This Article is From Jan 07, 2020

জেএনইউয়ের হাম‌লার প্রতিবাদ, গানে-কবিতায় মিছিল কলেজ স্কোয়ার থেকে

জেএনইউ চত্বরে হামলার প্রতিবাদে কলকাতার কলেজ স্কোয়ার থেকে শুরু হল এক দীর্ঘ মিছিল। গান, কবিতা, ভাষণে প্রতিবাদ জানানোর কর্মসূচি নেওয়া হয়েছে ওই মিছিলে।

জেএনইউয়ের হাম‌লার প্রতিবাদ, গানে-কবিতায় মিছিল কলেজ স্কোয়ার থেকে

জেএনইউ চত্বরে মুখোশধারী দুষ্কৃতীদের হামলার প্রতিবাদে কলেজ স্কোয়ার থেকে শুরু হল দীর্ঘ মিছিল।

কলকাতা:

জেএনইউ (JNU) চত্বরে মুখোশধারী দুষ্কৃতীদের হামলার (JNU Attack) প্রতিবাদে মঙ্গলবার কলকাতার (Protest In Kolkata) কলেজ স্কোয়ার থেকে শুরু হল এক দীর্ঘ মিছিল। গান, কবিতা, ভাষণে প্রতিবাদ জানানোর কর্মসূচি নেওয়া হয়েছে ওই মিছিলে। মিছিলে অংশ নিয়েছেন রাজ্যের বিশিষ্ট বুদ্ধিজীবীরা। মিছিল শেষ হবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি গিয়ে। মিছিলে অংশ নিতে দেখা গিয়েছে তরুণ মজুমদার, অনুপম রায়, রূপঙ্কর বাগচী, কৌশিক সেন, অনীক দত্ত, ঊষশী চক্রবর্তী, চন্দন সেন প্রমুখ বিশিষ্টদের। শহরের সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এই মিছিলে অংশ নিয়েছেন।

8spcuk1g

ভাঙচুর চালানোর অভিযোগে উলটে JNU ছাত্রনেতা ঐশী ঘোষের বিরুদ্ধে এফআইআর দিল্লি পুলিশের!

রবিবার সন্ধ্যায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় চত্বরে মুখোশধারী দুষ্কৃতীর দল হাম‌লা চালায় পড়ুয়া ও অধ্যাপকদের উপর। আহত হন ৩৪ জন। রবিবার রাত থেকেই সারা দেশের হাজার হাজার পড়ুয়া স্বতঃস্ফূর্থ ভাবে প্রতিবাদ শুরু করে। দেশের অন্যান্য শহরের মতো প্রতিবাদের আঁচ এসে পড়েছে কলকাতাতেও।

ce8f71ao

রবিবার জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ঢুকে হামলা চালায় মুখোশ পরিহিত দুষ্কৃতীরা। পড়ুয়া ও অধ্যাপকদের ওপর হামলার পাশাপাশি সম্পত্তিও নষ্ট করা হয়। লাঠি ও পাথর হাতে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পড়া দুষ্কৃতীরা ত্রাসের সঞ্চার করতে থাকে। প্রায় তিন ঘণ্টা ধরে তারা তাণ্ডব চালায়। বাম সংগঠন ও বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি একে অপরের দিকে দোষারোপের আঙুল তুলেছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জগদীশ এম কুমার বলেন, ‘‘৫ জানুয়ারি (রবিবার) যে ঘটনা ঘটেছে তা দুর্ভাগ্যজনক। আমাদের ক্যাম্পাস যে কোনও ইস্যু নিয়ে তর্ক ও আলোচনার জন্য পরিচিত। হিংসা কোনও সমাধান নয়। বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিকতা ফেরাতে প্রতিটি সুযোগকে আমরা কাজে লাগাব।'' তিনি আহ্বান জানান, ‘‘আসুন, আমরা নতুন করে শুরু করি।''

.