আইএনএক্স মামলায় প্রাক্তন-নীতি আয়োগ প্রধান সহ তিনজনের বিরুদ্ধে সিবিআইকে মামলা করার অনুমতি

INX Media case: অর্থমন্ত্রকের ওই চার প্রাক্তন কর্মকর্তার মধ্যে রয়েছেন সিন্ধুশ্রী খুল্লর, যিনি পরে নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী পদে ছিলেন

INX Media case: সিন্ধুশ্রী খুল্লর ছিলেন কেন্দ্রের থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগের সিইও

নয়া দিল্লি:

কংগ্রেস নেতা পি চিদাম্বরমের (P Chidambaram) সঙ্গে অর্থমন্ত্রকের চার প্রাক্তন আধিকারিকের বিরুদ্ধে মামলা করার জন্য সিবিআইকে সবুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় সরকার । ২০০৭ সালে আইএনএক্স মিডিয়ার জন্যে অবৈধভাবে বিদেশি বিনিয়োগ আনতে সাহায্য করেছিলেন এঁরাও, এই মামলাটিই (INX Media case) এখন আইএনএক্স মিডিয়া মামলা (INX Media case) নামে পরিচিত। বর্তমানে দিল্লির তিহার জেলে থাকা পি চিদাম্বরমের বিরুদ্ধেও গত জানুয়ারিতে মামলা করার জন্যে কেন্দ্রের কাছে অনুমতি চায় সিবিআই। পাশাপাশি প্রাক্তন অতিরিক্ত অর্থ সচিব সিন্ধুশ্রী খুল্লর, যিনি পরবর্তীকালে কেন্দ্রের থিংক ট্যাঙ্ক নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী হয়েছিলেন তাঁর বিরুদ্ধে ও প্রাক্তন যুগ্ম সচিব অর্থ অনুপ পূজারী, অর্থ মন্ত্রকের প্রাক্তন নির্দেশক প্রবোধ সাক্সেনা, প্রাক্তন আন্ডার সেক্রেটারি রবীন্দ্র প্রসাদের বিরুদ্ধেও মামলা করার জন্যে মোদি সরকারের অনুমতি প্রার্থনা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

ইউপিএ জোট সরকার ক্ষমতায় থাকাকালীন অর্থ মন্ত্রণালয়ের ওই চার প্রাক্তন আধিকারিকের বিরুদ্ধে তদন্ত করা থেকে সিবিআইকে আটকেছিল বলে জানা গেছে। কিন্তু মোদি সরকার ফেব্রুয়ারিতেই প্রথমে চিদাম্বরমের বিরুদ্ধে মামলা রুজুর অনুমতি দেয়।

"সাহস রাখুন":মনমোহন সিং ও সোনিয়া গান্ধির সঙ্গে সাক্ষাতের পর বললেন পি চিদাম্বরম

কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন যা দুর্নীতি দমন মামলায় সিবিআইয়ের তদারকি করে তাঁরা তদন্ত সংস্থাকে চার কর্মকর্তার বিরুদ্ধে মামলা করার অনুমতি দেওয়ার জন্য জুনে সরকারকে চিঠি পাঠায়। 

আইএনএক্স মিডিয়া মামলায় চার কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে সিবিআই অর্থ ও কর্মী মন্ত্রনালয়ের কাছ থেকে এগিয়ে যায়, সিবিআইয়ের সূত্র এনডিটিভিকে জানিয়েছে। সিবিআইয়ের এক সূত্র এনডিটিভিকে জানিয়েছে, আইএনএক্স মিডিয়া মামলায় ওই চার কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে সিবিআই অর্থমন্ত্রকের কাছে অনুমতি পেয়ে তদন্তে অগ্রসর হয়।

সিবিআই আধিকারিকরা জানিয়েছেন যে আগামী অক্টোবরেই পি চিদাম্বরমের অধীনে কাজ করা ওই চার কর্মকর্তার নামও আইএনএক্স মিডিয়া মামলার আসামি হিসাবে অভিযোগপত্রে তোলা হবে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গত মাসে সিবিআইয়ের হেফাজতে থাকাকালীন জিজ্ঞাসাবাদের সময় এই চারজনকে তাঁর সামনে মুখোমুখি বসিয়ে জেরা করা হয়।

“আমি নিশ্চিত, কখনও ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা হয়নি”, আদালতে বললেন পি চিদাম্বরম

আইন অনুযায়ী তদন্তকারী সংস্থাটি দুর্নীতিমূলক কাজের অভিযোগে প্রাক্তন কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করার জন্য সরকারের কাছ থেকে অনুমতি নেবে।

৫ সেপ্টেম্বর থেকে তিহার জেলে থাকা পি চিদাম্বরমের বিরুদ্ধে আইএনএক্স মিডিয়াতে প্রচুর পরিমাণে বিদেশি তহবিল প্রবেশের অনুমতি দেওয়ার অভিযোগ রয়েছে। অভিযোগ গোটা প্রক্রিয়াটি সহজ করার জন্য তাঁর ছেলে কার্তি চিদাম্বরমকে ঘুষ দেয় আইএনএক্স মিডিয়ার কর্মকর্তারা। 

দেখুন ভিডিও:

More News