KBC 11: বিতর্কে কেবিসি, কেন উঠল শো বয়কটের দাবি?

শুক্রবার এই শোয়ের নতুন এপিসোডে একটি প্রশ্নের উত্তরের অপশনকে কেন্দ্র করেই শুরু হল বিকর্ক। ট্রেন্ড হল #Boycott_KBC_SonyTv।

KBC 11: বিতর্কে কেবিসি, কেন উঠল শো বয়কটের দাবি?

KBC 11: শো ঘিরে দানা বাঁধল বিতর্ক

নয়াদিল্লি:

বিতর্ক ছড়াল অমিতাভ বচ্চনের জনপ্রিয় শো ‘কৌন বনেগা ক্রোড়পতি'-কে (Kaun Banega Crorepati) কেন্দ্র করে। ‘কেবিসি'-র একাদশ মরশুম (Kaun Banega Crorepati 11) চলছে। শুক্রবার এই শোয়ের নতুন এপিসোডে একটি প্রশ্নের উত্তরের অপশনকে কেন্দ্র করেই শুরু হল বিতর্ক। ট্রেন্ড হল #Boycott_KBC_SonyTv। প্রশ্ন ছিল ‘‘মোগল সম্রাট ঔরঙ্গজেবের সমসাময়িক ছিলেন এঁদের মধ্যে কোন শাসক?'' উত্তরের যে চারটি অপশন ছিল, তাতে ছিল ছত্রপতি শিবাজির নামও। আর গোলমালটা সেখানেই। শিবাজির নামের আগে ছত্রপতি ব্যবহৃত হয়নি। অথচ বাকি অপশনগু‌লির ক্ষেত্রে কিন্তু তেমন হয়নি। উপাধি সমেতই তা ব্যবহার করা হয়েছে। আর এতেই অসন্তুষ্ট হয়েছেন অনেকে।

ওই প্রশ্নে বাকি অপশনগুলি ছিল মহারানা প্রতাপ, মহারানা রণজিৎ সিংহ ও রানা সাঙ্গা।

মহিলা পুলিশ আধিকারিককে নিগ্রহ আইনজীবীদের, ধরা পড়ল ভিডিওয়

শিবাজির নামের আগে ছত্রপতি ব্যবহার না করায় অনেকেরই ভাবাবেগে আঘাত লেগেছে। টুইটারে একজন লেখেন, ‘‘এটা যন্ত্রণাদায়ক। এবং লজ্জাজনকও বটে। যেটা আমরা হারিয়ে ফেলছি। ছত্রপতি শিবাজি এত কিছু করেছিলেন অথচ আমরা তাঁর কাজকে সম্মান প্রদর্শনও করতে পারব না? আগামী প্রজন্ম এর থেকে কী শিখবে?''

আর একজন লেখেন, ‘‘ওই শো ও শোয়ের সঞ্চালকের প্রতি আমার শ্রদ্ধা কমে গেলে এটা দেখে যে, ছত্রপতি শিবাজি মহারাজের নামকে খর্ব করে কেবল শিবাজি হিসেবে ব্যবহার করা হল।''

এখনও পর্যন্ত শোয়ের সম্প্রচারকারী সোনি টিভি এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

রইল এই প্রসঙ্গে কয়েকটি টুইট:

ব্রিটিশ কুইজ শো ‘হু ওয়ান্টস টু বি মিলিয়নেয়ার?'-এর অনুকরণে তৈরি এই শো ভারতে চলা দীর্ঘতম কুইজ শো। ২০০০ সালে এই কুইজ শোয়ের প্রথম পর্ব সম্প্রচারিত হয়। তারপর থেকেই এই শো তুমুল জনপ্রিয় হয়। এখনও পর্যন্ত এগারোটি মরশুম হয়েছে। এর মধ্যে কেবল তৃতীয় মরশুম সঞ্চালনা করেন শাহরুখ খান।

এবারের মরশুম শুরু হয়েছে আগস্টে। এবার জ্যাকপট পুরস্কার মূল্য ৭ কোটি টাকা রাখা হয়েছে। এখনও পর্য‌ন্ত দু'জন ক্রোড়পতি হলেও জ্যাকপট কেউ জিততে পারেননি।

হাইলাইটস

  • "My respect for the show has taken a huge dip," a Twitter user wrote
  • Sony TV has not issued a statement about the trending hashtag yet
  • KBC is one of the longest running quiz shows in India
More News