This Article is From Nov 04, 2019

আসছে শীত, হোটেলে আটক জম্মু ও কাশ্মীরের নেতাদের স্থানান্তকরণের ভাবনা

Jammu and Kashmir: যে হোটেলে এতদিন ধরে আটক করে রাখা হয়েছে উপত্যকার রাজনৈতিক নেতাদের, সেই হোটেলটি ২.৬৫ কোটি টাকার লম্বা বিল ধরিয়েছে স্বরাষ্ট্র দফতরকে

আসছে শীত, হোটেলে আটক জম্মু ও কাশ্মীরের নেতাদের স্থানান্তকরণের ভাবনা

Kashmir: ৫ অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীরের ৩৪ জন নেতা ডাল লেকের তীরে অবস্থিত হোটেলটিতে আটক রয়েছেন

শ্রীনগর:

কিছুদিনের মধ্যেই দুদ্দাড় করে এসে পড়ছে শীত। আর শীত আসা মানেই জম্মু ও কাশ্মীর (Kashmir) ঢেকে যাবে বরফের চাদরে। আর সেই সময় ৩৭০ ধারা (Article 370) বাতিলের সময় থেকে হোটেলে আটক রাজনৈতিক নেতাদের নিয়ে চিন্তিত জম্মু ও কাশ্মীর প্রশাসন। আধিকারিকরা জানিয়েছেন, শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই স্টিনগরের সেন্টাওর হোটেলে (Centaur Hotel) শীতের সময় ঘর গরম করার উপযুক্ত ব্যবস্থা না থাকায় আটক ৩৪ জন রাজনৈতিক নেতাকে অন্য কোথাও স্থানান্তর করা প্রয়োজন হয়ে পড়েছে। আর তার জন্যেই একটি আবাসন খুঁজছেন উপত্যকার (Jammu and Kashmir) প্রশাসনিক আধিকারিকরা। এখনই শীতের কামড় একটু একটু করে বাড়তে শুরু করেছে ভূস্বর্গে। ফলে ন্যাশনাল কনফারেন্স, পিডিপি এবং পিপলস কনফারেন্সের নেতা সহ আটক বিশিষ্ট সামাজিক কর্মীদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে নজর দিতেই ওই পদক্ষেপের ভাবনা। 

৫ অগাস্ট, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়ে কেন্দ্রীয় সরকার যখন সিদ্ধান্ত গ্রহণ করে তখন থেকেই তাঁরা ডাল হ্রদের তীরে অবস্থিত হোটেলটিতে আটক রয়েছেন।

প্রকাশিত ভারতের নতুন মানচিত্র! দেখে নিন কেন্দ্রশাসিত জম্মু কাশ্মীর ও লাদাখের অবস্থান

এদিকে এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ভারতীয় পর্যটন বিকাশ কর্পোরেশনের (আইটিডিসি) মালিকানাধীন সেন্টাওর হোটেলটি গত ৯০ দিনের জন্য ওই রাজনৈতিক নেতাদের থাকা-খাওয়ার খরচ স্বরূপ স্বরাষ্ট্র বিভাগকে ২.৬৫ কোটি টাকার বিল ধরিয়েছে।

প্রশাসন অবশ্য সেন্টাওর হোটেলের ওই বিশাল অঙ্কের বিল মেটানোর দাবি প্রত্যাখ্যান করেছে এবং যুক্তি দিয়েছে যে, গত ৫ অগাস্ট থেকে এই হোটেলটি একরকম সহায়ক কারাগারে রূপান্তরিত হয়েছে এবং সেই জন্য সরকারি হার অনুযায়ীই এর বিল মেটানো হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এর ফলে হোটেলটির দৈনিক ঘরভাড়া ৫ হাজার টাকা কমে গিয়ে দাঁড়াবে দৈনিক ৮০০ টাকা ভাড়ায়।

এদিকে শীতকালে শ্রীনগরের তাপমাত্রা হিমাঙ্কের নীচে চলে যায়। সদ্য ঘোষিত এই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক দফতর শীতের মাসগুলিতে শ্রীনগর থেকে জম্মুতে চলে যাবে। ফলে ওই আটক রাজনৈতিক নেতাদের স্থানান্তর করার জন্য শিগগিরই কিছু ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান প্রশাসনিক আধিকারিকরা।

আলোয় ফিরলেন জঙ্গিগোষ্ঠীতে যোগ দেওয়া ৫০ জন কাশ্মীরি, পরিবারের মুখে হাসি

ওই নেতাদের শহরের প্রাণকেন্দ্রের রেসিডেন্সি রোডে বিধায়ক হোস্টেলে থাকার ব্যবস্থাও করা হতে পারে বলে জানা যাচ্ছে। তবে এটি এখন জম্মুর নবনির্বাচিত কাউন্সিলর ও প্রাক্তন বিধায়কদের দখলে রয়েছে।

সেক্ষেত্রে প্রাক্তন বিধায়ক এবং কাউন্সিলররা ওই আবাসন ছাড়তে রাজি না হলে বিকল্প ব্যবস্থা খুঁজে রাখতেই হবে। তাই প্রশাসন একটি সরকারি বা বেসরকারি হোটেলে সন্ধান করতে শুরু করেছে যেখানে ওই আটক রাজনৈতিক নেতাদের রাখা যায়।

.