আইআইটি, সব ক্লাস বাতিল করে ছাত্রাবাস খালি করতে পড়ুয়াদের নির্দেশ পাঠানো হয়েছে। করোনা আতঙ্কে এবার স্কুল কলেজের মতো শুটিং, ছবির মুক্তি বন্ধ থাকলে অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হবে চলচ্চিত্র দুনিয়া, এমন শঙ্কাতেও ভুগছেন প্রযোজক, শিল্পীমহল। 

.