This Article is From Jul 29, 2019

"বুদ্ধিজীবীদের ভয়" নিয়ে টুইট শেখর কাপুরের, প্রতিবাদে সরব জাভেদ আখতার

বুদ্ধিজীবীদের অবস্থা দেখে ভয় করছে। মনে হচ্ছে তাঁরা যেন ক্রমশ সাপের মতো বিষাক্ত হয়ে উঠছেন। যেকোনও সময় ছোবল মারবেন।

বুদ্ধিজীবীদের নিয়ে শেখর কাপুরের টুইটের প্রতিবাদে জাভেদ আখতার

হাইলাইটস

  • শেখর কাপুরের মতে, "বুদ্ধিজীবীরা যেন সাপের মতোই বিষাক্ত হয়ে উঠছেন"
  • প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দেওয়ার পরেই এই মন্তব্য করেন তিনি
  • জাভেদ আখতার বলেন, সবার আগে সঠিক পদক্ষেপ নিয়ে মনস্থির করা উচিত
নিউ দিল্লি:

বুদ্ধিজীবীদের অবস্থা দেখে ভয় করছে। মনে হচ্ছে তাঁরা যেন ক্রমশ সাপের (snakes) মতো বিষাক্ত হয়ে উঠছেন। যেকোনও সময় ছোবল মারবেন। দেশ স্বাধীন হওয়ার পরেও তাই আজও তাঁর মনে হচ্ছে, তিনি যেন প্রান্তিক। এদেশে অনুপ্রবেশকারী (refugee)। নিজের মাতৃভূমির প্রতি যেন কোনও অধিকার নেই তাঁর---রবিবার এই ধরনের মন্তব্য টুইটে করলেন বলিউডের বিশিষ্ট পরিচালক শেখর কাপুর (Shekhar Kapur)। প্রত্তুত্যরে ক্ষোভে ফেটে পড়ে তিনটি রি-ট্যুইট করেন বিশিষ্ট সঙ্গীতকার জাভেদ আখতার (Javed Akhtar)। প্রশ্ন তোলেন, কারা এই বিষাক্ত বুদ্ধিজীবী? যাঁদের ভয়ে আপনি ভীত! এবং তাঁরা নাকি সাপের মতোই যখনতখন আক্রমণ করছেন আপনাকে? 

অপর্ণা সেন-দের চিঠির প্রত্যুত্তরে মোদিকে সমর্থন করে পাল্টা চিঠি কঙ্গনা রানাউত-সহ ৬১ জনের

"একটা করে ছবি করেছি, আর বুদ্ধিজীবীদের তীব্র আক্রমণের মুখে পড়েছি। সবাই জানেন, যাঁরা রিফিউজি তাঁরা তাঁদের সন্তানের জন্য নিজের জীবন দিয়ে দেন। আমি ঠিক সেটাই করেই আমার ছবির জন্য। কারণ, সিনেমা আমার কাছে সন্তানতুল্য। ওঁদের ভয়ে তাই সবসময়েই ভীত" ট্যুইট করে জানান শেখর কাপুর।

যদিও এই বিষাক্ত বুদ্ধিজীবী কারা? সেবিষয়ে কারোর নাম করেননি তিনি। তবে ট্যুইটারেত্তিদের মতে, জয় শ্রীরাম ধ্বনি আর দেশজুড়ে পরধর্ম অসহিষ্ণুতা, গণহত্যা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যে খোলা চিঠি বুদ্ধিজীবীরা দেন সেই কথাই সম্ভবত বলতে চেয়েছেন পরিচালক। 

কিন্তু এই মন্তব্যের পরেই তিনটি রি-ট্যুইটে শেখরের প্রতি ক্ষোভ উগরে দেন জাভেদ আখতার---

যদিও শেখর কাপুরের সমর্থনে অনেকেই মুখ খোলেন। তাঁদের উত্তর সন্তুষ্ট করতে পারেনি জাভেদকে। তাঁর দাবি, "এমন ধোঁয়াশা মন্তব্য করার আগে নিজের মনকে আগে স্থির করে নিতে হয়। বুঝতে হয়, কাকে, কী বলতে চলেছি।"

মাত্র একটি বাক্যে এরপর জাভেদকে উত্তর দেন শেখর----

জয় শ্রী রাম বিতর্কে মোদিকে চিঠি লিখলেন অপর্ণা সেন, রামচন্দ্র গুহরা

প্রসঙ্গত, বরাবরই নরেন্দ্র মোদির পক্ষে কথা বলে এসেছেন শেখর কাপুর। আর তাঁর কট্টর সমালোচনা করে এসেছেন জাভেদ আখতার। অসহিষ্ণুতা নিয়ে অপর্ণা সেন (Aparna Sen), ঐতিহাসিক রামচন্দ্র গুহ সহ পশ্চিমবঙ্গের ৪৯ জন বুদ্ধিজীবীর স্বাক্ষর সম্বলিত খোলা চিঠি দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। জবাবে, কঙ্গনা রানাওয়াত, প্রসূন যোশি সহ ৬২ জন মোদিকে সমর্থন জানিয়ে পাল্টা খোলা চিঠি দেন। যদিও কোনও চিঠিতেই সহ করেনি শেখর কাপুর বা জাভেদ আখতার।  

.