This Article is From Sep 02, 2019

তিহার জেল নয়, চিদাম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদবৃদ্ধি

INX Media Case: পি চিদাম্বরমের জামিন মঞ্জুর করা যায় কিনা, মঙ্গলবার তা স্থির করবে সিবিআই আদালত

তিহার জেল নয়, চিদাম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদবৃদ্ধি

তাঁর তিহার জেল যাওয়া আটকাতে তীব্র সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল(পিটিআই)

নয়াদিল্লি:

সোমবার জামিন পেলেন না প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram)। আরও একদিন তাঁর সিবিআই হেফাজতের মেয়াদ বাড়াল দিল্লি আদালত। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার পর্যন্ত পি চিদাম্বরমের সিবিআই (CBI) হেফাজত বাড়ানোয়, তিহার জেলে যাওয়ার সম্ভাবনা এড়ালেন তিনি। চিদাম্বরমকে জামিন দেওয়া যাবে কিনা, মঙ্গলবার তা স্থির করবে সিবিআই আদালত। সিবিআইয়ের আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেটা সওয়াল করেন, জামিনের বিরোধিতা করতে তিনি আরও সময় পাবেন। তাঁর কথায়, “পি চিদাম্বরমের থেকে একজন সাধারণ মানুষ, রিক্সাওয়ালার ব্যক্তি স্বাধীনতা কিছু কম নয়। পদ্ধতি মেনে চলা হবে”।

তিহার জেলে যেতে হচ্ছে না, সিবিআই হেফাজতেই ফের চিদাম্বরম

তাঁর তিহার জেলে যাওয়া আটকাতে তীব্র সু্প্রিম কোর্টে তীব্র সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল।

২১ অগস্ট গ্রেফতার হন পি চিদাম্বরম, তারপর থেকে ১১দিন সিবিআই হেফাজতেই রয়েছেন তিনি। তাঁর আইনজীবী কপিল সিব্বল বলেন, চিদাম্বরমের বয়স এখন ৭৪ বছর, তাঁর সুরক্ষা প্রয়োজন।

সুপ্রিম কোর্টে কপিল সিব্বল আবেদন করেন, “চিদাম্বরমের কিছু সুরক্ষা অবশ্যই প্রয়োজন। তাঁর বয়স এখন ৭৪ বছর। তাঁকে তিহার জেলে না পাঠিয়ে গৃহবন্দি করে রাখা হোক”।

দিল্লিতে সিবিআই এর সদর দফতরের একটি গেস্টহাউজে একটি “স্যুইটে” রাখা হয়েছে পি চিদাম্বরমকে। যদি তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়, তাহলে তাঁকে তিহার জেলে নিয়ে যাওয়া হবে।

সুপ্রিম কোর্ট জানায়, দুর্নীতির অভিযোগে গ্রেফতার হওয়া পি চিদাম্বরমকে জামিনের জন্য নির্দিষ্ট আদালতে আবেদন করতে হবে।

INX Media Case: পি চিদাম্বরমের সিবিআই হেফাজত বৃদ্ধি অযৌক্তিক, মনে করেন বিরক্ত বিচারক

কপিল সিব্বল সওয়াল করেন, “এই ধরণের মানুষদের অপমান করা যায় না”, যদি ট্রায়াল কোর্ট আবেদন খারিজ করে তাঁকে জেলে পাঠাত, তাহলে কী হত, তা ভেবে বিস্ময় প্রকাশ করেন তিনি।

আদালত জানায়, রাজনৈতিক বন্দিদের জন্য একটি বিকল্প গৃহবন্দি, বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি এএস বোপান্না প্রশ্ন তোলেন, কেন পি চিদাম্বরম বিশেষ সিবিআই আদালতে আবেদন করছেন না।

আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারির তদন্তের দায়িত্বে রয়েছে সিবিআই। তারা জানায়, কংগ্রেস নেতাকে কোথায় রাখা হবে, তা ঠিক করবে সিবিআইয়ের বিশেষ আদালত। তদন্তকারী সংস্থার তরফে আরও জানানো হয়, পি চিদাম্বরমকে কোনও সুরক্ষা দেওয়া উচিত নয়।

শেষ পর্যন্ত পি চিদাম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদ আরও তিনদিন বাড়ায় সুপ্রিম কোর্ট এবং বৃহস্পতিবার মামলারল শুনানির দিন ধার্য করে।

পি চিদাম্বরমের অপরাধ “দেশের বিরুদ্ধে”, তাঁকে হেফাজতে প্রয়োজন, আর্জি তদন্ত সংস্থার

সিবিআই আদালতে অন্তবর্তী জামিনের আবেদন করার সুযোগ রয়েছে চিদাম্বরমের। যদি তা খারিজ হয়ে যায়, তাহলে বৃহস্পতিবার পর্যন্ত সিবিআই হেফাজতে থাকবেন তিনি।

২০০৭ এ আইএনএক্স মিডিয়াকে বিদেশ অর্থ পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে পি চিদাম্বরমের বিরুদ্ধে। সেই সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন তিনি। ছেলে কার্তি চিদাম্বরমের অনুরোধে আইনএক্স  মিডিয়াকে সুবিধা দেওয়ার অভিযোগ পি চিদাম্বরমের বিরুদ্ধে। সেই বিষয়ে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে কার্তি চিদাম্বরমের বিরুদ্ধে।

আইএনএক্স মিডিয়ার সহপ্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের থেকে পি চিদাম্বরম ও তাঁর ছেলের নাম পাওয়া যায়। শিনা বোরা হত্যাকাণ্ডে জেলে রয়েছেন পিটার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়। এই মামলায় রাজসাক্ষী রয়েছে ইন্দ্রাণী মুখোপাধ্যায়, তিনিই চিদাম্বরমের সঙ্গে তাঁর বৈঠকের বিস্তারিত তদন্তকারীদের জানান।

.