This Article is From Mar 12, 2020

“সম্মান বা সন্তুষ্টি, কিছুই পাবেন না”, জ্যোতিরাদিত্যকে নিয়ে বললেন রাহুল গান্ধি

বুধবার কংগ্রেস ছেড়ে বিজপিতে যোগদান করেন মধ্যপ্রদেশ কংগ্রেসের তরুণ নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)

“সম্মান বা সন্তুষ্টি, কিছুই পাবেন না”, জ্যোতিরাদিত্যকে নিয়ে বললেন রাহুল গান্ধি

রাহুল গান্ধি বলেন, “আমি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার আদর্শ জানি, আমার সঙ্গে এক কলেজে পড়েছেন তিনি”

নয়াদিল্লি:

বুধবার কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন মধ্যপ্রদেশ কংগ্রেসের অন্যতম নেতা তথা গান্ধি পরিবার ঘনিষ্ঠ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) । বৃহস্পতিবার রাহুল গান্ধি (Rahul Gandhi) বললেন, নিজের আদর্শকে বিসর্জন দিয়েছেন তিনি, কারণ, তাঁর রাজনৈতিক ভবিষ্যত নিয়ে চিন্তিত ছিলেন জ্যোতিরাদিত্য। কলেজ জীবন থেকে একে অপরের বন্ধু জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং রাহুল গান্ধি, এদিন সেই কথা মনে করিয়ে দিয়ে রাহুল গান্ধি বলেন, “জ্যোতিরাদিত্য সিন্ধিয়া যা বলছেন এবং তাঁর মনে যা রয়েছে, তার পার্থক্য রয়েছে”। বুধবার কংগ্রেস ছেড়ে বিজপিতে যোগদান করেন মধ্যপ্রদেশ কংগ্রেসের তরুণ নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। বুধবার গেরুয়া শিবিরে নাম লিখিয়ে দলের সদর দফতরে গোয়ালিয়রের রাজপুত্র বলেন, বাস্তবতার সঙ্গে যোগ হারিয়ে ফেলেছে কংগ্রেস, এবং আর বেশিদিন কংগ্রেস যা, তা আর থাকবে না।

বিজেপিতে যোগদানের পরের দিনই জ্যোতিরাদিত্যের সঙ্গে তোলা ছবি টুইট করলেন অমিত শাহ

রাহুল গান্ধি বলেন, “এটা আদর্শের লড়াই, পরিষ্কারভাবে। তার একদিকে রয়েছে কংগ্রেস, অন্যদিকে রয়েছে বিজেপি, আরএসএস। আমি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার আদর্শ জানি, তিনি আমা সঙ্গে এক কলেজে ছিলেন, আমি তাঁকে খুব ভালভাবে জানি। নিজের রাজনৈতিক ভবিষ্যত সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন তিনি, তবে তাঁর আদর্শ তাঁর কাছেই রয়েছে, এবং তিনি আরএসএস এ গিয়েছেন”।

এদিন রাহুল গান্ধি বলেন, “বাস্তবটা হল, তিনি ওখানে না সম্মান পাবেন, না তাঁর মানসিক আবেগ সন্তুষ্ট হবে। আমার সঙ্গে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পুরানো বন্ধুত্ত্ব”।

একসময়ে রাহুল গান্ধির ঘনিষ্ঠ ছিলেন মধ্যপ্রদেশের এই তরুণ নেতা, একবছর ধরে ক্ষুন্ন ছিলেন, তবে তাঁর ঘনিষ্ঠ সূত্রের খবর, কংগ্রেসের ঘনিষ্ঠবৃত্তের প্রথমে থাকতে পারেননি তিনি। ত্রিপুরা রাজপরিবারের সন্তান তথা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ভাইপো প্রদ্যুৎমানিক্য দেববর্মণ বলেন, “আমি জানি, একটা ঘটনার জন্য বেশ কয়েকমাস ধরে রাহুল গান্ধির সঙ্গে দেখা করার চেষ্টা করছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, যদিও তাঁকে কোনও সময় দেওয়া হয়নি”।

"মহারাজের সঙ্গেই আছি": মধ্যপ্রদেশের বিদ্রোহী বিধায়কদের বার্তায় অস্বস্তিতে কংগ্রেস

পাল্টা রাহুল গান্ধি বুধবার বলেন, যে কোনও সময়ে তাঁর বাড়িতে যেতে পারতেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর কথায়, “তিনি ছিলেন কংগ্রেসের একমাত্র নেতা, যিনি যে কোনও সময় আমার বাড়িতে আসতে পারতেন”।

১৫ মাস আগের পোস্ট রিট্যুইট করেন রাহুল গান্ধি, সেই সময় মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীত্ত্ব নিয়ে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও কমল নাথের সংঘাত থামানোর চেষ্টা করেছিলেন। ছবিতে দেখা গিয়েছে, কয়েকজন নেতাদের হাত ধরা, ক্যাপশন দেওয়া, “সবচেয়ে ক্ষমতাশালী দুই যোদ্ধা, সময় ও ধৈর্য, লিও টলস্টয়”।

.